বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৩২ বছর আগে বাতিল হওয়া সম্পত্তি কর নিয়ে আসতে চাইছে ভারত

  • লক্ষ্য রাজস্ব আয় বাড়ানো

অর্থনৈতিক রিপোর্টার ॥ ৩২ বছর আগে ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধী যে সম্পত্তির উত্তরাধিকার কর তুলে দিয়েছিলেন, এ বারের বাজেটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আবার সেই কর ফিরিয়ে আনতে চাইছেন।

প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রী অরুণ জেটলির সঙ্গে শিল্পপতি ও বিশেষজ্ঞদের আলোচনায় এই বিষয়টি উঠে এসেছে। সম্পত্তির উত্তরাধিকার করের অর্থ হলো, উত্তরাধিকার সূত্রে পাওয়া যাবতীয় স্থাবর-অস্থাবর সম্পত্তির ওপরে নির্দিষ্ট হারে কর জমা দিতে হবে। এর ফলে সরকারের রাজস্ব সংগ্রহ বাড়বে। গত বছরেও অরুণ জেটলি যখন বাজেট পেশ করতে যাচ্ছিলেন, তখনও আমেরিকা ও ব্রিটেনের ধাঁচে এই কর বসানোর প্রস্তাব এসেছিল বেশ কিছু প্রশাসক ও বিশেষজ্ঞের কাছ থেকে। কিন্তু জেটলি তখন রাজি হননি। এ বার অর্থসচিব হসমুখ অধিয়া রাজস্ব বৃদ্ধির জন্য এই কর চাপাতে বিশেষ আগ্রহী।

এই করের পাশাপাশি ব্যবসায়ীদের ওপর থেকে লভ্যাংশ বণ্টন কর (ডিভিডেন্ড ডিস্ট্রিবিউশন ট্যাক্স) তুলে নেয়ার বিষয়টিও বিবেচনা করছে মোদি সরকার। এই কর তুলে নিলে শেয়ার বাজারে তার প্রভাব পড়বে। ১৯৯৭ সালে এই কর চালু হয়েছিল। অধিয়ারা মনে করছেন, এর ফলে খুচরো ব্যবসায় বিদেশী লগ্নিতে প্রভাব পড়বে।

তবে বড় ব্যবসায়ীদের সুবিধে করে দিলেই বিরোধীরা ফের স্যুট-ব্যুটের সরকার বলে সরব হতে পারে। সেই কারণেও উত্তরাধিকার কর ফিরিয়ে এনে মোদি সরকার একটি বার্তা দিতে চাইছে। সেটি হলো, ‘আমিরি হটাও’। অর্থাৎ, ভারতে যে সব বৃহৎ পুঁজিপতি সম্পত্তি সঞ্চয় করছেন, তাদের ওপরে কর চাপিয়ে সেই সংগৃহীত রাজস্ব উন্নয়ন ও সামাজিক কাজে ব্যয় করা। অর্থমন্ত্রকের এক কর্তার কথা, ‘এ তো সমাজতান্ত্রিক দৃষ্টিভঙ্গি নিয়ে এগোনো। ভারতীয় বামপন্থী এবং পপুলিস্টরাও এই প্রস্তাবের বিরোধিতা করতে পারবেন না। ব্রিটেনের লেবার পার্টি তথা বামপন্থী দলগুলো সব সময়েই এই কর বসানোর পক্ষে সওয়াল করে।’ গত বছর জুনেও ব্রিটেনে ভোটের মুখে উত্তরাধিকার কর বাড়ানোর পক্ষেই সওয়াল করেছিল লেবার পার্টি।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১