শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভোলা উত্তর গ্যাসক্ষেত্রে অনুসন্ধান কূপ খনন শুরু

স্টাফ রিপোর্টার ॥ ভোলা উত্তর গ্যাসক্ষেত্রে অনুসন্ধান কূপ খনন শুরু হয়েছে। বাপেক্স এর আবিষ্কৃত গ্যাসক্ষেত্রটিতে রাশিয়ার কোম্পানি গ্যাজপ্রম কূপটি খনন করছে। শনিবার ভোলার ভেদুরিয়ার মাঝিরহাটে ভোলা উত্তর-১ নামে কূপটি খনন শুরু হয়। ভোলার শাহবাজপুরের গ্যাস ক্ষেত্রটি মাঝিরহাট থেকে ৩৭ কিলোমিটার দূরে। সঙ্গত কারণে এখানে গ্যাস পাওয়া গেলে তা নতুন ক্ষেত্র বলে বিবেচিত হবে।

প্রসঙ্গত এর আগে ভোলার শাহবাজপুরে গ্যাস আবিষ্কার করে বাপেক্স। সম্প্রতি ওই গ্যাসক্ষেত্রে নতুন একটি কূপ খনন করার পর এক টিসিএফ পর্যন্ত এই ক্ষেত্রের মজুদ বৃদ্ধি পাবে বলে ধারণা করছে বাপেক্স। শুরুতে নতুন কূপে গ্যাস পায়ার পর এটিকে নতুন ক্ষেত্র বলে মন্ত্রিপরিষদ বৈঠকে সরকারের উচ্চপর্যায়কে অবহিত করা হয়। যদিও পরে বাপেক্স সেই অবস্থান থেকে সরে এসে শাহবাজপুর গ্যাসক্ষেত্রের সম্প্রসারণ বলে উল্লেখ করে। সংশ্লিষ্টরা অবশ্য বলছেন ভোলা উত্তরের নতুন এই ক্ষেত্রে গ্যাস পেলে তা খুলনা এবং বরিশালে পাইপ লাইনে সরবরাহ করা যাবে। তবে এক্ষেত্রে নতুন ক্ষেত্রের মজুদ এক টিসিএফ হতে হবে। এতে জ্বালানির অভাবে খুলনায় হারিয়ে যাওয়া শিল্প কারখানায় আবারও প্রাণ ফিরে আসবে বলে মনে করা হচ্ছে।

গ্যাসকূপ খননের উদ্বোধন করেন জ্বালানি সচিব নাজিমউদ্দিন চৌধুরী। রূপকল্প ২০২১ অনুযায়ী দেশের স্থলভাগে ১০৮টি কূপ খননের সিদ্ধান্ত নিয়েছে সরকার। ভোলাতে গ্যাজপ্রম প্রায় ২৬০ কোটি টাকা ব্যয়ে দুটি অনুসন্ধান কূপ খনন করছে। এর আগে একটি অনুসন্ধান কূপ খনন করলেও সেখানে গ্যাস পাওয়া যায়নি। গ্যাজপ্রম অনুসন্ধানকূপ খনন করছে কেএন হারবারের কনসোর্টিয়ামের সহযোগিতা নিয়ে। খননকাজে হ্যালিবার্টনের যন্ত্রপাতি ব্যবহার করা হচ্ছে। ১৫০০ হর্স পাওয়ারের শক্তিশালী একটি রিগ অনুসন্ধানকূপ খননে ব্যবহার করা হচ্ছে।

বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী নওশাদুল ইসলাম সাংবাদিকদের বলেন খননকাজ দ্রুত সময়ে শেষ করা হবে। আশা করছি এখানে বড় ধরনের সুখবর পাওয়া যাবে। এক্ষেত্রে গ্যাস পাওয়া গেলে পাইপলাইনের মাধ্যমে কী তা খুলনা অঞ্চলে দেয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এখানে এক টিসিএফ গ্যাস পাওয়া গেলে তা পাইপলাইনের মাধ্যমে খুলনাসহ দক্ষিণাঞ্চলে সরবরাহ করা উচিত হবে। সংশ্লিষ্টরা বলছেন, পটুয়াখালীর পায়রাতে সমুদ্রবন্দর নির্মাণ করার উদ্যোগ নেয়া হয়েছে। অনেক উদ্যোক্তা শিল্পকারখানা স্থাপনের চেষ্টা করে আসছে। আমদানি রফতানির সহজকীকরণের কারণেই উদ্যোক্তারা এই এলাকার প্রতি আগ্রহী হয়ে উঠছে। খুলনা ও বরিশাল অঞ্চলে শিল্পকারখানা নির্মাণে প্রধান বাধা তীব্র জ্বালানি ও বিদ্যুত সঙ্কট।

শীর্ষ সংবাদ:
মুখোশ উন্মোচিত হোক         জিয়া আমাকে মন্ত্রী হওয়ার প্রস্তাব দিয়েছিল         মাত্র সাড়ে ৩ বছরেই শূন্য অর্থনীতির দেশকে প্রতিষ্ঠিত করে যান বঙ্গবন্ধু         বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে পরোক্ষ মদদ ছিল জিয়ার         শনাক্ত বিবেচনায় করোনায় মৃত্যু হার ১.৩২ শতাংশ         ’৭৫ পরবর্তী দেশকে পাকিস্তান বানাতে চেয়েছিলেন জিয়া         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে পাঁচ কর্মকর্তার নেতৃত্বে চলে পৈশাচিক নির্যাতন         আইনের ফাঁক-ফোকরে অধিকাংশই এখন জামিনে মুক্ত         কোভিড ভ্যাকসিন ॥ দেশে দেশে তোড়জোড়         প্রদীপের প্রতিহিংসার বলি সিনহা, আজ গণশুনানি         বঙ্গবন্ধুকে অস্বীকার করা দেশের অস্তিত্ব ও মুক্তিযুদ্ধকে অস্বীকার         জাতির পিতাকে মেনে নিয়েই সকলের রাজনীতি করা উচিত         বিচার বিভাগ বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে কাজ করছে         বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে কাজ করাই তাঁর প্রতি শ্রদ্ধার প্রকাশ         উপকূলীয় অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে আসছে ঝড়         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৪৪         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারীরা ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে ॥ মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী