সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘জেরুজালেমকে একতরফা স্বীকৃতি দেবেন না’

  • ট্রাম্পকে ম্যাক্রোঁ

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ডোনাল্ড ট্রাম্পকে বলেছেন, তিনি উদ্বিগ্ন যে, মার্কিন নেতা ইসরাইলের রাজধানী হিসাবে জেরুজালেমকে একতরফা স্বীকৃতি দিতে পারেন। তিনি বলেন, এ বিরোধপূর্ণ শহরের মর্যাদা বিষয়ে যে কোন সিদ্ধান্ত অবশ্যই ইসরাইলি ও ফিলিস্তিনিদের মধ্যে আলোচনা-কাঠামোর ওপর ভিত্তি করেই নিতে হবে। খরব গার্ডিয়ান অনলাইনের।

এলিসি প্রাসাদ থেকে বলা হয়েছে, প্রেসিডেন্ট ম্যাক্রোঁ তার মার্কিন প্রতিপক্ষকে টেলিফোন করে এ উদ্বেগ প্রকাশ করেন। এর আগে বেশ কয়েকটি আরব ও মুসলিম দেশ থেকে একই ধরনের সতর্কতা ব্যক্ত করা হয়েছে। বিভিন্ন রিপোর্টে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট এ সপ্তাহে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসাবে স্বীকৃতি দেবেন। ইসরাইলি ও ফিলিস্তিনি দু’পক্ষেরই দাবি শহরটি তাদের রাজধানী। হোয়াইট হাউজ বলেছে, মার্কিন দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেয়ার বিষয়টি বিলম্ব করার লক্ষ্যে কংগ্রেসের সিদ্ধান্তে স্বাক্ষরের জন্য সোমবার যে চূড়ান্ত সময়সীমা রয়েছে, ট্রাম্প তা গ্রহণ করবেন না। কিন্তু হোয়াইট হাউজের মুখপাত্র হোগ্যান গিভলি জোর দিয়ে বলেছেন যে, প্রেসিডেন্ট এ সিদ্ধান্ত থেকে নড়বেন না, এটা স্পষ্ট। এটা যদি’র কোন বিষয় নয়। বিষয় হচ্ছে কখন স্বীকৃতি দেয়া হবে তা। ট্রাম্পসহ প্রত্যেক প্রেসিডেন্ট ছয় মাস পরপর ওই ওয়েভারের জন্য সিদ্ধান্তটিতে স্বাক্ষর করে আসছেন। দূতাবাস সরিয়ে নেয়ার আহ্বান জানিয়ে ১৯৯৫ সালে মার্কিন কংগ্রেসে একটি আইন পাস হয় এবং তখন থেকে প্রত্যেক প্রেসিডেন্ট বিলম্ব ওয়েভারে স্বাক্ষর করে আসছেন।

জেরুজালেমের মর্যাদার বিষয়টি ফিলিস্তিনীদের সঙ্গে ইসরাইলের সংঘাতের মূল কারণ। অবশিষ্ট আরব ও বৃহত্তর ইসলামী বিশ্বের সমর্থন রয়েছে ফিলিস্তিনীদের ওপর। শহরটি বিশেষ করে পূর্ব জেরুজালেম ইহুদী, খ্রীস্টান ও মুসলমানদের গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থান। ইসরাইল এ এলাকা ১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধে অধিকার করে নেয় এবং পুরো শহরটিকে ইসরাইল তার অবিভক্ত রাজধানী বলে বিবেচনা করছে। অন্যদিকে, ফিলিস্তিনীরা জেরুজালেমকে তাদের ভবিষ্যত রাজধানী বলে দাবি করে আসছে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১০         পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র‌্যাব মহাপরিচালক         শেখ রাসেলের হত্যাকারীরা নর্দমার কীট ও পশুতুল্য ॥ কৃষিমন্ত্রী         ‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         বিএনপি হত্যা-ষড়যন্ত্র-সাম্প্রদায়িক রাজনীতির বাহক ॥ কাদের         ২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা         ‘১৫ আগস্টের হত্যাকাণ্ড জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল’         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         ঝিনাইদহে জাকির মন্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সেই তুফানের জামিন বিষয়ে হাইকোর্টের রুল         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা