রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকা ওয়াসা ‘স্টর্ম ওয়াটার ড্রেনেজ মাস্টারপ্ল্যান’ শুরুই করতে পারেনি

ফিরোজ মান্না ॥ ঢাকা ওয়াসা নগরবাসীকে বাসযোগ্য রাখতে ‘স্টর্ম ওয়াটার ড্রেনেজ মাস্টারপ্ল্যান’ প্রকল্প বাস্তবায়ন এখনও পুরোপুরি শুরুই করতে পারেনি। স্থানীয় সরকার মন্ত্রণালয় প্রকল্পটির অনুমোদন দিয়েছে ২০১৫ সালের সেপ্টেম্বরে। বিশ্বব্যাংকের আর্থিক সহযোগিতায় ঢাকা ওয়াসা ও মালয়েশিয়ার জুরুতেরা পেরানডিং জাবা এসডিএম. বিএইচডি (জেপিজেড) প্রকল্পটির বাস্তবায়ন করার কথা ছিল। প্রকল্পে ফরহাত কনসাল্টিং ইঞ্জিনিয়ার্স এ্যান্ড আর্কিটেক্টস ও এসএআরএম এ্যাসোসিয়েটস লিমিটেড কারিগরি সহযোগিতা দেয়ার কথা। প্রকল্পটি বাস্তবায়নের বিষয় নিয়ে দাতা সংস্থার সঙ্গে ওয়াসার কয়েক দফা বৈঠক হয়েছে। বৈঠকে প্রকল্পটি বাস্তবায়নের ওপর জোর দেয়া হলেও মূল কাজের অগ্রগতি নেই।

ওয়াসা সূত্র জানিয়েছে, পানি সরবরাহ ও স্যানিটেশন খাতে ঢাকা ওয়াসা গত কয়েক বছরে রাজধানীবাসীর চাহিদা পুরণে বেশ সাফল্য অর্জন করেছে। বিশেষ করে বর্ষাকালে রাজধানীর জলাবদ্ধতা দূরীকরণে ঢাকা ওয়াসা বেশ কিছু কার্যকর পদক্ষেপ বাস্তবায়ন করে। নগরবাসী পদক্ষেপগুলোর সুফল পাচ্ছে। ড্রেনেজ মাস্টারপ্ল্যানটি কাজ শেষ হলে নগরীবাসী আরও সুযোগ সুবিধা পাবেন। শুরুতে এই প্রকল্পটি বাস্তবায়ন নিয়ে নানা জটিলতা দেখা দিয়েছিল। পরে স্থানীয় সরকার মন্ত্রণালয় প্রকল্পটি গুরুত্ব বিবেচনা করে অনুমোদন দিয়েছে। ড্রেনেজ মাস্টারপ্ল্যানটি বাস্তবায়নের লক্ষ্যে উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানসমূহকে প্রয়োজনীয় সহায়তা নিয়ে এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে। রাজধনিীকে এক শ’ ভাগ ড্রেনেজ ও স্যুয়ারেজ কাভারেজের আওতায় আনার লক্ষ্যে ঢাকা ওয়াসা একটি মাস্টারপ্ল্যান তৈরি করেছে। বর্তমানে নগরীতে মাত্র শতকরা ৩০ ভাগ এলাকা স্যুয়ারেজ কাভারেজের আওতায় রয়েছে। এ মাস্টারপ্ল্যানের আওতায় ঢাকা ওয়াসা সার্ভিস এরিয়া প্রায় ৪ শ’ বর্গ কিলোমিটার। রাজউকের ঢাকা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট প্ল্যান (ডিএমডিপি) এর মোট ১৫২৪ বর্গ কিলোমিটার এলাকাকে ড্রেনেজ নেটওয়ার্কের মধ্যে নেয়া হবে। ডিএমপির আওতায় প্রায় ৩২ মিলিয়ন জনগোষ্ঠী বসবাস করেন। এই বিশাল জনগোষ্ঠীকে ড্রেনেজ সেবার আওতায় আনা হবে। ঢাকা শহরকে বিভিন্ন ভাগে ভাগ করে অগ্রাধিকার ভিত্তিতে এ সেবা নিশ্চিত করার কাজ চলবে। আগামী ২০৩৫ সালের মধ্যে রাজউকের ডিএমডিপি এরিয়া অর্থাৎ ১ হাজার ৫২৪ বর্গকিলোমিটার এলাকাকে ড্রেনেজ ও স্যুয়ারেজ সেবার আওতায় আনার পরিকল্পনাকে সামনে রেখে এ মাস্টারপ্ল্যান তৈরি করা হয়েছে। মাস্টারপ্ল্যান প্রথম পর্যায়ে পাগলা স্যুয়েজ ট্রিটমেন্ট প্লান্টে আধুনিকায়ন করে শোধন ক্ষমতা ১ লাখ ২০ হাজার ঘনমিটার থেকে ২০১৫ সালের মধ্যে ২ লাখ ঘনমিটারে উন্নীত করা হবে। ২য় পর্যায়ে ২০২৫ সালের মধ্যে দাশেরকান্দি, উত্তরা, মিরপুর, রায়েরবাজার এবং নারায়ণগঞ্জ পূর্ব ও নারায়ণগঞ্জ পশ্চিমে আলাদা আলাদা স্যুয়েজ ট্রিটমেন্ট প্ল্যান্ট করা হবে। আর তৃতীয় পর্যায়ে ২০৩৫ সালের মধ্যে সাভার, টঙ্গী, কেরানীগঞ্জ, পূর্বাচল ও গাজীপুরে আলাদা আলাদা স্যুয়েজ ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করা হবে। ২০৩৫ সালের মধ্যে সব প্রকল্প বাস্তবায়ন করার কথা রয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩০৮৯০১৩
আক্রান্ত
৩৫৯১৪৮
সুস্থ
২৪৪৪২৫৪১
সুস্থ
২৭০৪৯১
শীর্ষ সংবাদ:
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         বিএনপির বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে- ফখরুল         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল