রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র

 অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র
  • গাজীপুরে প্রতিনিধি দল

নিজস্ব সংবাদদাতা, টঙ্গী, ২৬ এপ্রিল ॥ বৃহস্পতিবার সকালে গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে অংশ নেয়া আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীদের সঙ্গে সাক্ষাত করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের তিন সদস্যের এক প্রতিনিধিদল। টঙ্গীতে বিএনপির কার্যালয়ে প্রতিনিধি দলটি বিএনপির মনোনীত মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকারের সঙ্গে সাক্ষাত করেন। তিন সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ঢাকায় মার্কিন দূতাবাসের রাজনৈতিক ও অর্থনৈতিক কর্মকর্তা বিল মোলার। পরে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জাহাঙ্গীর আলমের ছয়দানার বাসভবনে সাক্ষাত করে প্রতিনিধি দলটি। মার্কিন প্রতিনিধি দলের সদস্যরা মেয়র প্রার্থীদের সাক্ষাতকালে বলেন, একটি উৎসবমুখর, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন প্রত্যাশা করে যুক্তরাষ্ট্র। নির্বাচন পর্যবেক্ষণের অংশ হিসেবে বৃহস্পতিবার সকাল ৯টার দিকে প্রতিনিধি দলটি টঙ্গী থানা বিএনপি কার্যালয়ে আসেন। সেখানে ২০ দলীয় জোট মেয়রপ্রার্থী হাসান উদ্দিন সরকার ছাড়াও আরও উপস্থিত ছিলেন, বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, গাজীপুর জেলা বিএনপির সভাপতি ও নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক ফজলুল হক মিলন, জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব কাজী সাইয়েদুল আলম বাবুল। প্রতিনিধিদলটি প্রায় ঘণ্টাব্যাপী হাসান সরকারের সঙ্গে কথা বলে।

বিএনপির নির্বাচনী মিডিয়া সেলের প্রধান ডাঃ মাজহারুল আলম জানান, যুক্তরাষ্ট্র দূতাবাসের প্রতিনিধিরা গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন পর্যবেক্ষণের অংশ হিসেবে হাসান উদ্দিন সরকারের সঙ্গে দেখা করেছেন। এ সময় হাসান সরকারের কাছে তারা নির্বাচনী সার্বিক পরিস্থিতির খোঁজ খবর জানতে চান। প্রতিনিধি দলের প্রধান বিল মোলার বলেন, আমেরিকা বাংলাদেশের অর্থনৈতিক ও রাজনৈতিক অংশীদার। তারা কোন রাজনৈতিক দলকে সাপোর্ট করেন না। তবে বাংলাদেশে চলে আসা গণতন্ত্রের ধারাবাহিক চর্চা অক্ষুণœ এবং অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চান তারা। নির্বাচনে অংশ নেয়ায় বিএনপিকে ধন্যবাদ জানিয়ে প্রতিনিধি দলের প্রধান বিল মোলার বলেন, উৎসবমুখর পরিবেশে শান্তিপূর্ণ নির্বাচন আমরা প্রত্যাশা করি। তারা মানবাধিকার পরিস্থিতি বিশ্বদরবারে গুরুত্ব সহকারে তুলে ধরেন বলেও জানান।

হাসান সরকার প্রতিনিধিদলকে জানান, নির্বাচনে ক্ষমতাসীন দল কারচুপির আশ্রয় নিলে তাদের কঠিন পরিণতির মুখোমুখি হতে হবে। এরপর সকাল সাড়ে ১০টার দিকে ছয়দানা এলাকায় আওয়ামী লীগ মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলমের বাস ভবনে নির্বাচনী পরিবেশ নিয়ে কথা বলতে যায় মার্কিন প্রতিনিধি দল। এ সময় প্রতিনিধি দলটি নির্বাচনের বিদ্যমান পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেন এবং সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অবাধ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। জাহাঙ্গীর আলম বলেন, আমি মার্কিন প্রতিনিধি দলকে বলেছি, সাধারণ ভোটার, প্রার্থী, বিরোধী দলসহ সকলের সঙ্গে আমাদের সুসম্পর্ক রয়েছে। আমি সকলকে নিয়ে এখানে গণতন্ত্র চর্চা করতে চাই। আগামী ১৫ মে ভোট উৎসবমুখর পরিবেশে নিরপেক্ষ, স্বচ্ছ এবং জবাবদিহিতামূলক করতে চাই। নির্বাচনে কোন মারামারি, কাদা ছোড়াছুড়ি বা বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হবে না। আমরা গরিব দেশ, অর্থনৈতিকভাবে স্বনির্ভর হওয়ার জন্য আমি সিটি কর্পোরেশনে গার্মেন্টস শিল্প আরও আধুনিকীকরণ ও পরিবেশ, ড্রেনেজ ব্যবস্থা, যোগাযোগসহ সব বিষয়ে মাস্টার প্ল্যান করেছি। তা বাস্তবায়নের লক্ষ্যে আমি তাদের সহযোগিতা চেয়েছি যাতে এর মাধ্যমে সবাই মিলে একটি আধুনিক রাষ্ট্র এবং এই গাজীপুর সিটি কর্পোরেশনকে একটি আধুনিক শহর করতে চাই। সেই জন্য আমি তাদের সহযোগিতা চেয়েছি। স্থানীয় সবার মতামত, সহযোগিতা এবং ভোট চাই।

প্রতিনিধি দলের কাউন্সিলর মোলার বলেন, ঢাকার বাইরে গাজীপুর একটি গুরুত্বপূর্ণ নগর। আমি এখানে নির্বাচনী পরিবেশ পর্যবেক্ষণ করতে এসেছি। খুবই গুরুত্বপূর্ণ এই নির্বাচন। এখানে সব দলের প্রার্থীদের কথা শুনেছি। সব প্রার্থীই নির্বাচনী পরিবেশ নিয়ে সুন্দর মন্তব্য করেছেন, বাংলাদেশের গণতন্ত্রের জন্য যা আশাব্যঞ্জক। সব রাজনৈতিক দলই নির্বাচনী প্রচার চালাচ্ছে। এটা খুবই ভাল বাংলােেদশের জন্য। যা বাংলাদেশের গণতন্ত্রের জন্য ভাল হবে। আমাদের প্রধান বার্তা হচ্ছে যুক্তরাষ্ট্র গণতান্ত্রিক প্রক্রিয়াকে সাপোর্ট করে। আমরা প্রত্যাশা করি এখানে মুক্তভাবে, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে মানুষ ভোটাধিকার প্রয়োগ করবে।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪