বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আলাউদ্দিনের শহীদ দিবস আজ

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, ২৭ জানুয়ারি ॥ ’৬৯-এর গণঅভ্যুথ্যানে পাকিস্তানীদের গুলিতে বরিশাল বিভাগের প্রথম শহীদ কিশোর মোঃ আলাউদ্দিনের শহীদ দিবস ২৮ জানুয়ারি। কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের হাজীপুর গ্রামের মমতাজ উদ্দিন মৌলভী ও রাশিদা বেগম দম্পতির একমাত্র সন্তান ছিলেন আলাউদ্দিন। এই মহান বীর সন্তানের মৃত্যুবার্ষিকী নীরবেই কেটে যায় ফিবছর। পারিবারিকভাবে বিশেষ দোয়া- মোনাজাতের ব্যবস্থা করা হয়। ছাত্রদের মিছিলে পাক স্বৈরশাসকদের গুলিতে বরিশাল একে স্কুলে অধ্যয়নরত দশম শ্রেণীর এই শিক্ষার্থীর আত্মত্যাগের বীরগাথা এখন বিস্মৃতির অতলে হারিয়ে যেতে বসেছে।

এ বীর সেনানি জন্মের দু’বছর বয়সে ১৯৫৪ সালে বাবাকে হারান। দৃঢ়চেতা মন নিয়ে শিশুবয়সে হাজিপুর প্রাথমিক বিদ্যালয় এবং মাধ্যমিক বিদ্যালয়ের পাঠ শেষ করে নবম শ্রেণীতে ভর্তি হন বরিশালে। বিধবা মা আর একমাত্র বোন ছিল তার সংসারে। ১৯৬৯ সালের আন্দোলন-সংগ্রামের দিনে ২৮ জানুয়ারি জীবনের শেষ চিঠি মায়ের কাছে লিখে পোস্ট করে ফেরার পথে পাকিস্তান স্বৈরশাসক বিরোধী গণমিছিলে অংশ নেয় আলাউদ্দিন। ওই মিছিলে পাকি হায়েনা বাহিনীর গুলিতে রক্তেরঞ্জিত হয়ে মারা যায় আলাউদ্দিন। ২৯ তারিখে আলাউদ্দিনের চিঠি মায়ের কাছে পৌঁছেনি। কিন্তু রক্তে ভেজা লাশ হয়ে বিকেল চারটায় মায়ের কাছে ফিরলেন বীর আলাউদ্দিন। গ্রামের বাড়ির সামনেই তার লাশ দাফন করা হয়। সেই থেকে কবরটি পর্যন্ত ছিল অযতœ-অবহেলায়।

শীর্ষ সংবাদ:
জাতীয় শোকদিবস উপলক্ষে ধানমন্ডি-বনানীতে আবাসিক হোটেল বন্ধ         বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী আলজেরিয়া : বাণিজ্যমন্ত্রী         ‘১লা অক্টোবরের মধ্যে সব সংস্থাকে সিটি কর্পোরেশনের সাথে সমন্বয়ে আসতে হবে’         শোধরানো হবে প্রকল্পের অস্বাভাবিক খরচ         ঢাকায় ডি-এইট সম্মেলন জানুয়ারিতে         মালিকরাও প্রত্যাহার চান বাসের বর্ধিত ভাড়া         ‘ট্রেনের টিকিট হস্তান্তর করলে তিন মাসের জেল’         এবার টেলিভিশনের পর্দায় ‘হাসিনা: আ ডটার’স টেল’         জাতীয় শোক দিবস উপলক্ষে ডিএমপির নির্দেশনা         রিজেন্ট-জেকেজি সম্পর্কে যা জানি বলেছি : সাবেক স্বাস্থ্য মহাপরিচালক         করোনা আক্রান্ত কানিজ আলমাস আইসিইউতে         মীরজাদি সেব্রিনা ফ্লোরাকে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নিয়োগ         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৪৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬১৭         ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত দেশকে ধ্বংস করা হয়েছে ॥ তথ্যমন্ত্রী         দেশের ৮ বিভাগে হচ্ছে ক্যানসার-কিডনি-হৃদরোগের চিকিৎসার বিশেষ হাসপাতাল         এসকে সিনহার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে ॥ খালিদ মাহমুদ         কুড়িগ্রামে বাসচাপায় এক পরিবারের তিনজনসহ নিহত ৪         স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজিকে দুদকে জিজ্ঞাসাবাদ         শিগগিরই ভারতের ভিসা চালুর চেষ্টা হচ্ছে জানালেন রীভা গাঙ্গুলি        
//--BID Records