মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাতক্ষীরা সীমান্তে আটক বাচ্চাগুলো উটপাখি নয়, এমুর

  • বিশেষজ্ঞদের মতামত

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ সাতক্ষীরায় বিজিবির হাতে জব্দ হওয়া পাখিগুলো ‘উট পাখি’র বাচ্চা নয়। জব্দ করা পাখির বাচ্চার পায়ের নোখ দেখে এগুলো এমুর বাচ্চা বলে নিশ্চিত করেছেন প্রাণিবিদ্যা বিষয়ের বিষেজ্ঞরা। সাতক্ষীরা ৩৩ বিজিবির হেড কোয়ার্টারে রাখা এই বাচ্চাগুলো, ধূসর রঙের। গায়ে সাদা দাগ কাটা এবং পায়ের আঙ্গুল তিনটি। পাখির বাচ্চাগুলো বিজিবি ব্যাটালিয়নে সাইকেল সেডের মধ্যে নেট দিয়ে ঘিরে রাখা হয়েছে। আটক ৭৫ পাখির বাচ্চার মধ্যে ৮টি মারা গেছে বলে জানিয়েছেন বিজিবির অধিনায়ক।

ক্ষীরা ৩৩ বিব্যাটানের অধিনায়ক সরকার মোহাম্মদ মোস্তারহমান জানান, আটক পাখির বাচ্চার সঙ্গে ইন্টারনেটে ছবি মিল করে ও কয়েকজন প্রাণীবিদের সঙ্গে কথা বলে জানা গেছে এগুলো এমু পাখির বাচ্চা। শনিবার সদর উপজেলার পদ্মশাখরা সীমান্ত থেকে ১৪টি খাচায় করে আনার সময় ৬৫টি এমুপাখি বাচ্চা আটক করা হয়। পরে খাচা থেকে ৭টি বাচ্চা মরা পাওয়া যায়। পরে আরও একটি বাচ্চা মারা যায়। বাচ্চাগুলো সাতক্ষীরা ৩৩ বিজিবি’র সদর দফতরে রাখা হয়েছে। আটক বাচ্চাগুলো প্রাণিসম্পদ অফিসের পরামর্শ অনুযায়ী তাদের মুরগির ডিম, গ্লুকোস, স্যালাইন, লেবুর পানি, পোল্টি মুরগির ফিড ও সবজি খাওয়ানো হচ্ছে। খুব তাড়াতাড়ি বাচ্চাগুলো প্রাণিসম্পদ অফিসের কাছে হস্তান্তর করা হবে। পাখিগুলোর প্রতি পিস আনুমানিক বাজারমূল্য ১ লাখ টাকা।

সাতক্ষীরা সরকারী কলেজের প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মোঃ ওলিউর রহমান বলেন, উটপাখি ও এমুপাখি কেউ উড়তে পারে না। তারা একই শ্রেণীর হলেও তাদের গোত্র আলাদা। উটপাখি ও ইমুপাখির বৈশিষ্ট্যগত কিছু পার্থক্য রয়েছে। উট পাখির পায়ের আঙুল দুটি আর এমুর পায়ের আঙুল তিনটি। পৃথিবীতে উড়তে পারে না এমন পাখিদের মধ্যে এমু একটি। এরা হলো- অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম পাখি। আর যদি পৃথিবীর কথা ধরো তাহলে ওরা হলো তৃতীয় বৃহত্তম পাখি। এদের বৈজ্ঞানিক নাম Dromaius novaehollandiae এক-একটা এমুর উচ্চতা কত প্রায় ৬ ফুট! পা লম্বা হওয়ায় অনেক দূরের পথ পাড়ি দিতে পারে চোখের পলকে। ঘণ্টায় ৩০ মাইল! এরা এক জায়গায় খুব বেশি দিন বাস করে না। কারণ খাবারের খোঁজে প্রায়ই দূর থেকে দূরে ঘুরে বেড়াতে হয়। বিভিন্ন ধরনের লতা-গুল্ম ও পোকামাকড়ই এদের প্রধান খাবার। এরা কখন কী ধরনের খাবার খাবে তা অবশ্য গাছপালার সরবরাহের ওপর নির্ভরশীল। গাছপালার পাশাপাশি ওরা ঘাসফড়িং, ঝিঁঝিঁ পোকা, লেডির্বার্ড বিটল ইত্যাদি তো খায়-ই। সোলজার, সল্টবুশ, বোগং ও কটন বল মথের লার্ভা এবং বিভিন্ন ধরনের পিঁপড়াও খায়। অস্ট্রেলিয়ায় এমুর মাংস, তেল ও চামড়ার প্রচুর চাহিদা।

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records