মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্যাচেলর অব আর্কিটেকচার

  • ক্যারিয়ার

বর্তমান সময়ের তেমনি একটি গুরুত্বপূর্ণ এবং চাহিদানির্ভর বিষয় হলো আর্কিটেকচার। সৃষ্টির সূচনা লগ্ন থেকেই মানুষ নিজ প্রয়োজনে বাসস্থানসহ বিভিন্ন অবকাঠামো তৈরি করে আসছে। কালের বিবর্তনে মানুষের চিন্তা চেতনারও পরিবর্তন হয়েছে। নতুন নতুন সংযোজন আর বিয়োজনের মাধ্যমে মানুষ সময়ের সঙ্গে তাল মিলিয়ে পরিবর্তন আর পরিবর্ধন করেছে অনেক কিছু। তেমনি অফিস, বাসস্থান কিংবা বিভিন্ন স্থাপনায় ওহঃবৎরড়ৎ এবং ঊীঃবৎরড়ৎ ডিজাইনের ক্ষেত্রে এসেছে আমূল পরিবর্তন। প্রতিনিয়তই বাড়ছে মানুষ। আর এই বিপুল সংখ্যক মানুষের অন্যতম একটি মৌলিক চাহিদা হলো বাসস্থান। মানুষের এই অন্যতম মৌলিক চাহিদা মেটানোর ক্ষেত্রে আর্কিটেক্টরা বিভিন্ন প্ল্যানিং এবং ডিজাইনের মাধ্যমে স্বল্প পরিসরের মধ্যে অধিক সুবিধা এবং প্রতি ইঞ্চি জায়গার সঠিক ব্যবহারে অসামান্য ভূমিকা পালন করে থাকে।

অপার সম্ভাবনার কথা মাথায় রেখে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ব্যাচেলর অব আর্কিটেকচার বিষয়টির ওপর উচ্চ শিক্ষা কার্যক্রম চালু করেছে। আর্কিটেকচার খাতকে প্রাতিষ্ঠানিক, তত্ত্বীয় ও ব্যবহারিক জ্ঞানধারী উচ্চমানের স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রীধারী মেধা সরবরাহের গুরু দায়িত্ব কাঁধে নিয়ে এগিয়ে আসার এ কাজটি সফলতার সঙ্গে শুরু করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)।

স্প্রিং সেমিস্টার ২০১৪ থেকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আর্কিটেকচারের ওপর পাঁচ বছর মেয়াদি শিক্ষা ব্যবস্থার আওতায় ব্যাচেলর অব আর্কিটেকচার ডিগ্রী কার্যক্রম চালু করেছে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শুরু হওয়া পাঁচ বছর মেয়াদী ১৯৪ ক্রেডিটের ব্যাচেলর অব আর্কিটেকচার বিষয়ে থাকছে, ডিজাইন স্টুডিও, কম্পিউটার এ্যাপলিকেশন, ম্যাথমেটিক্স ফর আর্কিটেক্ট, ইংলিশ ল্যাঙ্গুইজ স্কিল ডেভেলপমেন্ট, ডকুমেন্টেশন, গ্রাফিক্স এ্যান্ড ফ্রি হ্যান্ড ড্রইং, বিল্ডিং ফিজিক্স, ডিজাইন থিওরি, ইকোলজি, আর্ট এ্যাপ্রিসিয়েশন, মিউজিক এ্যাপ্রিসিয়েশন, ডিজাইন এ্যাপ্রিসিয়েশন, ডিজিটাল কমিউনিকেশন স্কিল, আর্কিটেকচার অব এনসিয়েন্ট সিভিলাইজেশন, বিল্ডিং এ্যান্ড ফিনিশ মেটেরিয়ালস, ফিজিওলজি, লজিক, আরগোনমিক্স এ্যান্ড এ্যাবস্ট্রাক্ট ফর্ম, ফটোগ্রাফি এ্যান্ড গ্রাফিক্স রি-প্রডাকশন, কনস্ট্র্রাকশন ডিটেইলস, ক্লাইমেট রেসপনসিভ আর্কিটেকচার, এ্যাসথেটিক্স, সার্ভে মেথডস, ইন্টেরিয়র ডিজাইন, ফটোগ্রাফি, কনস্ট্রাকশন মেটেরিয়ালস এ্যান্ড সিস্টেমসসহ সর্বমোট ৫৮টি বিষয়। এই বিভাগে ভর্তি হওয়ার জন্য একজন শিক্ষার্থীকে এসএসসি ও এইচএসসিতে কমপক্ষে সিজিপিএ-৩ অথবা দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হতে হবে এবং অবশ্যই বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হতে হবে। ভাল জিপিএধারীসহ ভর্তি হওয়ার পর ডিপার্টমেন্টের প্রতি সেমিস্টারে ভাল রেজাল্ট অর্জনকারী মেধাবীদের বিভিন্ন পর্যায়ের বৃত্তি প্রদান করা হয়ে থাকে। এ ছাড়াও গরিব ও মেধাবী শিক্ষার্থীদের ক্ষেত্রেও রয়েছে বিশেষ ছাড়।

বিভাগটির বর্তমান অবস্থা ও ভবিষ্যত পরিকল্পনা প্রসঙ্গে ইঞ্জিনিয়ারিং ফেকাল্টির ডিন প্রফেসর ড. শামসুল আলম বলেন, ‘ডিআইইউএর পাঁচ বছর মেয়াদী ব্যাচেলর অব আর্কিটেকচার বিষয়ে একাডেমিক ডিগ্রী অর্জনের পথে একজন শিক্ষার্থী নিয়মিতভাবে ডিপার্টমেন্ট আয়োজিত, আমন্ত্রিত বিশেষজ্ঞ দ্বারা পরিচালিত বিষয়ভিত্তিক বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কশপ, ব্যবহারিক প্রজেক্ট, বাণিজ্য উৎসব প্রভৃতিতে অংশ নিয়ে থাকে। মূল কোর্সের সঙ্গে সন্নিবেশিত এসব কার্যক্রম প্রতিটি শিক্ষার্থীকে পুরোপুরি দক্ষ ও বাস্তব জ্ঞানসম্পন্ন করে তোলে।’

যোগাযোগ : ১০২, শুক্রাবাদ, মিরপুর রোড, ধানম-ি, ঢাকা-১২০৭। ফোন : ৯১৩৮২৩৪, ০১৭১৩৪৯৩০৫০

মোঃ সাইফুল ইসলাম খান

শীর্ষ সংবাদ:
আশুলিয়ায় পত্রিকা এজেন্টকে মারধরের অভিযোগ         খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন        
//--BID Records