বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্কুলে বোকো হারামের হামলা ॥ ১১১ ছাত্রী নিখোঁজ

স্কুলে বোকো হারামের হামলা ॥ ১১১ ছাত্রী নিখোঁজ

অনলাইন ডেস্ক ॥ নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় ইয়োবে প্রদেশের একটি স্কুলে গত সোমবার ইসলামিক জঙ্গি সংগঠন বোকো হারামের হামলার পর থেকে ১১১ স্কুলছাত্রী ‘নিখোঁজ’ রয়েছে। এ ঘটনায় আরো অনেকে অপহরণ হওয়ার আশঙ্কা প্রকাশ করেছে।

ইয়োবের পুলিশ কমিশনার আবদুমালিকি সুনমুনু আলজাজিরাকে জানান, সোমবার প্রদেশের দাপচি শহরের একটি মাধ্যমিক স্কুলে বন্দুকধারীরা হামলা চালালে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তারা পালাতে বাধ্য হন। পরদিন মঙ্গলবার স্কুলে ১১১ ছাত্রী অনুপস্থিত ছিল। তবে তাদের অপহরণ করা হয়েছে কি না, তা নিশ্চিত জানা যায়নি। তিনি এ ঘটনাটিকে ‘খুব সংবেদনশীল পরিস্থিতি’ বলে মন্তব্য করেন।

ইয়োবে প্রদেশের গভর্নরের মুখপাত্র আবদুল্লাহি বেগো জানান, হামলার পর অপহৃত ছাত্রীদের কয়েকজনকে গত বুধবার উদ্ধার করেছে দেশটির সেনাবাহিনী।

এ ঘটনাটি শিক্ষার্থীদের অভিভাবকদের মনে ভয়ের সৃষ্টি করছে। তাঁরা বলছেন, এটি তাঁদের ২০১৪ সালে হওয়া অপহরণের ঘটনাকে স্মরণ করিয়ে দিচ্ছে। ওই সময় চিবুক শহর থেকে ২৭৬ স্কুলছাত্রীকে অপহরণ করে বোকো হারাম।

গত বুধবার আবুবকর সেহো নামের এক ব্যক্তি বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমাদের মেয়েরা দুদিন ধরে নিখোঁজ এবং আমরা তাদের অবস্থান সম্পর্কে কিছুই জানি না। আমাদের ভয় হচ্ছে, চিবুকের মতো আরেকটি ঘটনা ঘটতে যাচ্ছে।’

নাম প্রকাশে অনিচ্ছুক দুজন বার্তা সংস্থা রয়টার্সকে জানান, মঙ্গলবার পর্যন্ত ৯১ স্কুলছাত্রী নিখোঁজ রয়েছে।

ইসলামিক রাষ্ট্র গঠনের জন্য ২০০৯ সাল থেকে উত্তর-পূর্বাঞ্চলীয় নাইজেরিয়ায় বোকো হারামের তৎপরতা শুরু হয়। এতে এখন পর্যন্ত ২০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন এবং প্রায় ২০ লাখ মানুষ বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন। কয়েক বছর ধরে হাজার হাজার প্রাপ্তবয়স্ক এবং শিশুদের অপহরণ করেছে দলটি।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১