শনিবার ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধ ঘোষণা

চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধ ঘোষণা

অনলাইন ডেস্ক ॥ বাণিজ্য যুদ্ধ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র ও চীন। আর এই যুদ্ধের প্রথম কামানটি বৃহস্পতিবার দেগেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি চীন থেকে আমদানিকৃত প্রায় ১০০টি পণ্যের উপর ৬০ বিলিয়ন ডলার শুল্ক আদায়ের পরিকল্পনায় সই করেছেন। সেইসঙ্গে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক খাতে পুঁজি বিনিয়োগকারী চীনা পুঁজিপতিদের ওপর কড়াকড়ি আরোপ করেছেন ট্রাম্প।

এদিকে চীন পাল্টা হুঁশিয়ারি দিয়ে বলেছে, ওয়াশিংটন দ্রুত সিদ্ধান্ত থেকে সরে না আসলে পাল্টা ব্যবস্থা নেবে বেইজিং।

মার্কিন প্রেসিডেন্ট বৃহস্পতিবার বলেছেন, যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক প্রতিষ্ঠান থেকে মেধাস্বত্ব চুরির অপরাধে চীনকে এই শাস্তি দেওয়া হলো। বেইজিংয়ের বিরুদ্ধে পরবর্তীতে যেসব বাণিজ্য সংক্রান্ত ব্যবস্থা নেওয়া হবে এটি তার মধ্যে অন্যতম।

ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘আমাদের ব্যাপক পরিমাণে মেধাস্বত্ব চুরির ঘটনা অব্যাহত আছে।’

হোয়াইট হাউজ জানিয়েছে, যেসব চীনা পণ্যের ওপর শুল্ক আরোপ করা সম্ভব আগামী ১৫ দিনের মধ্যে তার তালিকা তৈরি করতে হবে। এছাড়া যেসব চীনা পুঁজিপতিদের ওপর কড়াকড়ি আরোপ করা যেতে পারে তাদের তালিকা তৈরি করতে অর্থমন্ত্রী স্টিভেন এমনাচিনকে নির্দেশ দিয়েছেন ট্রাম্প।

চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতির পরিমাণ অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে ৩৭৫ বিলিয়ন ডলারে এসে দাঁড়িয়েছে উল্লেখ করে ট্রাম্প বলেন, ‘আমাদের বিশ্বের ইতিহাসে যে কোনো দেশের জন্য এটা অনেক বড় ঘাটতি। এটা নিয়ন্ত্রণের বাইরে।’

অপরদিকে চীনের বাণিজ্য মন্ত্রণালয় শুক্রবার এক বিবৃতিতে বলেছে, ইম্পাত ও অ্যালুমিনিয়ামের ওপর থেকে অতিরিক্ত শুল্ক প্রত্যাহার করা না হলে মার্কিন পণ্য শুকরের মাংস, আপেল ও ইস্পাতের পাইপের ওপর পাল্টা শুল্ক আরোপ করবে বেইজিং।

শীর্ষ সংবাদ:
সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা         ‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার