শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকায় ওআইসি পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনের ঘোষণা নিয়ে পাকিস্তানের আপত্তি

স্টাফ রিপোর্টার ॥ ঢাকায় সদ্য সমাপ্ত ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) ৪৫তম পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের যৌথ ঘোষণা নিয়ে আপত্তি তুলেছে পাকিস্তান।

সোমবার ঢাকার পাকিস্তান হাইকমিশন থেকে পাঠানো এক বিবৃতিতে এ আপত্তির কথা জানানো হয়েছে।

এতে বলা হয়, যৌথ ঘোষণায় আয়োজক দেশের (বাংলাদেশ) নিজস্ব মতামত প্রতিফলিত হয়েছে। তবে পাকিস্তানের এই প্রতিক্রিয়ায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, ওআইসির ঘোষণা সর্বসম্মতিক্রমে দেয়া হয়েছে। এখানে বাংলাদেশর একান্ত নিজস্ব মতামত নেই।

সংশ্লিষ্ট সূত্র বলছে, গত ৫ ও ৬ মে ঢাকায় ওআইসির পররাষ্ট্র মন্ত্রীদের ৪৫তম সম্মেলন অনুষ্ঠিত হয়। পরে সম্মেলনের শেষ দিনে দেয়া হয় ৩৯ দফা যৌথ ঘোষণা। তবে যৌথ ঘোষণার বিষয়ে প্রেস বিজ্ঞপ্তিতে পাকিস্তান হাইকমিশন দাবি করছে, সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্র সচিব তাহমিনা জানজুয়ার নেতৃত্বে পাকিস্তানের প্রতিনিধিদল অংশগ্রহণ করেন। তবে এই সম্মেলন সমাপ্তির কিছুক্ষণ আগে যৌথ ঘোষণা সরবরাহ করা হয়।

পাকিস্তানের অভিযোগ, অংশগ্রহণকারী দেশগুলোর সঙ্গে পরামর্শ না করেই এই ঘোষণাপত্র তৈরি করা হয়েছে। এ ছাড়া ঘোষণায় বাংলাদেশের নিজস্ব মতামতই তুলে ধরা হয়েছে বলেও অভিযোগ করেছে একাত্তরে স্বাধীনতা যুদ্ধে পরাজিত দেশটি।

এ বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ওআইসি সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলোর মতামত নিয়েই এই ঘোষণাপত্র তৈরি করা হয়েছে। এখানে বাংলাদেশের নিজস্ব মতামত দেয়ার সুযোগ নেই। কোন দেশ যদি এই ঘোষণাপত্র নিয়ে অভিযোগ করতে চায়, তাহলে তারা ওআইসির সচিবালয়ে অভিযোগ করতে পারে। তাদের সেই সুযোগ রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

শীর্ষ সংবাদ:
হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল         টঙ্গীতে বস্তি আগুনে পুড়ে ছাই ॥ ভারপ্রাপ্ত মেয়রের খাদ্য সহায়তা         বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম         প্রথমবার গ্রিন বন্ড নিয়ে এলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক         ভোলায় গুলি করে যুবলীগ নেতা হত্যায় গ্রেফতার ১, ১৬ জনকে আসামী করে মামলা         চট্টগ্রামে ৪.২ স্কেলে ভূমিকম্প         উচ্চ আদালতের বিচারকদের ভ্রমণ ভাতা বাড়াতে প্রস্তাব         শীত মৌসুমের শুরুতে জমে উঠেছে পর্যটন কেন্দ্র         বামরুনগ্রাদ হাসপাতালে আবারও আইসিইউতে রওশন এরশাদ         কুড়িগ্রামে ৪৩জন পেলেন বিনা টাকায় পুলিশ চাকরি         ওমিক্রন ॥ দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ         ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান, পরীক্ষা করছে চালকের লাইসেন্স         ভাসানচর থেকে পালানোর সময় দালালসহ ২৩ রোহিঙ্গা আটক