বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আবাসন খাতে ঋণ বাড়াতে নীতিমালার সংস্কার

অর্থনৈতিক রিপোর্টার ॥ আবাসন খাতে ঋণপ্রবাহ বাড়াতে নীতিমালার সংস্কার করেছে বাংলাদেশ ব্যাংক। আবাসন খাতে অশ্রেণিকৃত ঋণের বিপরীতে এখন থেকে ২ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ প্রভিশন রাখা যাবে। মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের এক সার্কুলারে তফসিলি ব্যাংকগুলোকে এই নির্দেশনা দেয়া হয়েছে। আবাসন খাতে ঋণ ভোক্তাঋণ হিসেবে পরিচিত।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মোতাবেক, কোন ব্যাংক তার মোট ঋণের ১০ শতাংশের বেশি আবাসন খাতে বিতরণ করতে পারবে না। এ খাতে অশ্রেণিকৃত ঋণের ২ শতাংশ বর্তমানে প্রভিশন রাখতে হয়। কিন্তু এই হার পরিবর্তন করে অর্ধেক করা হয়েছে। অর্থাৎ নতুন নিয়ম মোতাবেক, আবাসন খাতে অশ্রেণিকৃত ঋণের এক শতাংশ প্রভিশন রাখা যাবে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, সামগ্রিকভাবে ব্যাংকিং খাতে সুদ হার বেড়েছে। এতে ঋণপ্রবাহ কিছুটা কমে যেতে পারে। কারণ উচ্চ সুদে ঋণ নিতে চাইবেন না অনেকে। আবার নির্বাচনের বছর শুরু হয়ে গেছে। ফলে রাজনৈতিক অনিশ্চয়তায় অনেক উদ্যোক্তা নতুন করে বিনিয়োগে আসবেন না। যার প্রভাব পড়বে ব্যাংকিং খাতের সার্বিক সূচকে। ব্যাংকগুলো যদি আমানত এনে বিনিয়োগ করতে না পারে তবে তাদের মুনাফা কমে যাবে।

প্রেক্ষাপট বিবেচনায় করে, বাংলাদেশ ব্যাংক আবাসন খাতকে এ বছর গুরুত্ব দিতে চায়। ব্যাংকগুলো যাতে আবাসনে বিনিয়োগ বাড়াতে পারে তার জন্য তার প্রভিশন সংরক্ষণ নীতিমালাটি সংস্কার করা হচ্ছে। এতে এই খাত যেমন চাঙ্গা হবে তেমনি এই খাতের সঙ্গে সম্পৃক্ত অন্য খাতগুলো আরও গতিশীল হবে। আবাসন খাতের সঙ্কট কাটাতে ২০ হাজার কোটি টাকা ঋণ চান এ খাতের ব্যবসায়ীরা। তারা এক অঙ্ক সুদে এই ঋণ চান।

শীর্ষ সংবাদ:
ক্লাউড সেবার বিস্তারে হুয়াওয়ের নতুন সহযোগী যারা         আসন্ন শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে : প্রধানমন্ত্রী         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭৩         ‘দুই মাসের মধ্যে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধন নিতে হবে’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬, শনাক্ত ২৯৪         এক বছর মেয়াদ বাড়ছে ডিএমপি কমিশনার শফিকুলের         সাম্প্রদায়িক হামলা ॥ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের         ডিএমপি কমিশনারের মেয়াদ আরও ১ বছর বাড়ল         ‘বিএনপি কর্মসূচির নামে জনভোগান্তি সৃষ্টি করলে আ'লীগ প্রতিহত করবে’         দেশে করোনাকালেও খাদ্যের সংকট নেই ॥ কৃষিমন্ত্রী         ১ নবেম্বর থেকে স্কুল শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু         ‘পুলিশের সব কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান’         রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার