রবিবার ৬ আষাঢ় ১৪২৮, ২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাত বছর পর এক নম্বরে ওজনিয়াকি

স্পোর্টস রিপোর্টার ॥ ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম জিতেছেন। সেটার সুফলও এসেছে ত্বরিতবেগে। আবার বিশ্বের এক নম্বর টেনিস তারকা হয়েছেন ডেনমার্কের ক্যারোলিন ওজনিয়াকি। প্রায় ৭ বছর পর আবার ডব্লিউটিএ র‌্যাঙ্কিংয়ের ১ নম্বরে উঠে এসেছেন এ ডেনিশ সুন্দরী। অস্ট্রেলিয়ান ওপেন শেষে নতুন করে ঘোষিত এ র‌্যাঙ্কিংয়ে সিমোনা হ্যালেপকে হটিয়ে এ শীর্ষস্থান দখল করেন ২৭ বছর বয়সী এ তরুণী। ঘোষিত এ র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশি উন্নতি হয়েছে সাবেক বিশ্বসেরা জার্মানির এ্যাঞ্জেলিক কারবারের। তিনি ৭ ধাপ এগিয়ে এখন ৯ নম্বরে। আর সবচেয়ে বড় অবনমন যুক্তরাষ্ট্রের তরুণী কোকো ভ্যানডেওয়েঘের। তিনি ৯ ধাপ পিছিয়ে এখন ১৮ নম্বরে।

গত বছর থেকেই ফর্মের তুঙ্গে ফেরেন ওজনিয়াকি। ক্যারিয়ারে প্রথমবার জেতেন মর্যাদার ডব্লিউটিএ ফাইনালসের শিরোপা। বছর শেষের এই টুর্নামেন্টে বিশ্বসেরা ৮ তারকার লড়াই হয়ে থাকে। ফলে বছরটা ৩ নম্বরে থেকেই শেষ করেছিলেন ওজনিয়াকি। ২০১১ সালের পর সেটাই ছিল তার বছর শেষে সেরা র‌্যাঙ্কিং। ২০১০ সালের অক্টোবরে প্রথমবার তিনি র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে ওঠেন। এরপর ২০১১ পর্যন্ত ছিলেন শীর্ষে। তারপর থেকেই ছন্দপতন ঘটে ওজনিয়াকির। নিচে নামতে থাকেন তিনি। কিন্তু ২০১৬ থেকেই আবার উত্থান ঘটে এ ডেনিশ সুন্দরীর। অবশেষে গত বছরটাও দুর্দান্ত কাটিয়ে সেরা দশে ফেরেন। বোঝাই যাচ্ছিল অচিরেই শীর্ষে উঠবেন। তবে নতুন বছরের শুরুটা অবশ্য হতাশায় শুরু হয়েছিল। অকল্যান্ড ক্ল্যাসিকের ফাইনালে উঠলেও শিরোপা জিততে পারেননি। আগের বছরের মতোই এবারও জুলিয়া জর্জেসের কাছে হেরে যান চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে।

সেই হারটা আমলেই নেননি ওজনিয়াকি। অস্ট্রেলিয়ান ওপেনের শুরু থেকেই দুরন্ত ছিলেন তিনি। কার্লা সুয়ারেজ নাভারো, কিকি বার্টেন্সসহ বেশ কয়েকজনকে হারিয়ে উঠে আসেন ফাইনালে। সেখানে তার মুখোমুখি হতে হয় বিশ্বসেরা রোমানিয়ার তারকা সিমোনার। এই সিমোনাকে তিনি ডব্লিউটিএ ফাইনালসেও হারিয়েছিলেন। সেটাই যেন আত্মবিশ্বাস জুগিয়েছিল ওজনিয়াকিকে। এবারও তিনি হারিয়ে দেন সিমোনাকে। এবার পরাজয়ের পর আর এক নম্বর স্থান ধরে রাখতে পারেননি সিমোনা। তাকে সিংহাসনচ্যূত করে শীর্ষস্থান দখল করলেন ওজনিয়াকি। অবশ্য পয়েন্টের ব্যবধান খুব বেশি নয়।

শীর্ষ সংবাদ:
ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধ করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         প্রথম ধাপের ২০৪ ইউনিয়ন পরিষদের নির্বাচন সোমবার         সোমবার থেকে ফাইজারের টিকা প্রদান শুরু         ক্ষমতা মানে ভোগ বিলাস নয়, ক্ষমতা হলো মানুষের সেবা করা         খুলনা বিভাগে করোনায় মৃত্যুর নতুন রেকর্ড, একদিনে সর্বোচ্চ ২৮মৃত্যু         এসএমই উন্নয়নের সরকারের নজর অনেক বৃদ্ধি পেয়েছে         নরসিংদীতে সড়ক দুর্ঘটনায় নারী ও শিশুসহ নিহত ৫, আহত ১০         রাজশাহীতে আরও ১০ জনের মৃত্যু, ২০ দিনে ঝরলো ২০৩ প্রাণ         বাবা-মা-বোনকে হত্যা ॥ মেহজাবিন ও তার স্বামীর বিরুদ্ধে মামলা         কুষ্টিয়ায় জোড়া খুন ॥ দণ্ডিত ৪ আসামির জামিনের রিভিউ আপিল বিভাগে খারিজ         ব্রাজিলে করোনায় মৃত্যু পাঁচ লাখ ছাড়াল, পরিণতি আরো খারাপের শঙ্কা         বিষ ছড়াচ্ছে পলিথিন ॥ হুমকির মুখে জনস্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশ         প্রধানমন্ত্রী আজ ৫৩ হাজার পরিবারকে দিচ্ছেন জমি ও ঘর         রাজধানীতে একই পরিবারের ৩ জন খুন         গণটিকাদান কর্মসূচী শুরু         পুঁজিবাজারের সামনে ভাল ভবিষ্যৎ রয়েছে         প্রিয় পিতার জন্য ভালবাসা         ভুটানের সঙ্গে পিটিএ কার্যকর হচ্ছে নতুন বছরে