বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিপিএল ফুটবলে প্রযুক্তি

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লীগের আগামী মৌসুম শুরু হবে ২০১৮ সালের জুলাই থেকে। যেখানে বিদেশী খেলোয়াড়ের সংখ্যা না বাড়লেও ক্লাবগুলোর সঙ্গে আলোচনার ভিত্তিতে চালু হতে পারে এশিয়ান ফুটবলার কোটা। এমনটাই জানিয়েছেন পেশাদার লীগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী। সঙ্গে বিপিএলের স্বচ্ছতা বাড়াতে বিদেশী রেফারির সঙ্গে বাড়ানো হবে প্রযুক্তির ব্যবহার।

চলতি লীগে আরামবাগ ক্রীড়া সংঘ বনাম সাইফ স্পোর্টিং ক্লাবের মধ্যে অনুষ্ঠিত ম্যাচে একটি ফাউল নিয়ে আপত্তি তোলে প্রিমিয়ার লীগের নবাগত দল সাইফ। আরামবাগের বিপক্ষে ম্যাচের ৬৩ মিনিটে জুয়েল রানাকে ডি-বক্সের ভেতরে আরাফাত হোসেন ফেলে দেন। একে কেন্দ্র করে ম্যাচে দেখা দেয় উত্তেজনা। পরে রেফারির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ এনে পেশাদার লীগ কমিটিকে আনুষ্ঠানিক চিঠি দেয় সাইফ।

বিপিএলে বাজে রেফারিং নিয়ে ক্লাবগুলোর অভিযোগের তীর দেশের ফুটবলে নতুন কোন ঘটনা নয়। তাইতো আগামী মৌসুম থেকে প্রিমিয়ার লীগে আধুনিক প্রযুক্তি ব্যবহারের পরিকল্পনা করছে লীগ কমিটি। সঙ্গে বিপিএলের সূচীতেও আসছে পরিবর্তন। গত কয়েক মৌসুম ধরে বৃষ্টির কবলে পড়ে বারবার বদলেছে লীগের সূচী। প্রথমে আগস্ট বলা হলেও ২০১৮/১৯ মৌসুম শুরু হবে জুলাইতে।

তবে তিন বিদেশী খেলোয়াড় কোটায় আসছে না কোন পরিবর্তন। কিন্তু যে দলটি এএফসি ক্লাব টুর্নামেন্টের খেলার যোগ্যতা অর্জন করবে, তাদের ক্ষেত্রে কিছুটা নমনীয় হবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। সেই সঙ্গে লীগে প্রতিদ্বন্দ্বিতা বাড়াতে আগামী মৌসুম থেকে দুটি ক্লাব রেলিগেশন হবার সঙ্গে এশিয়ান কোটা চালু করার পরিকল্পনার কথা জানান বাফুফের শীর্ষ এই কর্তা।

শীর্ষ সংবাদ:
সংসদ ভবন উন্নয়ন সম্পর্কিত উপস্থাপনা দেখলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৭ জনের, নতুন শনাক্ত ১৬৬৬         ঢাবি ছাত্রী ধর্ষণ মামলা ॥ আজ শিক্ষকসহ তিনজন সাক্ষ্য দিয়েছেন         আপনাদের প্রতি অনুরোধ আপনারা বিশৃঙ্খলা করবেন না ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনা মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে         করোনা আছে এবং সেটা শীতকালে বাড়তে পারে ॥ তথ্যমন্ত্রী         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         বাংলাদেশে বায়োফ্লক পদ্ধতিতে তরুণরা মাছ চাষে আগ্রহী হয়ে উঠছেন         করোনা ॥ ভারতে সুস্থতার হার ৮০ শতাংশ         জাতিসংঘের অধিবেশন : সংহতির ওপর জোর দিলেন মহাসচিব         যেখানে ডেঙ্গু বেশি সেখানে করোনা কম ॥ গবেষণা         যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে         করোনা না যেতেই যুক্তরাষ্ট্রে ‘টুইনডেমিক’ আতঙ্ক         আবার জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প         শুধু মাত্র মুসলিম হওয়ার কারণে হোটেল থেকে তাড়িয়ে দেয়া হল