রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সৌদি আকাশ উন্মুক্ত হল ইসরায়েলের জন্য

সৌদি আকাশ উন্মুক্ত হল ইসরায়েলের জন্য

অনলাইন ডেস্ক ॥ ইসরায়েলের যাত্রীবাহী উড়োজাহাজের জন্য সৌদি আরব তাদের আকাশসীমা উন্মুক্ত করে দিয়েছে। সৌদি আরবের ওপর দিয়ে ইসরায়েলে প্রবেশের ক্ষেত্রে বাণিজ্যিক উড়োজাহাজের ওপর ৭০ বছরের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে দেশটি। গতকাল শুক্রবার গার্ডিয়ানে এ সংবাদ প্রকাশ করা হয়।

খবরে বলা হয়, যদিও দেশটি ইসরায়েলকে এখনো আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি; গত বৃহস্পতিবার রাতে সৌদির আকাশ ব্যবহার করে এয়ার ইন্ডিয়ার একটি উড়োজাহাজ ইসরায়েলের শহর তেল আবিবে পৌঁছানোর মধ্য দিয়ে দুই দেশের সম্পর্কের বরফ গলতে শুরু হওয়ার বার্তা পাওয়া গেছে। দুই দেশের শত্রুও এক। আর তা হচ্ছে ইরান।

উড়োজাহাজটি বেন গুরিয়ন বিমানবন্দরে অবতরণের পর ইসরায়েলের পরিবহনমন্ত্রী ইসরায়েল কাৎজ বলেছেন, এটি একটি ঐতিহাসিক সময়। সরাসরি ফ্লাইটের মাধ্যমে ইসরায়েলের আকাশ সৌদি আকাশের সঙ্গে সংযুক্ত হয়েছে।

তবে ইসরায়েলের পতাকাবাহীসহ (ই ওয়ান এ ওয়ান) অন্য প্রতিষ্ঠানের উড়োজাহাজও এই সুযোগ পাবে কি না, তা নিশ্চিত হওয়া যায়নি। সৌদি আরবও আনুষ্ঠানিকভাবে এ নিয়ে কিছু বলেনি।

এয়ার ইন্ডিয়ার ফ্লাইটটি দিল্লি থেকে ছেড়ে আসে এবং তেল আবিবে পৌঁছানোর জন্য তা তিন ঘণ্টা সৌদি আরবের আকাশে ওড়ে। উড়োজাহাজটি এর কিছু আগে ওমানের আকাশসীমা ব্যবহার করে। ওমানেরও ইসরায়েলের সঙ্গে কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রথম সৌদি আরব সফরের সময় তিনি রিয়াদ থেকে সরাসরি ফ্লাইটে তেল আবিব পৌঁছান। তাঁর জামাতা জারেড কুশনেরের সঙ্গে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সুসম্পর্ক রয়েছে। তাঁরা দুজন ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে একটি সম্ভাব্য শান্তি পরিকল্পনার বিষয়ে আলোচনা করেছিলেন। যুক্তরাষ্ট্র জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেওয়ার পর ফিলিস্তিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতাকে প্রত্যাখ্যান করে এবং সৌদি আরবের প্রতি অনাস্থা প্রকাশ করে। জেরুজালেমকে ফিলিস্তিন সব সময় তাদের পবিত্র ভূমি হিসেবে দাবি করে আসছে।

শীর্ষ সংবাদ:
চট্রগ্রামের বায়েজিদ বোস্তামী এলাকায় বিস্ফোরণ, নিহত ১, আহত ২         প্রতীক্ষা শেষ, শ্রেণিকক্ষে ফিরলেন ঢাবি শিক্ষার্থীরা         বিশ্বব্যাপী পুরুষরা বেশি আত্মহত্যাপ্রবণ         গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ         ‘করোনা মহামারী প্রেক্ষাপটে উন্নত স্যানিটেশনের গুরুত্ব বেড়েছে’         ‘বাঙালীর মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস বিশ্ববাসীকে জানাতে হবে’         পর্যটক প্রিয় হয়ে উঠেছে সাতছড়ি জাতীয় উদ্যান         ‘দেশের ৯৯ শতাংশ মানুষ স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায়’         মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে জড়িত আত্মগোপনে থাকা রোহিঙ্গা ক্যাডার গ্রেফতার         নাসার মাহকাশযান সৌরজগৎ তৈরির রহস্য উম্মোচনে পরীক্ষা চালাচ্ছে         রাঙ্গামাটিতে আওয়ামী লীগ নেতা ও চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৩২৩ জন         দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে