মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রতি ১৫ দিনে হারাচ্ছে একটি ভাষা ॥ ইউনেসকো

প্রতি ১৫ দিনে হারাচ্ছে একটি ভাষা ॥ ইউনেসকো

অনলাইন রির্পোটার ॥ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক নিবন্ধে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা-ইউনেসকো জানিয়েছে, প্রতি দুই সপ্তাহে বিশ্ব থেকে গড়ে একটি করে ভাষা হারিয়ে যাচ্ছে। অথচ এই প্রত্যেকটি ভাষার সঙ্গে পুরো একটি সংস্কৃতি ও বুদ্ধিবৃত্তিক ঐতিহ্য জড়িত।

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইউনেসকোর ওয়েব সাইটে এই নিবন্ধ প্রকাশিত হয়।

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের প্রস্তুতি নিয়েছে এ বছর দিবসটির প্রতিপাদ্য ঠিক করা হয়েছে, ভাষার ভিত্তিতে বৈষম্য নয়। এবারের মাতৃভাষা দিবসে ভাষাগত বৈচিত্র্য ও বহুভাষার অস্তিত্বের প্রতি সম্মান জানাবে সংস্থাটি।

টেকসই উন্নয়নের অংশ হিসেবে ভাষাগত বৈচিত্র্য ও বহু ভাষার চর্চার প্রসারের গুরুত্ব তুলে ধরতে এই দিনটিকে বেছে নিয়েছে ইউনেসকো।

দিবসটি উপলক্ষে ২১ ফেব্রুয়ারি স্থানীয় সময় সকালে ফ্রান্সের প্যারিসে ইউনেসকো সদর দপ্তরে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

এ ছাড়া ‘আমাদের ভাষা, আমাদের সম্পদ’ শীর্ষক এক বিতর্কেরও আয়োজন করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ আফগানিস্তান দূত খলিলজাদ         ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকের বিরুদ্ধে মামলা         অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের দারুণ লড়াই         তাসনিম ও সামিসহ ৪ জনের সম্পত্তি ক্রোকের আদেশ         নাটোরে সড়ক দুর্ঘটনায় দুই জন নিহত         বৃষ্টি থাকবে আরও দুই দিন         সেন্টমার্টিনে আটকে থাকা পর্যটকরা টেকনাফে ফিরছেন         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৭         উত্তর কোরিয়া আবারও ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে         সাম্প্রদায়িক হামলা ॥ সারাদেশে ৭১ মামলা, গ্রেফতার ৪৫০         নাইজেরিয়ার বন্দুকধারীদের গুলিতে ৪৩ জন নিহত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৪ হাজার ৬৬৮ জন         আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম