শুক্রবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

’৪১ সালে দেশের মাথাপিছু আয় হবে ১৬ হাজার মার্কিন ডলার ॥ ড. আতিউর

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ বাংলাদেশ এখন নিম্ন মধ্য আয়ের দেশ। ২০২৭ সালের মধ্যে পুরোপুরি স্বল্পোন্নত দেশের তকমা ছেড়ে যাবে। তার তিন বছর আগেই স্বল্পোন্নত দেশের গণ্ডি থেকে বের হবে। ২০৩০ সাল নাগাদ এসডিজি পূরণ শেষে উচ্চ মধ্য আয়ের দেশে আর ২০৪১ সাল নাগাদ উন্নত দেশে পরিণত হবে। তখন দেশের মানুষের মাথাপিছু আয় হবে ১৬ হাজার ৬০০ মার্কিন ডলার।

সোমবার বিকেলে ঢাকা বিশ^বিদ্যালয়ের আর.সি মজুমদার মিলনায়তনে বাংলাদেশ ব্যাংকের সাবেক গবর্নর অধ্যাপক ড. আতিউর রহমানের ‘বাংলাদেশের অর্থনীতির গতি-প্রকৃতি : এক অসাধারণ উত্থানের গল্প’ প্রবন্ধে এসব তথ্য উঠে আসে। মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ সোসাইটি ফর কালচারাল এ্যান্ড সোস্যাল স্টাডিজ অনুষ্ঠানের আয়োজন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ^বিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ হেলাল, অর্থনৈতিক সাংবাদিক মনোয়ার হোসেন, দৈনিক জনকণ্ঠের নগর সম্পাদক কাওসার রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মুক্তিযোদ্ধা ডাঃ সারওয়ার আলী।

মূল প্রবন্ধে অধ্যাপক ড. আতিউর বলেন, মুক্তিযুদ্ধ-উত্তর বাংলাদেশের অর্থনীতি ছিল একেবারেই ভঙ্গুর। বাংলাদেশকে বলা হয়েছিল তলাবিহীন ঝুড়ি। ভাবতে অবাক লাগছে সেই হতভাগ্য দেশটি আজ উন্নয়নের রোল মডেল বলে স্বীকৃতি লাভ করতে শুরু করেছে। মনে রাখতে হবে এর ভিত্তিভূমি গড়ে দিয়ে গিয়েছিলেন বঙ্গবন্ধু নিজেই। একটি অন্তর্ভুক্তিমূলক অর্থনীতির গোড়াপত্তন তিনিই করে গেছেন।

তিনি বলেন, ১৯৭৩ সালে যে অর্থনীতির আকার ছিল মাত্র আট বিলিয়ন ডলার আজ তার আকার হয়েছে আড়াইশ বিলিয়ন ডলারের বেশি। তখন সঞ্চয়ের হার ছিল জিডিপির ৩ শতাংশ। আর আজ তা জিডিপির ৩১ শতাংশ। তখন বিনিয়োগের হার ছিল জিডিপির ৯ শতাংশ। আজ তা ৩০ শতাংশের বেশি। তখন মাথাপিছু আয় ছিল ১১০ ডলার। আর তা এর পনেরো গুণের বেশি। আজকে অর্থনীতির প্রতিটি সূচকে আমরা এগিয়ে। এর চেয়ে আনন্দের আর কি হতে পারে। এই ধারা অব্যাহত রাখার জন্য ভাল নেতৃত্ব প্রয়োজন।

কাওসার রহমান বলেন, বাংলাদেশ অর্থনীতির একটি বৃত্ত ভেঙ্গেছে। দেশের অর্থনীতিতে বর্তমানে চলছে একটি জাগরণ। এই জাগরণ উন্নয়নের। এর ভিত্তি রচনা করেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আর সেই উন্নয়নের পথেই হাঁটছেন শেখ হাসিনা সরকার। তিনি বলেন, উন্নত দেশগুলোর দৃষ্টি এখন বাংলাদেশের দিকে। তারা বাংলাদেশকে উন্নয়নের একটি মডেল হিসেবে দেখছে। এর পুরো কৃতিত্ব সরকারের বিগত সাড়ে আট বছরের সফলতার ফল।

শীর্ষ সংবাদ:
অবৈধ ক্লিনিকের দৌরাত্ম্য ॥ ভুল চিকিৎসায় প্রতিনিয়ত মৃত্যু         ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই         জঙ্গী নেতা আবদুল হাই যেভাবে ১৭ বছর আত্মগোপনে ছিলেন         জামিনে মুক্ত দুর্ধর্ষ অপরাধীদের ওপর চলবে নজরদারি         পাচার করা অর্থ ফিরিয়ে আনলে সাধারণ ক্ষমা ॥ অর্থমন্ত্রী         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনা সংঘর্ষ ॥ নাটোরের ৫ কৃষি শ্রমিক নিহত         হজের খরচ বাড়ল ৫৯ হাজার টাকা         হার ঠেকানোর চ্যালেঞ্জ বাংলাদেশের         বিনিয়োগ বাড়াতে নিরবচ্ছিন্ন সেবা দিচ্ছে বিডা         ফের ঢাবি ক্যাম্পাসে ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ         হাজার কোটি টাকা পাচার হওয়ার কারণেই বিএনপির গায়ে জ্বালা         সিলেটে বন্যায় প্রাথমিক ক্ষতি হাজার কোটি টাকা         বিএনপি ক্ষমতায় যেতে অন্ধকার চোরাগলি খুঁজছে ॥ কাদের         ক্ষতিগ্রস্ত কৃষকদের ঋণ মওকুফের দাবি         ছাত্রলীগ-ছাত্রদল ব্যাপক সংঘর্ষে খুলনা নগরী রণক্ষেত্র ॥ আহত অর্ধশতাধিক         বাংলাদেশে গণমাধ্যমের বিকাশ অনেক উন্নয়নশীল দেশের জন্য উদাহরণ         বাংলাদেশে আমরা জঙ্গি দমন করেছি : স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ২৮         ট্যাক্স দিয়ে বিদেশে পাচার টাকা দেশে আনা যাবে : অর্থমন্ত্রী