শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছিনতাইয়ে সেঞ্চুরি!

আজাদ সুলায়মান ॥ বয়স তার ত্রিশ। এই বয়সেই সেঞ্চুরি করে ফেলেছে ছিনতাইয়ের। একশটি ছিনতাইয়ের অভিজ্ঞতা সম্পন্ন এই দুর্ধর্ষ ছিনতাইকারীর নাম ফয়সাল রহমান সোহেল। এত ছিনতাই করার পরও সে ছিল ধরা ছোঁয়ার বাইরে। চোরের দশ দিন, সাধুর একদিন প্রবাদের মতোই শেষ পর্যন্ত ধরা পড়ল গত সোমবার নববর্ষের দিন। মিরপুরের বিআরটিএ’র সামনে হঠাৎ এক রিক্সাযাত্রীর ভ্যানিটি ব্যাগ ছিনতাইয়ের সময় হাতেনাতে আটক। তারপর গণপিটুনি, থানা পুলিশে সোপর্দ। প্রচ- জেরার মুখে স্বীকারোক্তি- এই ক্ষুুদ্র জীবনেই ১০০টি ছিনতাই করার রেকর্ড করা হয়ে গেছে। তার সরল স্বীকারোক্তিতে পুলিশের তল্লাশি চলে বাসায়। অভিযানের সময় পুলিশ বিস্মিত। তার বাসা থেকে উদ্ধার করা হয় ৬০টি ভ্যানিটি ব্যাগ, পার্স ও অন্যান্য মালামাল। এ সবই অবৈধ। ছিনতাইয়ে সংগ্রহ করা এই ব্যাগগুলো সে বাসায় রেখেছিল। কিছু ব্যাগ সে বিক্রি করেছে, কিছু স্বজনদের মাঝে বিতরণ করেছে।

দুর্ধর্ষ এই ছিনতাইকারীর গ্রামের বাড়ি চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর থানার বসনিটোলায়। পিতার নাম মজিবর রহমান। অবশ্য তার নিজের জাতীয় পরিচয়পত্রে রাজশাহীর ঠিকানাও রয়েছে। কাফরুলের বাসায় সে স্ত্রীসহ ভাড়ায় থাকত। স্ত্রী প্রেগন্যান্ট হওয়ায় তাকে গ্রামের বাড়ি পাঠিয়ে দিয়েছে মাস খানেক আগেই।

কাফরুল থানার পুলিশ জানিয়েছে, তার বিরুদ্বে মামলা দিয়ে আদালতে পাঠানো হয়েছে। সে পেশাদার ছিনতাইকারী হলেও মূলত সে টানা পার্টির সদস্য। চলন্ত রিক্সা ও মোটর সাইকেল আরোহীদের কাছ থেকে ব্যাগ টেনে চম্পট দেয়াই তার মূল পেশা। সে সাধারণত মিরপুর ১০ থেকে মিরপুর ১৪ নম্বর পর্যন্ত সড়কে ব্যাগ ছিনিয়ে নেয়ার কাজ করে। সন্ধ্যা থেকে রাত পর্যন্ত চলতো তার ব্যাগ ছিনিয়ে নেয়ার অভিযান। তার সঙ্গে আরও কয়েকজন ছিনতাইয়ের কাজে জড়িত বলেও সন্দেহ করছেন পুলিশ কর্মকর্তারা। এসআই ওয়াহিদুল হাসান সুমন জানান, তারা সোহেলকে আটক করার পর থানায় এনে ব্যাপক জিজ্ঞাসাবাদ করেন। কিন্তু প্রথম দিকে সে ছিনতাইয়ের সঙ্গে জড়িত থাকার কথা স্বীকারই করছিল না। এ সময় তার ব্যাগের ভেতরে একটি স্কুলে ভর্তির কাগজপত্র পাওয়া যায়। ওই কাগজপত্রে থাকা ঠিকানায় গিয়ে পুলিশ জানতে পারে, কয়েকদিন আগে এই কাগজসহ ব্যাগটি টানা পার্টির এক সদস্য ছিনিয়ে নিয়ে যায়।

তদন্তকারী কর্মকর্তা জানান, সোহেলকে নিয়ে তার মিতালী হাউজিংয়ের ১৬ নম্বর বাসায় অভিযান চালায় পুলিশ। সেখানেই পাওয়া যায়- ৬০টি ভ্যানিটি ব্যাগ ও পার্স। এগুলোর মধ্যে স্বর্ণালঙ্কার, ২৫০টি চাবি, নগদ প্রায় ২৪ হাজার টাকা, বিভিন্ন মানুষের জাতীয় পরিচয়পত্র, অনেকগুলো ডেবিট ও ক্রেডিট কার্ড, ৫০-৬০টি সিম পাওয়া যায়। এসবই ছিনতাইয়ের। গত কয়েক বছরের ছিনতাইয়ের জমাকৃত এসব মালামাল। পুলিশ বলছে, গত ৩ বছর ধরে পেশাদার ছিনতাইকারী হিসেবে কাজ করছে সে। এখনও পর্যন্ত সে সহযোগীদের নাম বলতে গড়িমসি করছে। তবে ওই মহল্লাতেই তার এক ঘনিষ্ঠ ছিনতাইকারীর সন্ধান পেয়েছে পুলিশ।

উল্লেখ্য, গত ১৮ ডিসেম্বর যাত্রাবাড়ীর দয়াগঞ্জে এক রিক্সা আরোহী দম্পতির ব্যাগ টান দিয়ে নিয়ে যাওয়ার সময় আরাফাত নামে তাদের কোলের শিশু ছিটকে রাস্তায় পড়ে গিয়ে মারা যায়। এ ঘটনায় তোলপাড় শুরু হলে ছিনতাইকারী ও টানা পার্টির সদস্যদের ধরতে বিশেষ অভিযানের নামে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ও ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। এরই ধারাবাহিকতায় রাজধানীতে সাঁড়াশি অভিযানের মুখে টানা অভিযানে অন্তত দেড় শতাধিক ছিনতাইকারী ও টানা পার্টির সদস্য ধরা পড়ে।

শীর্ষ সংবাদ:
হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল         টঙ্গীতে বস্তি আগুনে পুড়ে ছাই ॥ ভারপ্রাপ্ত মেয়রের খাদ্য সহায়তা         বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম         প্রথমবার গ্রিন বন্ড নিয়ে এলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক         ভোলায় গুলি করে যুবলীগ নেতা হত্যায় গ্রেফতার ১, ১৬ জনকে আসামী করে মামলা         চট্টগ্রামে ৪.২ স্কেলে ভূমিকম্প         উচ্চ আদালতের বিচারকদের ভ্রমণ ভাতা বাড়াতে প্রস্তাব         শীত মৌসুমের শুরুতে জমে উঠেছে পর্যটন কেন্দ্র         বামরুনগ্রাদ হাসপাতালে আবারও আইসিইউতে রওশন এরশাদ         কুড়িগ্রামে ৪৩জন পেলেন বিনা টাকায় পুলিশ চাকরি         ওমিক্রন ॥ দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ         ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান, পরীক্ষা করছে চালকের লাইসেন্স         ভাসানচর থেকে পালানোর সময় দালালসহ ২৩ রোহিঙ্গা আটক