মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সচেতনতাও জরুরী

  • জাহিদুর রহমান

মহানগরী ঢাকা সহ শহর কেন্দ্রিক বিভিন্ন উপশহরগুলোতে বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান, অফিস, আদালত বাড়ার সঙ্গে সঙ্গে নানা ধরনের সমস্যা দিনকে দিন বেড়েই চলছে। নানা সমস্যার মধ্যে অন্যতম একটি সমস্যা হলো ছিনতাই। এই ছিনতাই মহামারী রূপে আমাদের প্রগতিশীল সমাজের অগ্রগতির পথকে বাধাগ্রস্ত করছে। আগে সংবাদপত্র খুললেই ছিনতাই, রাহাজানির অহরহ খবর পেতাম। যা আর আগের মতো লক্ষ্য করা যায় না। তার মানে কি..?

ছিনতাই কমে গেছে এমনটি পুলিশ বলে কিন্তু বলব অবশ্যই কমেনি; তাহলে ধরেই নেয়া যায় সব খবর পত্রিকার পাতায় আসে না। সামান্য একটা মোবাইল বা কিছু টাকাসহ মালামাল ছিনতাই হলে পুলিশের কাছে গেলে কেস নিতে গড়িমসি করে। যা পুলিশের কাছে তেমন গুরত্ব পায় না। অনেক সময় ছিনতাইকারীর আঘাতে মৃত্যুবরণ করতে হয় সাধারণ মানুষের। বিভিন্ন রিপোর্ট বা গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ঢাকা শহরের বেশকিছু জায়গাকে চিহ্নিত করা হয়েছে বিপজ্জনক স্পট হিসাবে। যেখানে প্রায়শ ছিনতাইয়ের মতো ঘটনা ঘটে। আমার বিশ্বাস, চিহ্নিত করা মাত্রই তাদের কাজ শেষ হয়ে যায়। আর কোন পদক্ষেপ লক্ষ্য করা যায় না। কথাটি এই কারণেই বললাম, যদি যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হতো তবে অন্তত ঢাকা শহরে মধ্যকার ছিনতাইয়ের দৌরাত্ম্য কমে আসত। এই জিম্মিদশা হতে বের হওয়ার জন্য যে শুধু সচেতনতা বাড়ালেই হবে তা নয়; আইনশৃঙ্খলা বাহীনিকে আরও তৎপর হওয়া প্রয়োজন। মেট্রো পুলিশের টহল বাড়াতে হবে; বিপজ্জনক স্পটগুলোতে ও আশপাশে সিসি ক্যামেরা স্থাপন করতে হবে। শুধু স্থাপনই নয়, তা তদারকির আওতায় আনতে হবে। বিপজ্জনক স্থানগুলো চিহ্নিতকরণ করার পর সাদা পোশাকধারী পুলিশের মাধ্যমে সন্দেহজনক ব্যক্তিদের আইনের আওতায় আনতে হবে। সাধারণ মানুষকে সচেতনতা বাড়াতে পারি, বিভিন্ন প্রতিবেদন প্রচারের মাধ্যমে। যেমন জ্যামে থাকা অবস্থায় যানবাহনের জানালা দিয়ে ছিনতাইকারী থাবা দেয়, আমরা যদি আমাদের প্রচারমাধ্যমে এই বিষয়গুলোর সংশ্লিষ্ট তথ্য উপস্থাপন করি তবে হয়ত মানুষ সচেতন হবে। আর সচেতনতাই পারে বড় বড় সমস্যাগুলোর সমাধান করতে।

কাপাসিয়া, গাজীপুর থেকে

শীর্ষ সংবাদ:
প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ         হাজারো রাজনৈতিক বন্দিকে মুক্তি দিল মিয়ানমারের সামরিক জান্তা         সিরাজগঞ্জে ৬ ডাকাত গ্রেফতার ॥ গুলিসহ ২ রিভালবার উদ্ধার         দেশে বসেই বিদেশিদের পাসপোর্ট করতেন তিনি