শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘জেরুজালেমকে একতরফা স্বীকৃতি দেবেন না’

  • ট্রাম্পকে ম্যাক্রোঁ

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ডোনাল্ড ট্রাম্পকে বলেছেন, তিনি উদ্বিগ্ন যে, মার্কিন নেতা ইসরাইলের রাজধানী হিসাবে জেরুজালেমকে একতরফা স্বীকৃতি দিতে পারেন। তিনি বলেন, এ বিরোধপূর্ণ শহরের মর্যাদা বিষয়ে যে কোন সিদ্ধান্ত অবশ্যই ইসরাইলি ও ফিলিস্তিনিদের মধ্যে আলোচনা-কাঠামোর ওপর ভিত্তি করেই নিতে হবে। খরব গার্ডিয়ান অনলাইনের।

এলিসি প্রাসাদ থেকে বলা হয়েছে, প্রেসিডেন্ট ম্যাক্রোঁ তার মার্কিন প্রতিপক্ষকে টেলিফোন করে এ উদ্বেগ প্রকাশ করেন। এর আগে বেশ কয়েকটি আরব ও মুসলিম দেশ থেকে একই ধরনের সতর্কতা ব্যক্ত করা হয়েছে। বিভিন্ন রিপোর্টে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট এ সপ্তাহে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসাবে স্বীকৃতি দেবেন। ইসরাইলি ও ফিলিস্তিনি দু’পক্ষেরই দাবি শহরটি তাদের রাজধানী। হোয়াইট হাউজ বলেছে, মার্কিন দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেয়ার বিষয়টি বিলম্ব করার লক্ষ্যে কংগ্রেসের সিদ্ধান্তে স্বাক্ষরের জন্য সোমবার যে চূড়ান্ত সময়সীমা রয়েছে, ট্রাম্প তা গ্রহণ করবেন না। কিন্তু হোয়াইট হাউজের মুখপাত্র হোগ্যান গিভলি জোর দিয়ে বলেছেন যে, প্রেসিডেন্ট এ সিদ্ধান্ত থেকে নড়বেন না, এটা স্পষ্ট। এটা যদি’র কোন বিষয় নয়। বিষয় হচ্ছে কখন স্বীকৃতি দেয়া হবে তা। ট্রাম্পসহ প্রত্যেক প্রেসিডেন্ট ছয় মাস পরপর ওই ওয়েভারের জন্য সিদ্ধান্তটিতে স্বাক্ষর করে আসছেন। দূতাবাস সরিয়ে নেয়ার আহ্বান জানিয়ে ১৯৯৫ সালে মার্কিন কংগ্রেসে একটি আইন পাস হয় এবং তখন থেকে প্রত্যেক প্রেসিডেন্ট বিলম্ব ওয়েভারে স্বাক্ষর করে আসছেন।

জেরুজালেমের মর্যাদার বিষয়টি ফিলিস্তিনীদের সঙ্গে ইসরাইলের সংঘাতের মূল কারণ। অবশিষ্ট আরব ও বৃহত্তর ইসলামী বিশ্বের সমর্থন রয়েছে ফিলিস্তিনীদের ওপর। শহরটি বিশেষ করে পূর্ব জেরুজালেম ইহুদী, খ্রীস্টান ও মুসলমানদের গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থান। ইসরাইল এ এলাকা ১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধে অধিকার করে নেয় এবং পুরো শহরটিকে ইসরাইল তার অবিভক্ত রাজধানী বলে বিবেচনা করছে। অন্যদিকে, ফিলিস্তিনীরা জেরুজালেমকে তাদের ভবিষ্যত রাজধানী বলে দাবি করে আসছে।

শীর্ষ সংবাদ:
৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন         জনকন্ঠে সংবাদ প্রকাশের পর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে বরাদ্দ আসছে         বিয়ের পিড়িতে দুই হাত হারানো ফাল্গুনী         রায়পুরায় অপহরণের ৬ দিন পর মিললো শিশু ইয়াছিনের লাশ         ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ডে আর্সেনালকে হারাল ইউনাইটেড         সমুদ্রবন্দরে ১ নম্বর হুঁশিয়ারি সংকেত         ফটিকছড়িতে এক মাদক ব্যবসায়ী আটক         দিনাজপুরে বাল্যবিয়ে দেয়ার চেষ্টায় কাজী কারাগারে, বরের জরিমানা         রাজধানীর শেওড়াপাড়ায় মোটরসাইকেল আরোহীকে গুলি করে আহত         আফ্রিকার ৭ দেশ থেকে ফিরলেই নিজ খরচে কোয়ারেন্টাইন বাধ্যতামূলক         মানুষকে আগামী বহু বছর ধরে কোভিডের টিকা নেবার প্রয়োজন হতে পারে ॥ ড. বুর্লা         মুন্সীগঞ্জে বিস্ফোরণে দগ্ধ ভাই-বোন নিহত ॥ মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে বাবা-মা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৪২ জন         ১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা