মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পোশাক খাতে দুর্ঘটনার মামলায় দ্রুত বিচার চায় টিআইবি

 পোশাক খাতে দুর্ঘটনার মামলায় দ্রুত বিচার চায় টিআইবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ তৈরি পোশাকসহ শিল্প খাতের দুর্ঘটনায় দায়ের করা মামলাগুলো নিষ্পত্তিতে দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠনের সুপারিশ করেছে দুর্নীতি বিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

বৃহস্পতিবার ধানমণ্ডিতে টিআইবির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ‘তৈরি পোশাক খাতে সুশাসন: অগ্রগতি ও চ্যালেঞ্জ’ শীর্ষক গবেষণা প্রতিবেদন তুলে ধরার সময় এই সুপারিশ করা হয়।

টিআইবি নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, “রানা প্লাজার দুর্ঘটনার পাঁচ বছর অতিবাহিত হলেও এখনো বিচার শেষ হয়নি। তাই এসব দুর্ঘটনার ক্ষেত্রে ট্রাইব্যুনাল গঠন করে দোষীদের দ্রুত বিচার আইনে বিচার করা প্রয়োজন।

“এতে দুর্ঘটনায় দায়েরকৃত মামলাগুলো দ্রুত বিচার ট্রাইব্যুনালে অল্প সময়ে নিষ্পত্তি করা যাবে।”

তিনি বলেন, অবৈধ অর্থ রাখার দায়ে দুদকের একটি মামলায় ২০১৮ এর মার্চে রানা প্লাজার মালিকের তিন বছর ও মাকে ছয় বছর কারাদণ্ড দেওয়া হয়েছে। কিন্তু মূল অভিযোগে এখনও কোনো শাস্তি হয়নি।

টিআইবি বোর্ড অব ট্রাস্টির চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, রানা প্লাজা দুর্ঘটনা প্রকাশ্যে দিবালোকে হয়েছে। দুর্ঘটনা কেন হয়েছে, কেন ভাঙল ভবনটি- তা সবার কাছে পরিষ্কার।

“আহত ব্যক্তি ও নিহতদের আত্মীয়-স্বজন অনেকেই এ মামলার সাক্ষ্য দিতে প্রস্তুত রয়েছে। তারপরও সাক্ষ্যগ্রহণের অভাবে উচ্চ আদালতের মাধ্যমে আসামিরা মামলাটি আটকে রেখেছে।.. অর্থাৎ যারা রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিকভাবে প্রভাবশালী তারা সব সময় বিচার প্রক্রিয়ায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে, যা সামগ্রিক সুশাসন নিশ্চিতে প্রভাবিত করছে।” গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করেন সংস্থার সহকারী প্রোগ্রাম ম্যানেজার নাজমুল হুদা।

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records