শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৩০ জানুয়ারি প্রধানমন্ত্রীর সিলেট সফর

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ সিলেটের সর্বত্র সাজ সাজ রব। নেতাকর্মীদের মধ্যে বিরাজ করছে বিপুল উৎসাহ উদ্দীপনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিলেট আগমনকে স্বাগত জানিয়ে নির্মিত তোরণ, ফেস্টুন ও ব্যানারে ছেয়ে গেছে রাজপথ। বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা আগামী ৩০ জানুয়ারি সিলেট আসবেন। ঐদিন সিলেট আলিয়া মাদ্রাসা মাঠে জনসভায়প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন তিনি। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সমাবেশের মধ্য দিয়ে সিলেট থেকেই আগামী নির্বাচনেরপ্রচারণা শুরু করবেন বলেই সকলের ধারণা। তাই এই সমাবেশ সফল করার জন্য জেলারপ্রতিটি উপজেলায় ব্যস্ত সময় কাটাচ্ছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। প্রতিদিন জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনেরপক্ষ থেকেপ্রধানমন্ত্রীর আগমন কর্মসূচী সফল করার লক্ষ্যে চলছে কর্মিসভা। ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যারপর শেখ হাসিনাপ্রায় ৬ বছর দেশের বাইরে ছিলেন। ১৯৮১ সালের ১৭ মে তিনি দেশে ফিরে আসেন এবং এর কিছুদিনপর ঢাকার বাইরেপ্রথমবারের মতো জনসভা করতে সিলেটে আসেনপ্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই ধারাবাহিকতায় প্রতিবার সিলেটে হযরত শাহজালাল (র)-এর মাজার জিয়ারত করে জনসভার মাধ্যমে নির্বাচনী প্রচার শুরু করা হয়। তাই এবারও আগামী ৩০ জানুয়ারি সিলেটে জনসভার মাধ্যমেই নির্বাচনী প্রচার শুরু হবে বলে নেতাকর্মীরা আশাপ্রকাশ করছেন।

সিলেট সফরকালে মোট ৩৮টিপ্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেনপ্রধানমন্ত্রী। এর মধ্যে ২০টিপ্রকল্পের উদ্বোধন ও ১৮টিপ্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তিনি। প্রধানমন্ত্রীর সিলেট সফরকে সফল করতে সব ধরনেরপ্রস্তুতি গ্রহণ করেছে সিলেটের জেলাপ্রশাসন। শহরের আলিয়া মাদ্রাসা ময়দানেপ্রস্তুত হচ্ছে বিশাল সভামঞ্চ।প্রধানমন্ত্রীর এবারের সিলেটে আগমনের সফরসূচীতে হজরত শাহজালাল (র), হজরত শাহপরান (র) ও হজরত গাজী বুরহান উদ্দিন (র) এর মাজার জিয়ারতেরপাশাপাশি থাকছে বেশ কিছু উন্নয়নপ্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন।

সফরসূচী অনুযায়ী বেলা ১১টা থেকে দুপুর সোয়া ১২টা পর্যন্ত সময়ে প্রধানমন্ত্রীর ৩টি মাজার জিয়ারত করবেন। দুপুর সাড়ে ১২টা থেকে দুপুর আড়াইটাপর্যন্ত সিলেট সার্কিট হাউসে নামাজ ও মধ্যাহ্ন বিরতি শেষে দুপুর ২টা ৪০ মিনিটে সিলেট সরকারী আলিয়া মাদ্রাসা মাঠের জনসভাস্থলে উন্নয়নপ্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। বিকেল ৩টায় একই স্থানে আওয়ামী লীগ আয়োজিত জনসভায়প্রধান অতিথি হিসাবেপ্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য রাখবেন।

উদ্বোধনী তালিকায় রয়েছে- হযরত গাজী বোরহান উদ্দিন (রহ) এর মাজার উন্নয়ন, মহিলা এবাদতখানা নির্মাণ, মাজারের সৌন্দর্য বর্ধন এবং মাজারের যাতায়াতের প্রধান রাস্তা ২ কিলোমিটার প্রশস্তকরণ ও উন্নয়ন, সিলেট সরকারী উচ্চ বিদ্যালয়ের ৬তলা বিশিষ্ট নতুন একাডেমিক ও প্রশাসনিক ভবন, পিরোজপুরে সারপরীক্ষাগার ও গবেষণাগার ভবন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের জেলা অফিস, সিলেট বিভাগীয় ও জেলা এনএসআই কার্যালয় ভবন, সিলেট মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, জকিগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, সিলেট সিটি কর্পোরেশনের ১২তলা ভিত বিশিষ্ট ৫তলা ভবন, নগরীর বাবুছড়ার আরসিসি ইউ টাইপ ড্রেন নির্মাণ কাজ, জালালাবাদ রাস্তা সম্প্রসারণ ও উন্নয়ন কাজ, সিলেট- সুনামগঞ্জ বাইপাস সড়ক উন্নয়ন, মৌলভীবাজার-রাজনগর-ফেঞ্চুগঞ্জ- সিলেট সড়ক, রশিদপুর- বিশ্বনাথ-লামাকাজী সড়কের কাজ, সিলেট- গোলাপগঞ্জ-চারখাই-জকিগঞ্জ সড়ক, দরবস্ত-কানাইঘাট-শাহবাগ সড়কের মজবুতিকরণসহ ওভারলে এর কাজ, ঢাকা (কাঁচপুর)- ভৈরব-জগদীশপুর-শায়েস্তাগঞ্জ-সিলেট-তামাবিল-জাফলং সড়কের (সিলেট-শেরপুর অংশ) মজবুতিকরণসহ ওভারলে এর কাজ, শেরপুর টোলপ্লাজার উন্নয়ন কাজ, জকিগঞ্জ উপজেলার সুলতানপুর ইউনিয়নপরিষদ কমপ্লেক্স, কানাইঘাট সড়ক ও তিনতলা বিশিষ্ট প্রাইমারি হেলথ কেয়ার সেন্টার ভবন।

ভিত্তিপ্রস্তর স্থাপন তালিকায় রয়েছে- হজরত শাহজালাল (র) মহিলা ইবাদতখানা ও অন্যান্য উন্নয়ন কার্যক্রম, শাহজালাল বিজ্ঞানপ্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বেগম ফজিলাতুন্নেসা হল নির্মাণ, গোয়াইনঘাট উপজেলাপরিষদ ভবন ও হলরুম নির্মাণ, সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজের ছাত্র হোস্টেল ভবন নির্মাণ, সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজের ছাত্রী হোস্টেল ভবন নির্মাণ, সিলেটে ২৫০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতাল নির্মাণ, সিলেট এমএজি ওসমানী মেডিক্যালের অভ্যন্তরে নার্সিং হোস্টেল ভবন নির্মাণ, সিলেট পুলিশ লাইনে এসএমপির ব্যারাক নির্মাণ, সিলেট পুলিশ লাইনে অস্ত্রাগার নির্মাণ, এসএমপির কোতোয়ালি মডেল থানার কম্পাউন্ডে ডরমেটোরি ভবন নির্মাণ, তামাবিল ইমিগ্রেশন চেকপোস্ট ভবন নির্মাণ, সিলেটের লালাবাজারে রেঞ্জ রিজার্ভপুলিশ লাইনস নির্মাণ, দৃষ্টিপ্রতিবন্ধী শিশুদের জন্য হোস্টেল নির্মাণ ও সম্প্রসারণ, বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নতকরণ, বিভাগীয়পরিচালক (পরিবারপরিকল্পনা) ও জেলা পরিবারপরিকল্পনা সিলেটের অফিস ভবন নির্মাণ, সিলেট-গোলাপগঞ্জ-চারখাই-জকিগঞ্জ মহাসড়কের ৬৫ কিলোমিটার উন্নয়ন, গোলাপগঞ্জ-ঢাকা দক্ষিণ-ভাদেশ্বর মহাসড়ক ও চারখাই-শেওলা-বিয়ানীবাজার-বাড়ইগ্রাম মহাসড়কের ৯.৬০ কিলোমিটার উন্নয়ন, সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল হাসপাতাল ভবনের ৪র্থ তলা হতে ১০তলা উর্ধমুখী সম্প্রসারণ।

শীর্ষ সংবাদ:
‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার         রাজধানীর যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় এক পরিবারের ৩ জন নিহত         তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে