মঙ্গলবার ১২ আশ্বিন ১৪২৮, ২৮ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তত্ত্বাবধায়ক সরকার আর আলোর মুখ দেখবে না ॥ তোফায়েল

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের ইতিহাসে তত্ত্বাবধায়ক সরকার আর আলোর মুখ দেখবে না বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বুধবার দুপুরে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে (কেআইবি) এগ্রো ক্যারিয়ার এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন। কেআইবি ও ক্যাটালিস্ট নামে পরিচিত এ্যাগ্রি-বিজনেস ফর ট্রেড কম্পিটিটিভনেস প্রজেক্টের (এটিসি-পি) যৌথভাবে এ এক্সপোর আয়োজন করে।

তোফায়েল আহমেদ বলেন, সহায়ক সরকার বলতে কিছু নেই। বাংলাদেশের ইতিহাসে তত্ত্বাবধায়ক সরকার আর আলোর মুখ দেখবে না। নির্বাচন হবে সরকারের অধীনে। সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশনকে (ইসি) সহায়তা করা হবে। আর সেই নির্বাচন হবে অবাধ ও সুষ্ঠু। তবে নির্বাচনে বিএনপি আসবে কি আসবে না সেটা নিতান্তই তাদের ব্যাপার। তবে নির্বাচনে না এলে এই দলটি অস্তিত্ব সঙ্কটে পড়বে। তিনি আরও বলেন, ২০১৩ সালে দেশের অগ্রযাত্রা থামাতে চেয়েছিল বিএনপি। ২০১৪ সালে তারা নির্বাচন বানচালের চেষ্টা করেছে। আর ২০১৫ সালে ৯৩ দিন হরতাল দিয়ে অর্থনীতিকে পঙ্গু করতে চেয়েছিল। কিন্তু তাদের কোন ষড়যন্ত্রই সফল হয়নি। এমনকি যারা একসময় বাংলাদেশকে তুচ্ছ তাচ্ছিল্য করে বলতেন, বাংলাদেশ হবে তলাবিহীন একটি ঝুঁড়ি, তারাই এখন বাংলাদেশের উন্নয়নে কথা বলছেন। এখানেই বুঝতে হবে বাংলাদেশ কতটা এগিয়ে গেছে। তবে এবার উত্তরাঞ্চলে বন্যা না হলে আমাদের খাদ্য ঘাটতি পড়ত না। কারণ তোমধ্যে আমরা খাদ্য রফতানি শুরু করেছিলাম। এরপরও আমরা এগিয়ে যাচ্ছি।

মিয়ানমারকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে মন্তব্য করে তোফায়েল আরও বলেন, আমরা মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি। স্বাধীনতার সময় ১ কোটি বাঙালী ভারতে গিয়ে আশ্রয় নিয়েছিল। আমরা জানি সেটা কতটা কষ্টকর। আর সেই মানবিক বিষয় বিবেচনা করেই আমরা রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি। তবে মিয়ানমারকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে বাসস্থানের ব্যবস্থা করতেই হবে। কারণ বিশ্বসম্প্রদায় এ বিষয়ে এখন একমত।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহমেদ, কৃষিবিদ সমীর চন্দ্র, কৃষিবিদ ইনস্টিটিউটের মহাসচিব খায়রুল আলম প্রিন্স, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মঈনউদ্দিন আব্দুল্লাহ প্রমুখ।

কৃষি বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের এবং বেসরকারী প্রতিষ্ঠানের মধ্যে দৃঢ় বন্ধন তৈরির লক্ষ্যেই ‘এ্যাগ্রো ক্যারিয়ার এক্সপো ২০১৭’র আয়োজন করা হয়েছে। দেশের সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ে স্নাতোকোত্তর পর্যায়ের প্রায় ৩৫শ’ শিক্ষার্থী এ এক্সপোতে অংশ নিতে নিবন্ধন করে এবং এক্সপোর প্রথম দিন অংশগ্রহণকারীর সংখ্যা ছিল ১৫শর বেশি।

সংশ্লিষ্ট খাতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ও সংস্থাগুলোর বিশেষজ্ঞ এবং পেশাদারদের দ্বারা প্রশিক্ষণ সেশন ও চাকরির মেলার আয়োজন থাকবে দুই দিনব্যাপী এ এক্সপোতে। ক্যারিয়ার মেলায় কৃষি খাতসহ অন্যান্য ব্যবসায়িক খাত থেকে শতাধিক প্রতিষ্ঠান স্টল নিয়েছে। একইসঙ্গে, বেসরকারী প্রতিষ্ঠানগুলো জীবনবৃত্তান্ত সংগ্রহ করা থেকে শুরু করে এক্সপোতেই চাকরির জন্য সাক্ষাতকার গ্রহণ এবং বিশ^বিদ্যালয় শেষ করা দক্ষ শিক্ষার্থীদের নিয়োগ দিতে পারবেন।

এপ্রিল ২০১৭ থেকে কেআইবির একটি কমিটি, ক্যাটালিস্টের সহযোগিতায় ‘এ্যাগ্রো ক্যারিয়ার এক্সপো ২০১৭’-এর পরিকল্পনা ও প্রস্তুতি নিয়ে নিবিড় পর্যবেক্ষণ করে আসছে। সাতটি কৃষিভিত্তিক বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে সচেতনতা বৃদ্ধিতে প্রোগ্রাম ও রোড শো আয়োজন করা হয়েছে। এতে করে অনুষ্ঠিতব্য ক্যারিয়ার এক্সপো সম্পর্কে স্নাতক পর্যায়ের শিক্ষার্থী ও পাস করা চাকরিপ্রার্থীরা প্রশিক্ষিত হোন। জীবনবৃত্তান্ত তৈরি করা, চাকরি সাক্ষাতকার এবং নিজেদের বেসরকারী খাতের প্রতিষ্ঠানে চাকরির উপযোগী করার ব্যাপারে শিক্ষার্থীদের প্রশিক্ষিত করা হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৩২৩৫৭৯২৮
আক্রান্ত
১৫৫১৩৫১
সুস্থ
২০৮৯৭০৪৫৬
সুস্থ
১৫১১৪৭৯
শীর্ষ সংবাদ:
একজন ক্রীড়াপ্রেমী-ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রীর কথকতা         প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ই পোস্টার         শেখ হাসিনার জন্মদিনে ৭৫ লাখ মানুষকে টিকা দিতে প্রস্তুত বাংলাদেশ         প্রথমবারের মত নারী মেয়র পাচ্ছে বার্লিন         মৃত ব্যক্তির ৩৭ লাখ টাকা আত্মসাৎ, পূবালীর দুই কর্মকর্তার বিরুদ্ধে মামলা         চানখারপুলে মেস থেকে সাবেক ঢাবি ছাত্রের ঝুলন্ত লাশ উদ্ধার         করোনা ভাইরাস ॥ ২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু-শনাক্ত         ডেঙ্গু ॥ গত ১দিনে আরও ২১৪ জন হাসপাতালে, মৃত্যু ২         সততার রাজনীতির বিরল দৃষ্টান্ত বঙ্গবন্ধুর পরিবার ॥ কাদের         এসএসসি পরীক্ষা ১৪ নবেম্বর, এইচএসসি ২ ডিসেম্বর শুরু         ‘জাতির উদ্দেশে ভাষণ: শেখ হাসিনা’পররাষ্ট্রমন্ত্রীর নতুন বই         এখন ছেঁড়া কাপড়-চোপড় পরা মানুষ দেখা যায় না ॥ তথ্যমন্ত্রী         দেশ থেকে দুর্নীতি তাড়াতে হবে ॥ হুঁশিয়ারি পরিকল্পনামন্ত্রীর         ছেলের জন্মদিনে শাকিবের আবেগঘন পোস্ট ভাইরাল         বিদেশ যেতে নিষেধাজ্ঞা ॥ আপিলে পর্যবেক্ষণসহ দুদকের আবেদন নিষ্পত্তি         ট্রাফিক পুলিশের ওপর ক্ষুব্ধ হয়ে নিজের বাইক পোড়ালেন চালক (ভিডিও)         ভারতে ঘূর্ণিঝড় ‘গুলাব’র তাণ্ডব, নিহত ২         ‘মুজিব আমার পিতা’ চলচ্চিত্র ২৮ সেপ্টেম্বর উদ্বোধন করা হবে ॥ পলক         অনিবন্ধিত সুদের ব্যবসা বন্ধের নির্দেশ হাইকোর্টের         আজ বিশ্ব পর্যটন দিবস