সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্টুটগার্ট ওপেনের ফাইনালে যুক্তরাষ্ট্রের কোকো

স্টুটগার্ট ওপেনের ফাইনালে যুক্তরাষ্ট্রের কোকো
  • শিরোপা লড়াইয়ে আমেরিকান তারকার প্রতিপক্ষ ক্যারোলিনা পিসকোভা

স্পোর্টস রিপোর্টার ॥ স্টুটগার্ট টুর্নামেন্টের ফাইনালে জায়গা করে নিয়েছেন কোকো ভেন্ডেওয়েঘে। দুর্দান্ত খেলেই জার্মানির এই টুর্নামেন্টের ফাইনালের টিকেট নিশ্চিত করেন মার্কিন যুক্তরাষ্ট্রের এই টেনিস তারকা। শনিবার সেমিফাইনালে তিনি ৬-৪ এবং ৬-২ গেমে পরাজিত করেন ফ্রান্সের ক্যারোলিন গার্সিয়াকে। দিনের অন্য সেমিফাইনালে চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা পিসকোভা খুব সহজেই পরাজিত করেছেন এস্তোনিয়ার এ্যানেট কোন্টভিটকে। টুর্নামেন্টের পছম বাছাই পিসকোভাও ৬-৪ এবং ৬-২ গেমে রীতিমতো উড়িয়ে দেন কোন্টাভিটকে।

শিরোপা জয়ের লড়াইয়ে একে অপরের মুখোমুখি হবেন তারা। গত মৌসুমে স্টুটগার্ট টুর্নামেন্টের দ্বিতীয়পর্বে মুখোমুখি হয়েছিলেন পিসকোভা-ভেন্ডেওয়েঘে। সেই ম্যাচে আমেরিকান তারকাকে হারিয়ে দিয়েছিলেন চেক তারকা। এবার তাই ভেন্ডেওয়েঘের সামনে প্রতিশোধ নেয়ার সুযোগ। সেমিফাইনালের বাধা পেরিয়ে যাওয়ার পরই এ প্রসঙ্গে মুখ খুলেছেন ভেন্ডেওয়েঘে। তিনি বলেন, ‘গত মৌসুমে আমার পাছায় লাথি মেরে এই টুর্নামেন্ট থেকে বিদায় করে দেয়া হয়েছিল আমাকে। তবে এবার আশাকরি ভিন্ন কিছুই হবে। তবে গত বছর অস্ট্রেলিয়ান ওপেনে তাকেও আমি হারিয়েছিলাম। তাই কোন কিছুই নিশ্চিত করে বলা যাচ্ছে না ম্যাচের আগে। কেননা এই কোর্টটা একেবারেই ভিন্ন।’

ক্লে কোর্ট মোটেও পছন্দ নয় ভেন্ডেওয়েঘের। স্টুটগার্ট টুর্নামেন্টে খেলতে যাওয়ার পরও আমেরিকান তারকা জানিয়েছেন, এখানে জয় কিংবা হারতে নয় বরং শপিং করতে গেছেন তিনি। অথচ শুরু থেকেই অসাধারণ খেলছেন ভেন্ডেওয়েঘে। দুর্দান্ত গতিতে ছুটতে থাকা ক্যারোলিন গার্সিয়ার আগে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা রোমানিয়ার সিমোনা হ্যালেপকে পরাজিত করেন তিনি। শুধু তাই নয়, এর আগে স্টুটগার্ট টুর্নামেন্ট থেকে স্বদেশী স্লোয়ানে স্টিফেন্সকেও বিদায় করেছেন কোকো ভেন্ডেওয়েঘে। এর পেছনের রহস্যাটা তাহলে কী? ভেন্ডেওয়েঘে জানান, তিনি এখানে স্বস্তিতে, নির্ভার হয়েই খেলছেন।

এ প্রসঙ্গে ফাইনালের আগে নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের ১৬ নম্বর তারকা বলেন, ‘আমি এখানে স্বস্তি নিয়েই খেলছি। প্রতিটি ম্যাচেই কোর্টে নামছি দারুণ উচ্ছ্বাস নিয়ে। মনে হচ্ছে আমি ক্যালিফোর্নিয়ার কোন সমুদ্র সৈকতেই অবস্থান করছি। আমি বলব না যে ম্যাচগুলোকে খুব গুরুত্বের সঙ্গে দেখছি না। তবে এটা ঠিক যে, ভয়ঙ্কর রকমের চ্যালেঞ্জ নিয়ে কোর্টে নামছি না আমি। এই মুহূর্তে শিরোপা থেকে একধাপ দূরে রয়েছি আমি। ফাইনালে জায়গা করে নিতে পেরেই আমি দারুণ রোমাঞ্চিত।’ এর পেছনে কারণও রয়েছে। প্রায় একযুগেরও বেশি সময় পর যে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম কোন খেলোয়াড় হিসেবে এই টুর্নামেন্টের ফাইনাল খেলছেন তিনি। তার আগে স্টুটগার্ট টুর্নামেন্টের ফাইনালের টিকেট নিশ্চিত করেছিলেন লিন্ডসে ডেভনপোর্ট। ২০০৫ সালে আমেরিকার শেষ কোন প্রমীলা খেলোয়াড় হিসেবে এই টুর্নামেন্টের সেমিফাইনালের বাধা পেরিয়েছিলেন তিনি।

এদিকে ফাইনালের টিকেট নিশ্চিত করে চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনাও উচ্ছ্বসিত। কোকো ভেন্ডেওয়েঘেকে হারিয়ে শিরোপা জিততে উন্মুখ হয়ে রয়েছেন পিসকোভা। তবে সেমিফাইনালের বাধা পার হওয়ার পর থেকেই বেশ সতর্ক চেক তারকা। পারফর্মেন্স ছাড়া অন্য কোন ব্যাপার নিয়ে কথা বলতে রাজি হননি তিনি। এ প্রসঙ্গে স্টুটগার্ট টুর্নামেন্টের পঞ্চম বাছাই নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, ‘তার বিপক্ষে ম্যাচে এখন আমার যেটা প্রয়োজন তা হলো ভাল খেলার পাশাপাশি দুর্দান্ত সার্ভ করা। এই দুটি ব্যাপারই আমার কাছে এখন মূল বিষয়।’ মুখোমুখি লড়াইয়ে ভেন্ডেওয়েঘের সঙ্গে ৩-২ ব্যবধানে পিছিয়ে রয়েছেন পিসকোভা। তবে ক্লে কোর্টে শিরোপা জয়ের অভিজ্ঞতা রয়েছে চেক তারকার। তিন বছর আগে যে ক্লে কোর্টে ট্রফি উঁচিয়ে ধরেছিলেন তিনি। অন্যদিকে ভেন্ডেওয়েঘের ক্লে কোর্টে এটাই প্রথম ফাইনাল।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ         পূজামণ্ডপে হামলা: যুবদল-জামায়াতের গ্রেফতার ১১         কুমিল্লায় মণ্ডপে কোরআন ॥ মামলা তদন্ত করবে সিআইডি         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         সাম্প্রদায়িক হামলা ও নারীর প্রতি সহিংসতাকারীদের শাস্তি দাবি         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে