রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ম্যানইউ, জুভেন্টাসের শেষ ষোলো নিশ্চিতের চ্যালেঞ্জ

ম্যানইউ, জুভেন্টাসের শেষ ষোলো নিশ্চিতের চ্যালেঞ্জ
  • উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ, আজ রাতে গ্রুপের শেষ ম্যাচ খেলতে মাঠে নামছে আগেই নকআউট পর্ব নিশ্চিত করা বার্সিলোনা ও চেলসি, মিউনিখে মুখোমুখি বেয়ার্ন মিউনিখ-পিএসজি, আশা-নিরাশার;###;দোলাচলে এ্যাটলেটিকো

স্পোর্টস রিপোর্টার ॥ ভালই চলছিল ম্যানচেস্টার ইউনাইটেডের পথচলা। কিন্তু সবশেষ ম্যাচে অপ্রত্যাশিত হারে নকআউট পর্বে খেলাটা ঝুলে গেছে। যে কারণে এখন শেষ ম্যাচের অপেক্ষা। আজ রাতেই অপেক্ষা ফুরাতে পারে ইংলিশ পরাশক্তিদের। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলের গ্রুপ পর্বের শেষ ম্যাচে রাশিয়ান ক্লাব সিএসকে এর মুখোমুখি হবে ম্যানইউ। ওল্ডট্রাফোর্ডে ম্যাচটি ড্র করলে কোন হিসেব ছাড়াই শেষ ষোলোতে উঠে যাবে জোশে মরিনহোর দল।

তবে হারলেও নকআউটের টিকেট পেতে পারে রেড ডেভিলসরা। সেক্ষেত্রে বেনফিকা ও বাসেলের মধ্যকার অপর ম্যাচের ফলাফলের দিকে চেয়ে থাকতে হবে। তবে এসব নিয়ে ভাবছেন না ম্যানইউ কোচ জোশে মরিনহো। স্পেশাল ওয়ান জয় দিয়েই নকআউটে স্টেজে যেতে চান। শেষ ষোলোর টিকেট পাওয়ার জন্য শেষ ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে জুভেন্টাসকেও। আজ রাতে এ্যাওয়ে ম্যাচে গ্রীসের ক্লাব অলিম্পিয়াকোসের বিপক্ষে খেলবে ইতালিয়ান চ্যাম্পিয়নরা। জয় ছাড়া তাদের উপায় নেই। কারণ ম্যাচটি জিততে না পারলে আরেক ম্যাচে যদি স্পোটিং বার্সিলোনাকে হারিয়ে দেয় তাহলে বাদ পড়তে হবে জুভেন্টাসকে। বার্সা যে খুব ভাল সময়ে আছে তা বলা যাবে না। লা লিগায় সবশেষ দুই ম্যাচে ড্র করা কাতালানরা আগের ম্যাচে গোলশূন্য ড্র করে জুভেন্টাসের সঙ্গে। যদিও মেসি-সুযারেজদের নকআউট পর্ব নিশ্চিত হয়েছে আগেই। এ কারণে ঝামেলা ছাড়া প্রি-কোয়ার্টারে খেলতে হলে জুভেন্টাসের জয় ছাড়া বিকল্প নেই। এদিকে আশা-নিরাশার দোলাচলে আছে আসরের বর্তমান রানার্সআপ এ্যাটলেটিকো মাদ্রিদ। অব্যাহত ব্যর্থতার কারণে এবার তাদের গ্রুপ পর্বেই বাদ পড়ার সম্ভাবনা প্রায় নিশ্চিত। অঙ্কের হিসেবে এখনও সুযোগ আছে দিয়াগো সিমিওনের দলের। সেক্ষেত্রে অনেক যদি কিন্তু পেরুতে হবে গ্রিজম্যান, টোরেসদের। বর্তমানে ‘সি’ গ্রুপে ১০ পয়েন্ট নিয়ে নকআউট পর্ব নিশ্চিত করেছে চেলসি। শেষ গ্রুপ ম্যাচে ব্লুজদের প্রতিপক্ষ এ্যাটলেটিকো। ৮ পয়েন্ট নিয়ে রোমা দুইয়ে এবং ৬ পয়েন্ট নিয়ে এ্যাটলেটিকো তিন নম্বরে। নিজেদের শেষ ম্যাচে আজ রাতে এ্যাটলেটিকো যদি চেলসিকে পরাজিত করে এবং কারাবাগের বিপক্ষে রোমা জিততে না পারে তবেই নকআউটের টিকেট মিলতে পারে মাদ্রিদের দলটির। কিন্তু কাজটি যে খুবই দুরূহ সেটা পরিষ্কার। ‘বি’ গ্রুপ থেকে পিএসজি ও বেয়ার্ন মিউনিখ আগেই নকআউট পর্ব নিশ্চিত করেছে। আজ রাতে গ্রুপের শেষ ম্যাচে দল দুটি একে অপরের মুখোমুখি হচ্ছে।

মিউনিখের এ্যালিয়েঞ্জ এ্যারানায় হবে হাইভোল্টেজ ম্যাচটি। এর আগে ২৭ সেপ্টেম্বর প্যারিসে অনুষ্ঠিত ম্যাচে বেয়ার্নকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছিল পিএসজি। এবার তাই ঘরের মাঠে প্রতিশোধের সুযোগ বাভারিয়ানদের। তাছাড়া এই ম্যাচের পরই নির্ধারণ হবে গ্রুপের সেরা হবে কোন দল। তবে ইতোমধ্যে টানা পাঁচ ম্যাচ জিতে গোলের রেকর্ড গড়া পিএসজির গ্রুপ সেরা হওয়া এক প্রকার নিশ্চিত। কারণ হারলেও বেয়ার্নের সমান পয়েন্ট থাকবে তাদের। আর গোলগড়ে জার্মান জায়ান্টদের চেয়ে ১৮ গোলে এগিয়ে আছে তারা। অর্থাৎ বেয়ার্নের গ্রুপ চ্যাম্পিয়ন হতে হলে কমপক্ষে ১৯ গোলের ব্যবধানে জিততে হবে। এটা যে অসম্ভব সেটা না বুঝলেও বলে দেয়া যায়।

অনেকেই বলেছেন বার্সিলোনা ছেড়ে ভুল করেছেন নেইমার। কিন্তু ব্রাজিলিয়ান তারকার সিদ্ধান্ত যে সঠিক তা তিনি হরহামেশাই প্রমাণ করে চলেছেন। নতুন ক্লাব ফ্রান্সের প্যারিস সেইন্ট জার্মেইনে (পিএসজি) আরও একবার আলো ছড়িয়েছেন তিনি। ধারাবাহিকভাবে গোলে করে চলেছেন সেলেসাও তারকা। প্রায় প্রতি ম্যাচে প্রতিপক্ষকে গোলবন্যায় ভাসিয়ে ইউরোপ সেরার আসরে গ্রুপ পর্বে সবেচেয়ে বেশি গোল করার রেকর্ড গড়েছে পিএসজি। প্রতিযোগিতাটির গ্রুপ পর্বে এখন পর্যন্ত পাঁচ ম্যাচ খেলে ২৪ গোল করেছে প্যারিসের ক্লাবটি। ২১ গোল নিয়ে আগের রেকর্ডটি ছিল জার্মানির ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের। আরেকবার বেয়ার্নকে হারাতে পারলে রেকর্ডটা আরও মবজুত হবে প্যারিসের পরাশক্তিদের।

শীর্ষ সংবাদ:
উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         সামুদ্রিক পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করছে সরকার ॥ পরিবেশ মন্ত্রী         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার