সোমবার ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কৃত্রিম বুদ্ধিমত্তার প্রাথমিক আলোচনা

  • মাহবুব ইসলাম - সফটওয়্যার প্রকৌশলী

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স (এআই) সাম্প্রতিক বছরগুলোতে অপরিমেয় অগ্রগতি দেখেছে। এটি একদিকে যেমন একটি উন্নত গবেষণা ক্ষেত্র, যা ক্রমবর্ধমান নতুন উদ্ভাবন সৃষ্টি করে চলেছে আবার মৌলিক প্রযুক্তির উন্নতির মাধ্যমে নানা ব্যবহারিক প্রয়োগ তৈরি করেছে। নতুন এবং কার্যকর এ্যালগরিদম ছাড়াও এআই এর দ্রুত অগ্রগতির কারণ হিসেবে হার্ডওয়্যার এর উন্নতির ফলে কম্পিউটেশন শক্তি বৃদ্ধিকেও শনাক্ত করা হয়। এআই এর সাফল্যের গল্প তার অনেক বাস্তব এ্যাপ্লিকেশনের মাধ্যমে আমাদের দৈনন্দিন জীবনে অভিজ্ঞতা হতে পারে। অগ্রিম ছবি এবং কণ্ঠ শনাক্তকরণ, ভাষানুবাদ, অনুভূতি শনাক্তকরণ, স্বনিয়ন্ত্রিত গাড়ি, ওয়েব সার্চ, নতুন আর্ট তৈরি, গেম খেলা ইত্যাদি হলো এআই এর নানাবিধ প্রয়োগের ক্ষুদ্র অংশ এবং কিছু কিছু ক্ষেত্রে এসব কাজে এআই এর দক্ষতা মানুষের কর্মদক্ষতাকেও ছাড়িয়ে গেছে।

এতদসত্ত্বেও এআই যা ভালভাবে করতে পারে আর মানুষ যা ভাল পারে সেটার মধ্যে পার্থক্য আছে। শুরুর দিকে এআই বৈজ্ঞানিকদের প্লান ছিল এমন বুদ্ধিমত্তা তৈরি করা যেটা মানুষের মতই বুদ্ধিমত্তা প্রদর্শন করবে এবং সিদ্ধান্ত নিতে পারবে। কিন্তু নিয়ন্ত্রিত গানিতিক কাঠাম থাকার কারণে কিছু কিছু ক্ষেত্রে এআই ভাল ফলাফল দিতে থাকে। গেম, বিশেষ করে বোর্ড গেম যেমন দাবার ক্ষেত্রে এআই অসাধারণ দক্ষতা দেখাতে থাকে। কিন্তু অনেক বিষয় যেগুলো আমরা খুব সহজেই করে থাকি কিন্তু গাণিতিকভাবে বর্ণনা করা খুব কঠিন। যেমন- আবেগ শনাক্তকরণ ও প্রদর্শন, উদ্ভাবনি চিন্তাধারা, নতুন চারুকলা কিংবা সাহিত্য রচনা করা, কোন সাহায্য ছাড়াই নিজে নিজে নতুন কিছুর সমাধান বের করা ইত্যাদি।

১৯৬৫ সালের গ্রীষ্মে ডার্থমাউথ কলেজের ক্যাম্পাসে প্রথম আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স গবেষণার উৎপত্তি। এখানেই সর্বপ্রথম ‘আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স’ টার্মটি ব্যবহার করা হয়। গ্রীষ্মের ছুটিতে জনশূন্য ক্যাম্পাসে ছয় সপ্তাহ ধরে গণিতবিদ ও বৈজ্ঞানিকদের একটি ছোট দল মিলিত হন।

১৯৫৮ সালে ডারথমাউথ কনফারেন্স অরগানাইজার এবং এমআইটি রিসার্চ ফেলও জন ম্যককারথি প্রোগ্রামিং ভাষা লিসপ আবিষ্কার করেন যা এ আই কমিউনিটিতে স্ট্যান্ডার্ড হিসেবে ধরা হয়।

তবে ১৯৭৪- ৮০ দশক এর শুরুর দিকে এআই থেকে আসা অনুযায়ী ফল না পাওয়ায় অনেক ইনভেস্টর এআই খাতের অর্থনৈতিক বরাদ্দ বন্ধ করে দেন। এ কারণে এ সময় এআই খাতে গবেষণা অনেক কমে যায়।

মে ১১, ১৯৯৭ সালে আইবিএমের ডিপ ব্লু দাবা চ্যাম্পিয়ন গ্যারি ক্যাস্পারভ কে হারায়।

২০১০ সালে আইপড ডিজাইনার টনি ফাডেল নেস্ট নামে একটি কোম্পানি চালু করেন যা প্রথম হোম অটোমেশন প্রোডাক্ট বাজারজাত করে। ২০১৪ সালে গুগল ৩.২ বিলিয়ন ডলারে কোম্পানিটি কিনে নেয়।

এর পরের আরও অনেক ঘটনাই আমাদের জানা যেমন আলফা গো, যেটার নির্মাতা গুগলের লন্ডনভিত্তিক কোম্পানি ডিপ মাইন্ড, ফান হুই কে ৫-০ তে হারায় বোর্ড গেম গো খেলায়। ২০১৭ তে প্রোগ্রামটি ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন কে জি কে ৬০-০ তে হারায়।

[email protected]

শীর্ষ সংবাদ:
ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         ক্যাচ মিসে ম্যাচ হার বাংলাদেশের         বিএনপির দৃষ্টিসীমা এখন কুয়াশাচ্ছন্ন ॥ কাদের         অপরাধী যে দলেরই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল         তিন হাজার কনস্টেবল পদের জন্য ৩ লাখ ৩৮ হাজার আবেদন         খোলাবাজারে ডলার ৯০ টাকা         সম্মিলিত প্রচেষ্টায় ইলিশের উৎপাদন বেড়েছে         এনজিও ফাউন্ডেশন দারিদ্র্য নিরসনে কাজ করবে ॥ অর্থমন্ত্রীর আশা         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত