মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হোমিওপ্যাথি ও আয়ুর্বেদিক চিকিৎসা আইন চূড়ান্ত করার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

স্টাফ রিপোর্টার ॥ ‘বাংলাদেশ হোমিওপ্যাথি চিকিৎসা পদ্ধতি আইন’ এবং ‘বাংলাদেশ ইউনানী ও আয়ুর্বেদিক চিকিৎসা পদ্ধতি আইন’ দ্রুত চূড়ান্ত করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, সাধারণ মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে হলে দেশীয় চিকিৎসা ব্যবস্থাকেও শক্তিশালী করতে হবে। এজন্য আইন দুটো দ্রুত প্রণয়ন করা জরুরী।

বুধবার সচিবালয়ে দেশীয় চিকিৎসক সমিতি, বাংলাদেশ ইউনানী আয়ুর্বেদিক বোর্ড এবং বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ডের সমন্বয়ে এক যৌথ সভায় সভাপতিত্বকালে মন্ত্রী এ কথা বলেন। সভায় অন্যদের মধ্যে রেলমন্ত্রী ও বাংলাদেশ ইউনানী বোর্ডের চেয়ারম্যান মুজিবুল হক, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, চিকিৎসা শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব ফয়েজ আহমেদ, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ, বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ডের চেয়ারম্যান ডাঃ দিলীপ কুমার রায়সহ মন্ত্রণালয়, অধিদফতর ও সংশ্লিষ্ট বোর্ডের উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। স্বাস্থ্যমন্ত্রী বলেন, দরিদ্র মানুষের কাছে দেশীয় চিকিৎসা পদ্ধতি এখনও জনপ্রিয়। কম খরচে চিকিৎসা পায় বলে সাধারণ মানুষ এই সেবা নিতে পছন্দ করে। তবে দেশীয় চিকিৎসা পদ্ধতির মান বাড়ানোর লক্ষ্যে সংশ্লিষ্টদের আরও তৎপর হওয়ার জন্য স্বাস্থ্যমন্ত্রী নির্দেশ দেন। তিনি বলেন, দেশের সর্বত্র হোমিওপ্যাথি, ইউনানী বা আয়ুর্বেদিক কলেজ রয়েছে। সরকারও গুরুত্ব দিয়ে এ ধরনের চিকিৎসা পদ্ধতির মানোন্নয়নে পদক্ষেপ নিচ্ছে। ইতোমধ্যে সরকারী হাসপাতালে বিকল্প চিকিৎসার জন্য চিকিৎসকও নিয়োগ দেয়া হয়েছে। বিকল্প চিকিৎসা পদ্ধতির মান বৃদ্ধির লক্ষ্যে সরকার ইতোমধ্যে ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে যৌথভাবে কাজ করার উদ্যোগ নিয়েছে। সরকারের উদ্যোগ বাস্তবায়নে হোমিওপ্যাথি, ইউনানী এবং আয়ুর্বেদিক চিকিৎসক ও শিক্ষকদের মান বাড়ানোর জন্য সংশ্লিষ্টদেরকেই উদ্যোগী হতে হবে বলে মন্ত্রী এ সময় মন্তব্য করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশীয় চিকিৎসা ব্যবস্থায় প্রায় সময় ভুয়া চিকিৎসকদের তৎপরতা দেখা যায়। তারা চটকদার বিজ্ঞাপন দিয়ে সাধারণ মানুষকে বিভ্রান্ত করে। সাধারণ মানুষ যেন প্রতারিত না হয় সে লক্ষ্যে মনিটরিং জোরদার করার জন্য হোমিওপ্যাথিক এবং ইউনানী ও আয়ুর্বেদিক বোর্ডগুলোর কর্তৃপক্ষকে তিনি নির্দেশ দেন। তিনি দেশের স্বাস্থ্য ব্যবস্থার মূলধারায় দেশীয় চিকিৎসা পদ্ধতিকে সম্পৃক্ত করার উপরও গুরুত্বারোপ করেন।

সভায় দেশীয় চিকিৎসক সমিতির কর্মকর্তাগণ পেশার মানোন্নয়নে কয়েকটি প্রস্তাবনা উপস্থাপন করেন।

ঢাকাইয়া ঐক্যর বৈশাখী উৎসব কাল

স্টাফ রিপোর্টার ॥ পুরান ঢাকার সকল ঢাকাইয়ার মাঝে সম্প্রীতি বৃদ্ধি ও ঢাকাইয়াদের একত্রীকরণের লক্ষ্যে ফেসবুকভিত্তিক অরাজনৈতিক সংগঠন “ঢাকাইয়া ঐক্য”-এর উদ্যোগে আগামীকাল শুক্রবার বিকেল ৩টায় ঐতিহ্যবাহী ওয়েস্ট এ্যান্ড হাই স্কুলে এক বৈশাখী আনন্দ উৎসব অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে ঢাকাইয়া বিভিন্ন ঐতিহ্যবাহী খাবারের প্রদর্শনীসহ, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

পুরান ঢাকার বিভিন্ন এলাকার ঢাকাইয়া মুরব্বি ও সরদার, রাজনৈতিক ব্যক্তিবর্গ, লেখক, শিক্ষক, হাফেজ, মাওলানা, শিল্পী, ক্রীড়াবিদ, সামাজিক সংগঠকসহ সকল ঢাকাইয়া গুণীজন উপস্থিত থাকবেন। সকল ঢাকাইয়া ভাইবোনদের জন্য আমন্ত্রণ রইল।

শীর্ষ সংবাদ:
বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         নুরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক তরুণীর মামলা         রিজেন্টের সাহেদের বিরুদ্ধে মুন্সীগঞ্জে চেক জালিয়াতির মামলা         নারায়ণগঞ্জে বিস্ফোরণ ॥ আরও একজনের মৃত্যু         করোনা টিকার সমবণ্টনে ১৫৬ দেশের চুক্তি         সৌদির বিমান টিকেটের দাবিতে ঢাকায় প্রবাসী কর্মীদের বিক্ষোভ         শীতের সময় করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারের পরিকল্পনা কী ?         মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর মায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         করোনায় আক্রান্ত ৩ কোটি ১২ লাখ, মৃত্যু ৯ লাখ ৬৩ হাজার         ভারতে তিনতলা ভবনে ধস, নিহত বেড়ে ২০         অস্ট্রেলিয়ার উপকূলে ৯০ তিমির মৃত্যু         ইরানের বিরুদ্ধে আবারও নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের         যুক্তরাষ্ট্রকে মধ্যপ্রাচ্যে তাদের ভবিষ্যৎ নিয়েও ভাবতে হবে ॥ লাভরভ         করোনা ভাইরাস নিয়ে শি জিনপিংয়ের সমালোচনাকারীর ১৮ বছরের কারাদণ্ড         চীনের হয়ে গুপ্তরচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেফতার         আমিরাতের মানবসম্পদ মন্ত্রীর সঙ্গে বাংলাদেশ রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ         আর্থিক ক্ষতি না হলে বাড়ি থেকে কাজের পরামর্শ ব্রিটিশ প্রধানমন্ত্রীর         বাড়ছে প্রাইভেট গাড়ি ॥ যানজট নিরসনে গণপরিবহন বাড়ানোর তাগিদ         সাধারণ পরিষদের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠান         রাজধানী হবে যানজটমুক্ত সচল