বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্পের চেয়ে মুলারকে বেশি বিশ্বাস করে মার্কিন জনগণ

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে বিশেষ উপদেষ্টা রবার্ট মুলারের তদন্ত কার্যক্রমের প্রতি অধিকাংশ মার্কিনী তাদের আস্থা প্রকাশ করেছে। এ বিষয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বারংবার অস্বীকৃতিকেও তারা বিশ্বাসযোগ্য মনে করছে না বলে নতুন এক জনমত জরিপে প্রকাশ পেয়েছে। ওয়েবসাইট।

সাফোক ইউনিভার্সিটির পক্ষে ইউএসএ-টুডে পরিচালিত এ জরিপে এক হাজারের মতো নিবন্ধিত ভোটার অংশ গ্রহণ করেন যার ফলাফল গত মঙ্গলবার প্রকাশ করা হয়। এ জনমত জরিপে অংশগ্রহণকারী ৫৮ শতাংশের অভিমত যে, মুলারের তদন্ত কর্মকা-ের প্রতি তাদের প্রচুর বা কিছুটা হলেও আস্থা আছে। তাদের ধারণা এটি সুষ্ঠু ও সঠিক পথেই এগুচ্ছে। অন্যদিকে ৫৭ ভাগ মানুষ মনে করে যে, ট্রাম্প নির্বাচনকালে মস্কোর সঙ্গে গোপন আঁতাতের যে কথা অস্বীকার করছেন- সে সম্পর্কে তাদের মনে কোন আস্থা বা বিশ্বাস নেই। আবার ট্রাম্পপন্থী শতকরা ২৪ জন তার প্রতি অগাধ বিশ্বাস স্থাপন করে তাদের মত প্রকাশ করেছেন।

গত সপ্তাহে পরিচালিত এই জনমত জরিপের ফলাফলে ভুলের মাত্রা তিন শতাংশ এদিক সেদিক হতে পারে। উল্লেখ্য, গত ১৬ ফেব্রুয়ারি ফেডারেল গ্র্যান্ড জুরি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তিন বছর যাবত ভুয়া তথ্যের মাধ্যমে অপপ্রচারের কৌশল গ্রহণ করায় ১৩ জন রুশ নাগরিককে দোষী সাব্যস্ত করেন। ইউএস টুডে-কে জরিপে অংশগ্রহণকারী ৭৫ ভাগ মানুষ বলেন, তারা মুলারের তদন্তে প্রাপ্ত এই তথ্যকে গুরুত্বের সঙ্গে নিয়েছেন।

অপরদিকে, উল্লেখিত রুশ নাগরিকদের দোষী ঘোষণার পরপরই ট্রাম্প তার একাধিক টুইটার বার্তায় বেশ দৃঢ়তার সঙ্গে বিগত নির্বাচনে রুশ সংশ্লিষ্টতার কথা অস্বীকার করেছেন। তিনি বলেন, এখানে কোন ষড়যন্ত্র বা যোগসাজশ নেই- নির্বাচনী ফলাফলে কোন পক্ষ প্রভাব বিস্তার করেনি।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে টাইগারদের দাপট         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         নদীদূষণ ও দখলরোধে ডিসিদের আরও তৎপর হতে নির্দেশ         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন