বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাঁশখালীতে লবণ উৎপাদনে ব্যস্ত চাষীরা

নিজস্ব সংবাদদাতা, বাঁশখালী ॥ বঙ্গোপসাগরে উপকূল বেষ্টিত চট্টগ্রামের বাঁশখালীর ৭টি উপজেলায় লবণ চাষের জন্য মাঠ তৈরিতে ব্যস্ত সময় পার করছেন চাষীরা। সবেমাত্র ঐ জায়গায় চিংড়ি ঘের গুটিয়ে লবণ মাঠ তৈরি করছেন চাষীরা। তাছাড়া গত বছরে লবণ চাষে সাফল্যকে পুঁজি করে এ বছর চাষীরা পুরোদমে কাজ করে যাচ্ছেন। সোমবার সরেজমিনে গ-ামারা ইউনিয়নে গিয়ে দেখা যায়, প্রায় হাজার একর মাঠজুড়ে লবণ উৎপাদনের লক্ষ্যে মাঠ পরিচর্যায় নিয়োজিত হাজারো চাষী পরিবার। সকাল থেকে শুরু করে সন্ধ্যা অবদি যেন চাষীদের অন্য কোন কাজ করার সময় নেই।

উপজেলার ছনুয়া, গ-ামারা, বড়ঘোনা, সরল, পশ্চিম মনকিচর, কাথরিয়া, খানখানাবাদ ইউনিয়নের উপকূলীয় এলাকায় লবণ উৎপাদন হয়। চাষীরা মোটামুটি পর্যায়ে লবণের দামের আশায় এবং চাহিদা থাকায় বেশকিছু লবণ ব্যবসায়ী লবণ উৎপাদনের পর মজুদ করে রাখে। সম্প্রতি সময়ে এই লবণের দাম হঠাৎ করে বৃদ্ধি পাওয়ায় চাষীরা গত বছরের মজুদকৃত লবণ বিক্রির করে যাচ্ছে।

এ ব্যাপারে বড়ঘোনা এলাকার লবণ ব্যবসায়ী আবু শামা মোহাম্মদ ইউসুফ জানান, গত বছর লবণের পর্যাপ্ত মূল্য পেয়েছি। কেননা দেশীয় উৎপাদনকৃত লবণ দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রফতানি করা গেছে। তাছাড়া পার্শ্ববর্তী দেশ হতে লবণের আমদানি বন্ধ থাকায় লবণ চাষীরা পর্যাপ্ত মূল্য পেয়েছেন বলেও তিনি জানান।

এদিকে সাধারণ লবণ চাষীরা বলেন সরকার যদি বাঁশখালীর উপকূলীয় এলাকায় উৎপাদিত এসব লবণ দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানিতে সহযোগিতা করেন তাহলে এখানকার লবণ চাষীরা আরও বেশি উপকৃত হবে। তারা এই লবণ শিল্প রক্ষা এবং মানসম্মত করার জন্য এবং লবণ উৎপাদনে সরকারের কাছ থেকে আরও বেশি সহযোগিতা কামনা করেছেন।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক