মঙ্গলবার ১২ আশ্বিন ১৪২৮, ২৮ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদের তালিকায় বাংলাদেশি গ্রুপ

যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদের তালিকায় বাংলাদেশি গ্রুপ

অনলাইন ডেস্ক ॥ জঙ্গিগোষ্ঠী আইএসের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ আফ্রিকা-এশিয়ার দুই ব্যক্তি ও সাতটি সংগঠনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

দেশটির রাজস্ব বিভাগের ফরেন এসেটস কন্ট্রোল (ওএফএসি) মঙ্গলবার নিজেদের ওয়েবসাইটে জানিয়েছে, তারা নাইজেরিয়ার আবু মুসাব আল বার্নাবি, সোমালিয়ার মাহাদ মোয়ালিম ও বাংলাদেশ, মিসর, ফিলিপাইনস, সোমালিয়া, নাইজেরিয়া ও তিউনিশিয়ার সাতটি গ্রুপকে সন্ত্রাসবাদের নিষেধাজ্ঞার তালিকাভুক্ত করেছে।-খবর রয়টার্সের।

আইএসআইএস-বাংলাদেশ, আইএসআইএস-মিসর, আইএসআইএস-ফিলিপাইনস, আইএসআইএস-সোমালিয়া, আইএসআইএস-পশ্চিম আফ্রিকা, জান্দ আল খলিফা তিউনিশিয়া ও ফিলিপাইনসভিত্তিক মাউতিগোষ্ঠীকে বিশ্ব সন্ত্রাসবাদের তালিকায় অন্তর্ভুক্ত করে তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় আলাদা এক বিবৃতিতে বলেছে, নতুন এসব ব্যক্তি ও গোষ্ঠী ছাড়াও ২০১১ সাল থেকে আইএস নেতা এবং তাদের হয়ে কর্মকাণ্ড পরিচালনাকারী ৪০ ব্যক্তি, সংগঠন ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে তারা ব্যবস্থা নিয়েছে। এসব ব্যক্তি দেশটির অর্থনৈতিক ব্যবস্থায় ঢুকতে পারবে না।

বিবৃতিতে বলা হয়, আইএসকে পরাজিত করতে গঠিত ৭৫ সদস্যের গ্লোবাল কোয়ালিশনের সহযোগিতায় ব্যাপকভিত্তিক সমন্বিত পরিকল্পনার অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে। এ উদ্যোগের মাধ্যমে বড় ধরনের সফলতা পাওয়া গেছে।

এতে আইএসের নিরাপদ স্বর্গ ধ্বংস, বিদেশি যোদ্ধাদের দলে ভেড়ানোর সুযোগ বন্ধ, অর্থের উৎস বন্ধ ও সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের হয়ে প্রচার-প্রচারণা সীমিত করে দেয়ার পাশাপাশি ইরাক ও সিরিয়ায় মুক্ত অঞ্চলে স্থিতিশীলতা ফিরিয়ে সেখানে শরণার্থীদের ফিরে যেতে সহাযোগিতা করতে এমন পদক্ষেপ সহায়ক হবে।

গৃহযুদ্ধকবলিত সিরিয়া ও ইরাকের বিস্তৃত অঞ্চল দখল করে ২০১৪ সালে খেলাফত ঘোষণা করে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট। ভিন্নমতাবলম্বী ও পশ্চিমা নাগরিকদের শিরশ্ছেদসহ নির্যাতনের ভিডিও ছড়িয়ে বিশ্বজুড়ে শিহরণ জাগায় তারা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৩২৩৫৭৯২৮
আক্রান্ত
১৫৫১৩৫১
সুস্থ
২০৮৯৭০৪৫৬
সুস্থ
১৫১১৪৭৯
শীর্ষ সংবাদ:
একজন ক্রীড়াপ্রেমী-ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রীর কথকতা         প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ই পোস্টার         শেখ হাসিনার জন্মদিনে ৭৫ লাখ মানুষকে টিকা দিতে প্রস্তুত বাংলাদেশ         প্রথমবারের মত নারী মেয়র পাচ্ছে বার্লিন         মৃত ব্যক্তির ৩৭ লাখ টাকা আত্মসাৎ, পূবালীর দুই কর্মকর্তার বিরুদ্ধে মামলা         চানখারপুলে মেস থেকে সাবেক ঢাবি ছাত্রের ঝুলন্ত লাশ উদ্ধার         করোনা ভাইরাস ॥ ২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু-শনাক্ত         ডেঙ্গু ॥ গত ১দিনে আরও ২১৪ জন হাসপাতালে, মৃত্যু ২         সততার রাজনীতির বিরল দৃষ্টান্ত বঙ্গবন্ধুর পরিবার ॥ কাদের         এসএসসি পরীক্ষা ১৪ নবেম্বর, এইচএসসি ২ ডিসেম্বর শুরু         ‘জাতির উদ্দেশে ভাষণ: শেখ হাসিনা’পররাষ্ট্রমন্ত্রীর নতুন বই         এখন ছেঁড়া কাপড়-চোপড় পরা মানুষ দেখা যায় না ॥ তথ্যমন্ত্রী         দেশ থেকে দুর্নীতি তাড়াতে হবে ॥ হুঁশিয়ারি পরিকল্পনামন্ত্রীর         ছেলের জন্মদিনে শাকিবের আবেগঘন পোস্ট ভাইরাল         বিদেশ যেতে নিষেধাজ্ঞা ॥ আপিলে পর্যবেক্ষণসহ দুদকের আবেদন নিষ্পত্তি         ট্রাফিক পুলিশের ওপর ক্ষুব্ধ হয়ে নিজের বাইক পোড়ালেন চালক (ভিডিও)         ভারতে ঘূর্ণিঝড় ‘গুলাব’র তাণ্ডব, নিহত ২         ‘মুজিব আমার পিতা’ চলচ্চিত্র ২৮ সেপ্টেম্বর উদ্বোধন করা হবে ॥ পলক         অনিবন্ধিত সুদের ব্যবসা বন্ধের নির্দেশ হাইকোর্টের         আজ বিশ্ব পর্যটন দিবস