বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিজয় দিবসের আগে পদ্মা সেতুতে আরও দুটি স্প্যান উঠছে

  • দ্রুত এগিয়ে চলছে কাজ

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মাওয়া থেকে ফিরে ॥ বিজয়ের মাসে বিজয় দিবসের আগে আরও দুটি স্প্যান ওঠানোর টার্গেট নিয়ে দ্রুত এগিয়ে যাচ্ছে পদ্মা সেতুর কাজ। ইতোমধ্যে ৩৯ নম্বর খুঁটিতে পিয়ার ক্যাপ ঢালাইয়ের কাজ বুধবার শেষ হয়েছে। ঢালাইয়ের ১৪ দিন পরেই স্প্যান ওঠার কথা রয়েছে ৩৮ ও ৩৯ নম্বর খুুঁটিতে। এই দুই খুঁটিতে বসবে ৭বি নম্বর স্প্যান। এখন ক্যাপ ঢালাইয়ের কাজ চলছে ৪০ ও ৪১ নম্বর খুঁটির পিয়ারের। এই দুটি খুঁটির পিয়ার ক্যাপ ঢালাইয়ের কাজ শেষের দিকে। ৩৯ নম্বর খুঁটির পাঁচ দিন বাদেই ৪০ নম্বর খুঁটির পিয়ারক্যাপ ঢালাই হওয়ার কথা রয়েছে। এই ক্যাপেই বেয়ারিং দিয়ে এর ওপর স্থাপন হবে স্প্যান। নবেম্বরের মধেই ৪০ ও ৪১ নম্বর খুঁটির পিয়ার ক্যাপ ঢালাইয়ের কাজ শেষ হবার কথা রয়েছে। এছাড়া দ্রুত এগিয়ে যাচ্ছে ৪২ নম্বর খুঁটির কাজ। এই খুঁটির উপরের অংশে বেজ ঢালাই হয়ে এখন উপরের দিকে উঠছে।

জাজিরা প্রান্তে সংযোগ সেতুর সব পাইল স্থাপন সম্পন্ন হওয়ার পর এখন মাওয়া প্রান্তে সংযোগ সেতুর (ভায়াডাক্ট) পাইল স্থাপনে নতুন গতি পেয়েছে। এই প্রান্তে ১৭২ পাইলের মধ্যে ৩২ পাইল বসে গেছে। পদ্মায় এখন স্রতের তীব্রতাও কম। তাই নদী শাসনের কাজ চলছে দ্রুতগতিতে।

গত শুক্রবার সাড়ে ৩ হাজার কিলোজুল ক্ষমতার জার্মানিতে তৈরি হ্যামারটি পদ্মা সেতু প্রকল্পে পৌঁছেছে। তবে এখনও এটি পাইল ড্রাইভ করা শুরু করেনি। ডিসেম্বর মাসে বিশ্বের সবচেয়ে বড় এই হ্যামারটি পাইল ড্রাইভ শুরু করবে।

এর আগে আনা ৩ হাজার কিলোজুল ক্ষমতার আরেকটি হ্যামার পাইল ড্রাইভ শুরু করেছে বলে দায়িত্বশীল প্রকৌশলীরা জানিয়েছেন। এখন মাওয়া প্রান্তে ১৪ ও জাজিরা প্রান্তে ৩৪ নম্বর খুঁটিতে পাইল ড্রাইভ চলছে। এখন নতুন এই হ্যামার বহরে যোগ দেয়ায় পাইল স্থাপনের গতি বেড়ে যাবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এদিকে পদ্মা সেতুর বাকি ১৪ পিয়ারের ডিজাইন চূড়ান্ত অনুমোদন এখনও দেয়া হয়নি। এছাড়া নদীর তলদেশের মাটি নরম থাকার কারণে মাওয়া প্রান্তের ৬, ৭, ৮ ও ১০ নম্বর পিয়ারে পরিবর্তন আনা হতে পারে। ডিসেম্বর মাসে এই চারটিসহ পদ্মা সেতুর বাকি ১৪ পিয়ারের ডিজাইন চূড়ান্ত অনুমোদন দেয়া হতে পারে বলে নির্ভরযোগ সূত্র জানিয়েছে।

সেতুতে মোট ৪২ খুঁটি (পিয়ার)। এক খুঁটি থেকে আরেক খুঁটির দূরত্ব ১৫০ মিটার। এই দুটি খুঁটির মাঝে বসছে স্প্যান। ১৫০ মিটার দূরত্বের লম্বা ইপাতের কাঠামো বা প্যান জোড়া দিয়েই একে একে সেতু নির্মিত হচ্ছে। পদ্মা সেতুর প্রতিটি খুঁটির নিচে ছয়টি করে পাইল বসানো হচ্ছে। সব মিলিয়ে নদীতে পাইলের সংখ্যা ২৪০টি। তবে এর সঙ্গে আরও চারটি নতুন করে যুক্ত হতে যাচ্ছে। ই¯পাতের এসব পাইল মাটির নিচে ৯৬ থেকে ১২৮ মিটার পর্যন্ত গভীরে বসানো হচ্ছে। এ পর্যন্ত ৯৩টির পাইলিং হয়েছে।

পেছনে তাকালে দেখা যায়, ২০১৪ সালের ১৮ জুন মূলত সেতু নির্মাণে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কো¤পানির সঙ্গে চুক্তি সই করে সরকার। তাতে খরচ ধরা হয় ১২ হাজার ১৩৩ কোটি টাকা। নদী শাসনের কাজ করছে চীনেরই আরেক প্রতিষ্ঠান সিনোহাইড্রো কর্পোরেশন। তাদের সঙ্গে চুক্তি হয় ২০১৪ সালের নবেম্বরে। এই কাজের খরচ ধরা হয় ৮ হাজার ৭০৮ কোটি টাকা। এ ছাড়া দুই প্রান্তে টোলপ্লাজা, সংযোগ সড়ক, অবকাঠামো নির্মাণ করছে দেশীয় ঠিকাদারি প্রতিষ্ঠান। পদ্মা সেতুর প্রকল্পের ব্যয় দাঁড়িয়েছে ২৮ হাজার ৭৯০ কোটি টাকা।

দ্বিতলবিশিষ্ট পদ্মা সেতু হচ্ছে মুন্সীগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরার মধ্যে। মূল সেতুর দৈর্ঘ্য (পানির অংশের) ৬ দশমিক ১৫ কিলোমিটার। ডাঙ্গার অংশ অর্থাৎ সংযোগ সেতু ধরলে সেতুটি প্রায় ৯ কিলোমিটার দীর্ঘ হবে। খুঁটির ওপর ইপাতের যে প্যান বসানো হবে, এর ভেতর দিয়ে চলবে ট্রেন। আর উপর দিয়ে চলবে যানবাহন। ২০১৫ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর মূল অবকাঠামো নির্মাণ কাজ শুরু হয়।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত