শুক্রবার ৮ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইনজীবীদের ভুলে বেগম জিয়া জেলে ॥ আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ আইনমন্ত্রী এ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, বিএনপির আইন-জীবীদের ভুলের কারণে বেগম খালেদা জিয়া আজ জেলে। বিচার বিভাগ, আইন-কানুন সবই নিজস্ব গতিতে চলে। এখানে সরকারের হস্তক্ষেপের কোন সুযোগ নেই। আইনজীবীরা আইনী প্রক্রিয়ায় না লড়ে বরং সরকারকে দোষারোপ করে যাচ্ছেন। মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ন্যাশনাল জাস্টিস কো-অর্ডিনেশন কমিটির (এনজেসিসি) উদ্যোগে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব তিনি একথা বলেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, বিচার বিভাগ স্বাধীন। বিচার বিভাগের নির্দিষ্ট আইনের মাধ্যমেই খালেদা জিয়ার বিরুদ্ধে অন্যান্য মামলাগুলোও পরিচালিত হবে। আইনমন্ত্রী বলেন, এডিআর পদ্ধতিকে কাজে লাগালে অনেক দ্রুততার সঙ্গে মামলা জট কমিয়ে স্বল্প সময়ে ও স্বল্প খরচে বিচারিক সেবা প্রদান করা সম্ভব হবে। এতে করে আদালতের ওপর মামলার চাপ কমবে। সে লক্ষ্যেই দেওয়ানি কার্যবিধি এবং অর্থঋণ আদালত আইন সংশোধন করে এতে এডিআর-এর বিধান অন্তর্ভুক্ত করা হয়েছে। আদালতে মামলা জট কমাতে সরকারের বিভিন্ন পদক্ষেপ গ্রহণের কথা উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, বিচার কার্যক্রমকে সঠিকভাবে ও দ্রুত সম্পন্ন করার লক্ষ্যে কারিগরি সহায়তা প্রদানের জন্য সরকার ইউএনডিপি ও যুক্তরাজ্য সরকারের উন্নয়ন সংস্থা ডিএফআইডি-এর সহায়তায় ইতিপূর্বে জাস্টিস সেক্টর ফ্যাসিলিটি প্রকল্প বাস্তবায়ন করে। এই প্রকল্প বাস্তবায়নে অভিজ্ঞতার আলোকে বাংলাদেশে বিচার ব্যবস্থায় কিছু সমস্যা চিহ্নিত করা সম্ভব হয়েছে। এই সমস্যাগুলোর অন্যতম হচ্ছে বর্তমানে বিচার ব্যবস্থায় প্রায় ৩৩ লাখ মামলার জট।

তিনি বলেন, এই বিপুল সংখ্যক মামলা জটের অন্যতম কারণ হচ্ছে বিচার ব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের যোগাযোগের সমন্বয় ও সহযোগিতার অভাব। একটি মামলার বিভিন্ন পর্যায় যেমন অভিযোগের তদন্ত, মামলা দায়ের, আদালতে মামলা পরিচালনা এবং মামলার রায় এ সকল পর্যায়ে সরকারের বিভিন্ন সংস্থা যেমন তদন্তকারী সংস্থা, চিকিৎসক, আদালতের কর্মকর্তা, আইনজীবী এবং আদালত জড়িত। এসকল সংস্থার আন্তঃযোগাযোগ, সহযোগিতা এবং সমন্বয়ের অভাবে মামলা নিষ্পত্তিতে বিলম্ব হয় এবং এর ফলস্বরূপ বিপুল সংখ্যক মামলার জট তৈরি হয়। আইনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার, এই বিপুল সংখ্যক মামলার জট কমিয়ে নারী, শিশু ও সাধারণ নাগরিকের জন্য সহজে ন্যায়বিচার প্রাপ্তি নিশ্চিত করতে প্রতিজ্ঞাবদ্ধ।

আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ্্ শেখ মোঃ জহিরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মোখলেছুর রহমান, সুপ্রীমকোর্টের রেজিস্ট্রার জেনারেল (ভারপ্রাপ্ত) ড. মোঃ জাকির হোসেন, কারা মহাপরিদর্শক সৈয়দ ইফতেখার উদ্দিন, ইউএনডিপি বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী প্রমুখ বক্তৃতা করেন।

শীর্ষ সংবাদ:
ভ্যাকসিন এসে গেছে ॥ ভারতের উপহার ২০ লাখ ডোজ         ট্রাম্পের নীতি বদলাতে প্রথমদিনই কাজ শুরু বাইডেনের         উচ্ছেদ অভিযান, সংঘর্ষে মিরপুর রণক্ষেত্র         করোনা টিকার জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম ‘সুরক্ষা’ প্রস্তুত         আরও এক দফা শৈত্যপ্রবাহ আজ থেকেই         সবার আগে ভ্যাকসিন নিতে চান অর্থমন্ত্রী         আজ জিতলেই সিরিজ বাংলাদেশের         সাম্প্রদায়িকতা ছড়িয়ে মানুষকে আর বোকা বানানো যাবে না         বিএনপি মানেই হচ্ছে উন্নয়নে জিরো, দুর্নীতিতে হিরো         ধন নয়, মান নয় একটুকু বাসা...         চসিক নির্বাচন ॥ প্রচারের শেষ সময়ে উত্তাপ         প্লাস্টিক শিল্পের দক্ষ জনবল গড়ে তুলবে বিপেট         শব্দদূষণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ার এখনই সময়         করোনায় আক্রান্ত ও শনাক্তের হার কমেছে         ভারতের সেরাম ইনস্টিটিউটে অগ্নিকাণ্ডে মৃত্যু ৫         ভারত থেকে তিন কোটি ডোজ টিকা কেনার অনুমোদন         অবিলম্বে হাইড্রোলিক হর্ণ বন্ধের নির্দেশ         বন্দিদের চেয়ে পুলিশের সদস্য সংখ্যা যথেষ্ট নয় : স্বরাষ্ট্রমন্ত্রী         পদ্মা সেতু পরিদর্শনে চালু হলো ভ্রমণতরী         করোনা : এক দিনে শনাক্ত ৫৮৪ , মৃত্যু ১৬