বৃহস্পতিবার ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সারাদেশে ভ্যাট দিবস পালিত

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ দেশের অর্থনীতি এখন অনেক শক্তিশালী উল্লেখ করে ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেছেন, দেশের উন্নয়নের আরও গতি আনতে ভ্যাট ও আয়করের মধ্যে সামঞ্জস্য আনতে হবে। তাহলে দেশের অর্থনীতি আরও বেশি শক্তিশালী হবে।

রবিবার জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে রাজশাহীতে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাদশা এ কথা বলেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আত্মবিশ্বাসী নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি এখন অনেক শক্তিশালী। এটিকে আরও বেশি শক্তিশালী করতে হলে আয়কর আদায়ের হার বৃদ্ধি করতে হবে।

রাজশাহী মেডিক্যাল কলেজের শহীদ ডাঃ কাইসার রহমান মিলনায়তনে আয়োজিত এই সেমিনারে বাদশা বলেন, এখন দেশের মোট রাজস্বের সাড়ে ৬৫ শতাংশ আদায় হয় ভ্যাট থেকে। বাকিটা আসে আয়কর থেকে। কিন্তু যখন আয়কর আদায়ের হার ওপরে থাকবে তখন বোঝা যাবে ধনীরা প্রকৃতপক্ষে কর দিচ্ছেন।

তিনি বলেন, পণ্য কিনতে গিয়ে ভ্যাট তো গরীবরাও দেয়। এর পরিমাণ ধনী-গরীব সবার ক্ষেত্রেই সমান। কিন্তু আয়কর দেয় বেশি আয়ের মানুষেরা। আয়কর বেশি আদায় হলে অর্থনীতিতে সামঞ্জস্য থাকবে। মানুষে মানুষে বৈষম্য দূর হবে। এর জন্য রাজস্ব ও আয়কর বিভাগকে আরও বেশি ভূমিকা রাখতে হবে।

রাজশাহী কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কার্যালয় এই সেমিনারের আয়োজন করে। সেমিনারে সভাপতিত্ব করেন রাজশাহী কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মোয়াজ্জেম হোসেন। সেমিনারে রাজশাহী বিভাগের ৮ জেলার ৯টি শিল্প ও বণিক সমিতি এবং ২৩ জন শীর্ষ করদাতাকে সম্মাননা জানানো হয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি