শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আবাসন খাতে ঋণ বাড়াতে নীতিমালার সংস্কার

অর্থনৈতিক রিপোর্টার ॥ আবাসন খাতে ঋণপ্রবাহ বাড়াতে নীতিমালার সংস্কার করেছে বাংলাদেশ ব্যাংক। আবাসন খাতে অশ্রেণিকৃত ঋণের বিপরীতে এখন থেকে ২ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ প্রভিশন রাখা যাবে। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের এক সার্কুলারে তফসিলি ব্যাংকগুলোকে এই নির্দেশনা দেয়া হয়েছে। আবাসন খাতে ঋণ ভোক্তাঋণ হিসেবে পরিচিত।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মোতাবেক, কোন ব্যাংক তার মোট ঋণের ১০ শতাংশের বেশি আবাসন খাতে বিতরণ করতে পারবে না। এ খাতে অশ্রেণিকৃত ঋণের ২ শতাংশ বর্তমানে প্রভিশন রাখতে হয়। কিন্তু এই হার পরিবর্তন করে অর্ধেক করা হয়েছে। অর্থাৎ নতুন নিয়ম মোতাবেক, আবাসন খাতে অশ্রেণিকৃত ঋণের এক শতাংশ প্রভিশন রাখা যাবে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, সামগ্রিকভাবে ব্যাংকিং খাতে সুদ হার বেড়েছে। এতে ঋণপ্রবাহ কিছুটা কমে যেতে পারে। কারণ উচ্চ সুদে ঋণ নিতে চাইবেন না অনেকে। আবার নির্বাচনের বছর শুরু হয়ে গেছে। ফলে রাজনৈতিক অনিশ্চয়তায় অনেক উদ্যোক্তা নতুন করে বিনিয়োগে আসবেন না। যার প্রভাব পড়বে ব্যাংকিং খাতের সার্বিক সূচকে। ব্যাংকগুলো যদি আমানত এনে বিনিয়োগ করতে না পারে তবে তাদের মুনাফা কমে যাবে।

প্রেক্ষাপট বিবেচনায় করে, বাংলাদেশ ব্যাংক আবাসন খাতকে এ বছর গুরুত্ব দিতে চায়। ব্যাংকগুলো যাতে আবাসনে বিনিয়োগ বাড়াতে পারে তার জন্য তার প্রভিশন সংরক্ষণ নীতিমালাটি সংস্কার করা হচ্ছে। এতে এই খাত যেমন চাঙ্গা হবে তেমনি এই খাতের সঙ্গে সম্পৃক্ত অন্য খাতগুলো আরও গতিশীল হবে। আবাসন খাতের সঙ্কট কাটাতে ২০ হাজার কোটি টাকা ঋণ চান এ খাতের ব্যবসায়ীরা। তারা এক অঙ্ক সুদে এই ঋণ চান।

শীর্ষ সংবাদ:
১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার         ৭০ কারাকর্মকর্তা ও কর্মচারীর অর্থের খোঁজে দুদক         অভিবাসীরা বাংলাদশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে         বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         দাম কমল এলপি গ্যাসের         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১         ‘ওমিক্রন’: বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         ঢাকার যানজটে বছরে জিডিপির ক্ষতি আড়াই শতাংশ