বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোমান সানার ব্যর্থতার দিনে মামুনের চমক

  • সব ইভেন্টে থেকেই বাংলাদেশের মহিলা আরচারদের বিদায়

স্পোর্টস রিপোর্টার ॥ ঢাকায় চলমান এশিয়ান আরচারি চ্যাম্পিয়নশিপে পুরুষ বিভাগে বাংলাদেশের আশার প্রতীক ধরা হয়েছিল যাকে সেই রোমান সানা মঙ্গলবার রিকার্ভ পুরুষ ব্যক্তিগত ইভেন্টের চতুর্থ রাউন্ডে চাইনিজ তাইপের লি ইয়ান ইউর কাছে ৬-৪ সেটে হেরে বিদায় নিয়েছেন। তবে আজ রিকার্ভ পুরুষ দলগত ইভেন্ট খেলবেন তিনি। এদিকে হতাশ করেছেন বাংলাদেশ দলের মহিলা আরচাররাও। রিকার্ভ এবং কম্পাউন্ড... সব ইভেন্ট থেকেই প্রত্যাশিত ফল করতে না পারায় বাদ পড়েছেন তারা।

তবে বাংলাদেশের আবুল কাশেম মামুন পুরুষ কম্পাউন্ড এককের কোয়ার্টার ফাইনালে উঠেছেন। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে তিনি ১৪৬-১৪৫ পয়েন্টে হারান টুর্নামেন্টের সাত নম্বর র‌্যাঙ্কিংধারী কাজাখস্তানের কারাবায়েভকে। এর আগে শেষ ষোলোর লড়াইয়ে মামুন ক্যারিয়ারের সেরা স্কোর করে ১৪৯-১৪৭ পয়েন্টে হারিয়েছিলেন চাইনিজ তাইপের ওয়েং চেংকে। মামুনের এই পারফর্মেন্স এখন পর্যন্ত বাংলাদেশের হয়ে টুর্নামেন্ট সেরা।

২০১৫ সালে থাইল্যান্ডের ব্যাংককে সর্বশেষ এশিয়ান আরচারি চ্যাম্পিয়নশিপে কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন রোমান। খুলনার এই ছেলে তৃতীয় রাউন্ডে শ্রীলঙ্কার ডি সিলভা সজীবকে ৬-২ সেটে হারিয়ে শেষ ১৬তে নাম লেখান। অথচ চতুর্থ রাউন্ডে কিছুটা দুর্বল প্রতিপক্ষ তাইপের লি ইয়ান ইউর কাছে অপ্রত্যাশিতভাবে হেরে যান আন্তর্জাতিক আরচারিতে বাংলাদেশের সবচেয়ে সফল (৪টি স্বর্ণপদক) এই তীরন্দাজ। র‌্যাঙ্কিংয়ে সানার (১১) চেয়ে অনেক পিছিয়ে ইয়ান (৩৮)। কিন্তু এদিন সকালে ধারণার চেয়ে ভাল খেলেন তাইপের এ আরচার। প্রথম দুই সেটে হেরে যান রোমান। পাঁচ সেটের লড়াইয়ে আর এক সেট হারলেই বিদায় নিশ্চিত। এমন অবস্থায় ঘুরে দাঁড়ান। তৃতীয় ও চতুর্থ সেট জিতে সমতায় আসেন। ম্যাচ নির্ধারণীর পঞ্চম সেটে গিয়ে ছন্দ হারান রোমান। বিপরীতে তিন টার্গেটে ৩০ মারেন ইয়ান। আর রোমান মারেন ২৮। তাতেই বিদায় নিতে হয় তাকে। ম্যাচ শেষে তিনি বলেন, ‘আমার খারাপ লাগছে না। এখান থেকে শিক্ষা নিয়েছি। পরবর্তী গেমগুলোতে বাংলাদেশের হয়ে আরও ভাল রেজাল্ট করব।’

সানার সঙ্গে তৃতীয় রাউন্ডে ওঠা তামিমুল ইসলামও দক্ষিণ কোরিয়ার প্রতিপক্ষের কাছে ৭-৩ সেটে হেরে যান। এবার আসা যাক মেয়েদের ইভেন্টে। দ্বিতীয় রাউন্ডে সুস্মিতা বণিক চাইনিজ তাইপের হুয়াংকে ১৪৩-১৩৯ পয়েন্টে হারিয়ে তৃতীয় রাউন্ডে ওঠেন। সেখানে দক্ষিণ কোরিয়ার সং ইয়ুনের কাছে ১৪৭-১৩৯ পয়েন্টে হেরে যান তিনি। দ্বিতীয় রাউন্ডে রোকসানা আক্তার ১৩৯-১৪১ পয়েন্টে ভিয়েতনামের ফুয়োংয়ের কাছে এবং বন্যা আক্তার দক্ষিণ কোরিয়ার ইউনির কাছে ১৪২-১৩৯ পয়েন্টে হেরে যান। আজ পুরুষ রিকার্ভ এবং কম্পাউন্ড দলগত ইভেন্টে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে খেলবে বাংলাদেশ।

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৭ জনের, নতুন শনাক্ত ১৬৬৬         ঢাবি ছাত্রী ধর্ষণ মামলা ॥ আজ শিক্ষকসহ তিনজন সাক্ষ্য দিয়েছেন         আপনাদের প্রতি অনুরোধ আপনারা বিশৃঙ্খলা করবেন না ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনা মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে         করোনা আছে এবং সেটা শীতকালে বাড়তে পারে ॥ তথ্যমন্ত্রী         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         বাংলাদেশে বায়োফ্লক পদ্ধতিতে তরুণরা মাছ চাষে আগ্রহী হয়ে উঠছেন         করোনা ॥ ভারতে সুস্থতার হার ৮০ শতাংশ         জাতিসংঘের অধিবেশন : সংহতির ওপর জোর দিলেন মহাসচিব         যেখানে ডেঙ্গু বেশি সেখানে করোনা কম ॥ গবেষণা         যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে         করোনা না যেতেই যুক্তরাষ্ট্রে ‘টুইনডেমিক’ আতঙ্ক         আবার জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প         শুধু মাত্র মুসলিম হওয়ার কারণে হোটেল থেকে তাড়িয়ে দেয়া হল         আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপ মানবে না ইউরোপ ॥ ম্যাকরন