শনিবার ১১ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইনজীবীদের ভুলে বেগম জিয়া জেলে ॥ আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ আইনমন্ত্রী এ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, বিএনপির আইন-জীবীদের ভুলের কারণে বেগম খালেদা জিয়া আজ জেলে। বিচার বিভাগ, আইন-কানুন সবই নিজস্ব গতিতে চলে। এখানে সরকারের হস্তক্ষেপের কোন সুযোগ নেই। আইনজীবীরা আইনী প্রক্রিয়ায় না লড়ে বরং সরকারকে দোষারোপ করে যাচ্ছেন। মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ন্যাশনাল জাস্টিস কো-অর্ডিনেশন কমিটির (এনজেসিসি) উদ্যোগে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব তিনি একথা বলেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, বিচার বিভাগ স্বাধীন। বিচার বিভাগের নির্দিষ্ট আইনের মাধ্যমেই খালেদা জিয়ার বিরুদ্ধে অন্যান্য মামলাগুলোও পরিচালিত হবে। আইনমন্ত্রী বলেন, এডিআর পদ্ধতিকে কাজে লাগালে অনেক দ্রুততার সঙ্গে মামলা জট কমিয়ে স্বল্প সময়ে ও স্বল্প খরচে বিচারিক সেবা প্রদান করা সম্ভব হবে। এতে করে আদালতের ওপর মামলার চাপ কমবে। সে লক্ষ্যেই দেওয়ানি কার্যবিধি এবং অর্থঋণ আদালত আইন সংশোধন করে এতে এডিআর-এর বিধান অন্তর্ভুক্ত করা হয়েছে। আদালতে মামলা জট কমাতে সরকারের বিভিন্ন পদক্ষেপ গ্রহণের কথা উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, বিচার কার্যক্রমকে সঠিকভাবে ও দ্রুত সম্পন্ন করার লক্ষ্যে কারিগরি সহায়তা প্রদানের জন্য সরকার ইউএনডিপি ও যুক্তরাজ্য সরকারের উন্নয়ন সংস্থা ডিএফআইডি-এর সহায়তায় ইতিপূর্বে জাস্টিস সেক্টর ফ্যাসিলিটি প্রকল্প বাস্তবায়ন করে। এই প্রকল্প বাস্তবায়নে অভিজ্ঞতার আলোকে বাংলাদেশে বিচার ব্যবস্থায় কিছু সমস্যা চিহ্নিত করা সম্ভব হয়েছে। এই সমস্যাগুলোর অন্যতম হচ্ছে বর্তমানে বিচার ব্যবস্থায় প্রায় ৩৩ লাখ মামলার জট।

তিনি বলেন, এই বিপুল সংখ্যক মামলা জটের অন্যতম কারণ হচ্ছে বিচার ব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের যোগাযোগের সমন্বয় ও সহযোগিতার অভাব। একটি মামলার বিভিন্ন পর্যায় যেমন অভিযোগের তদন্ত, মামলা দায়ের, আদালতে মামলা পরিচালনা এবং মামলার রায় এ সকল পর্যায়ে সরকারের বিভিন্ন সংস্থা যেমন তদন্তকারী সংস্থা, চিকিৎসক, আদালতের কর্মকর্তা, আইনজীবী এবং আদালত জড়িত। এসকল সংস্থার আন্তঃযোগাযোগ, সহযোগিতা এবং সমন্বয়ের অভাবে মামলা নিষ্পত্তিতে বিলম্ব হয় এবং এর ফলস্বরূপ বিপুল সংখ্যক মামলার জট তৈরি হয়। আইনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার, এই বিপুল সংখ্যক মামলার জট কমিয়ে নারী, শিশু ও সাধারণ নাগরিকের জন্য সহজে ন্যায়বিচার প্রাপ্তি নিশ্চিত করতে প্রতিজ্ঞাবদ্ধ।

আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ্্ শেখ মোঃ জহিরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মোখলেছুর রহমান, সুপ্রীমকোর্টের রেজিস্ট্রার জেনারেল (ভারপ্রাপ্ত) ড. মোঃ জাকির হোসেন, কারা মহাপরিদর্শক সৈয়দ ইফতেখার উদ্দিন, ইউএনডিপি বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী প্রমুখ বক্তৃতা করেন।

Sheikh Rasel

শীর্ষ সংবাদ:
বাবা বেঁচে থাকলে খুশি হতেন ॥ কারিশমা         আজ শহীদ জননী জাহানারা ইমামের মৃত্যুবার্ষিকী         ‘পদ্মা সেতু গোটা জাতিকে ঐক্যবদ্ধ করেছে’         পদ্মা সেতু নির্মাণে কৃতিত্ব একজনেরই ॥ কাদের         আনন্দে মাতোয়ারা ফরিদপুর, আলোকসজ্জা         পদ্মা সেতু হওয়ায় বিএনপির তৃণমূল খুশি         পদ্মায় শত শত লঞ্চ ও ট্রলারের বহর         পদ্মা সেতুতে নেমে ফ্লাইং ডিসপ্লে দেখলেন প্রধানমন্ত্রী         বিভিন্ন দূতাবাসে পদ্মা সেতু উদ্বোধন অনুষ্ঠান উদ্যাপন         খুলল পদ্মার দ্বার, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         পদ্মা সেতু আমাদের গর্ব-সক্ষমতা-মর্যাদার প্রতীক ॥ প্রধানমন্ত্রী         রবিবার ভোর ৬টা থেকে পদ্মা সেতু দিয়ে চলবে গাড়ি         পদ্মা সেতুর উদ্বোধন ঘিরে হাতিরঝিলে লেজার শো         পদ্মাসেতু দক্ষিণাঞ্চলের অর্থনীতির লাইফ লাইন হিসেবে কাজ করবে : স্পিকার         পদ্মা সেতুর টোল দিলেন শেখ হাসিনা         পদ্মা সেতু পুরো জাতিকে ঐক্যবদ্ধ করেছে : মেয়র তাপস         সাঁতরে মঞ্চের কাছে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বললো কিশোরী         পদ্মা সেতুর ডাক টিকিট উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         শেখ হাসিনা প্রমাণ করেছেন আমরা বীরের জাতি ॥ কাদের         পাকিস্তানে বিদ্যুৎ ও জ্বালানি সংকট তীব্র হচ্ছে