রবিবার ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিদ্যুত বন্ধের আগাম তথ্য জানাবে ডেসকো

বিদ্যুত বন্ধের আগাম তথ্য জানাবে ডেসকো

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিদ্যুত সরবরাহ লাইনে সংস্কার বা রক্ষণাবেক্ষণের কারণে বিদ্যুৎ চলে যাওয়ার আগাম তথ্য মোবাইলে গ্রাহকদের জানানোর উদ্যোগ নিয়েছে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো)।

ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহিদ সারওয়ার জানান, রক্ষণাবেক্ষণের জন্য বিদ্যুৎ বন্ধ করার আগে গ্রাহকদের প্রস্তুতি নেয়ার জন্য আগাম তথ্য মোবাইলে পাঠানোর কার্যক্রম শুরু হয়েছে। এরই মধ্যে গুলশান এলাকায় এ কার্যক্রম শুরু হয়েছে। পর্যায়ক্রমে ডেসকোর অন্যান্য অঞ্চলেও এই সেবার কার্যক্রম চালু হবে।

তিনি আরও বলেন, বিদ্যুৎ চলে গেলে প্রস্তুতি নিতে গ্রাহককে আগাম তথ্য ডেসকো'র ফেসবুক ও ওয়েবসাইটে জানিয়ে দেয়া হবে। কারণ অনেক সময় এলাকায় মাইকিংয়ের মাধ্যমে সব গ্রাহকের কাছে পৌঁছায় না। যার কারণে আগাম তথ্য মোবাইলে গ্রাহকদের কাছে পাঠানোর কার্যক্রম শুরু করা হয়েছে।

বর্তমানে দেশে স্থপতি বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা প্রায় ১৭ হাজার মেগাওয়াট। একটি বিদ্যুৎ কেন্দ্রের প্রকৃত উৎপাদন ক্ষমতা কেন্দ্রের স্থায়িত্ব, উৎপাদিত বিদ্যুতের মান ও অন্যান্য বিষয় বিবেচনায় নিয়ে নির্ধারণ করা হয়।

উৎপাদিত বিদ্যুতের প্রায় ১১ শতাংশের সিস্টেম লস আবার বিদ্যুৎ কেন্দ্র পরিচালনায় ব্যবহৃত হয়। এছাড়াও রয়েছে সঞ্চালন ও বিতরণ পর্যায়ের সিস্টেম লস। ফলে উৎপাদিত বিদ্যুতের পুরোটা গ্রাহক পর্যায়ে পৌঁছানো সম্ভব হয় না।

জানা গেছে, চলতি এপ্রিল থেকে আগামী মে পর্যন্ত দেশে বিদ্যুতের চাহিদা দাঁড়াবে প্রায় ১৩ হাজার মেগাওয়াট। বিদ্যুৎ বিভাগের তথ্যমতে, বর্তমানে বিদ্যুতের গ্রাহক সংখ্যা ২ কোটি ৮২ লাখ এবং দেশের ৯০ শতাংশ জনগোষ্ঠী বিদ্যুৎ সুবিধার আওতায় রয়েছে।

শীর্ষ সংবাদ:
সচল ২৫৪৯ শিল্প ॥ প্রণোদনা প্যাকেজে ঋণ         ঢাকা থেকে পায়রায় যাবে রেল         স্বাস্থ্যবিধি না মানায় করোনা পরিস্থিতির অবনতি ঘটছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         মাই ম্যান দিয়ে কমিটি করা যাবে না ॥ কাদের         আজ জাতীয় আয়কর দিবস         আগুনের সঙ্গে নিত্য বসবাস বস্তিবাসীদের         মৌলবাদের উত্থানের সঙ্গে জঙ্গী গোষ্ঠীও মাথা চাড়া দিচ্ছে         হাইকোর্টের রায়ের সার্টিফায়েড কপি প্রস্তুত         আলী যাকেরকে নিবেদিত গ্রুপ থিয়েটারের বর্ষপূর্তির অনুষ্ঠান         মিয়ানমারের মানচিত্র থেকে মুছে ফেলা হয়েছে রোহিঙ্গাপল্লী         আগামী ১৬ জানুয়ারি দ্বিতীয় ধাপে ৫৭ পৌরসভায় ভোট         নিবন্ধনের অনুমতি পেল আরও ৫১ অনলাইন নিউজ পোর্টাল         দেশ রক্ষার জন্য নদী রক্ষা অপরিহার্য : তথ্যমন্ত্রী         নির্ধারিত সময়ের মধ্যে সব প্রকল্প বাস্তবায়নের তাগিদ শিল্পমন্ত্রীর         আমরা বেপরোয়া হয়ে চলাফেরা করছি : স্বাস্থ্যমন্ত্রী         ঋণ বিতরণে স্প্রেড নির্দেশনা মানেনি ১৪ ব্যাংক         করদাতাদের সময়মতো আয়কর প্রদানের আহ্বান রাষ্ট্রপতির         কৃষিতে প্রণোদনা বাস্তবায়ন ৪৭ শতাংশ         গ্রাম আদালত কার্যকর করলে কমবে মামলার জট : স্থানীয় সরকার মন্ত্রী         বাংলাদেশকে উন্নতির শিখরে নিয়ে যেতে কারিগরি শিক্ষার বিকল্প নেই : শিক্ষামন্ত্রী