মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আওয়ামী লীগের আমলেই সংখ্যালঘু নির্যাতন বেশি হয়েছে ॥ রংপুরে ফখরুল

  • বিচার বিভাগীয় তদন্ত চাই

নিজস্ব সংবাদদাতা, রংপুর, ২০ নবেম্বর ॥ আওয়ামী লীগ ক্ষমতায় থাকাকালেই বাংলাদেশে সবচেয়ে বেশি সংখ্যালঘু নির্যাতনের ঘটনা ঘটে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি সোমবার সকালে রংপুরের পাগলাপীরে হামলা-অগ্নিসংযোগে ক্ষতিগ্রস্ত হিন্দু অধ্যুষিত ঠাকুরপাড়া পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এ কথা বলেন। এ সময় ফখরুল হামলায় ক্ষতির শিকার মানুষদের সঙ্গে কথা বলেন এবং তাদের হাতে নগদ অর্থ ও শাড়ি-লুঙ্গি তুলে দেন।

ঠাকুরপাড়ার হামলার ঘটনার নিন্দা জানিয়ে মির্জা ফখরুল বলেন, রামু, নাসিরনগর ও পাবনার ঘটনায় আওয়ামী লীগের নেতাকর্মীরাই জড়িত ছিল। আওয়ামী লীগ সব সময় বিরোধী দলের ওপর দোষ চাপায়। পুরনো খতিয়ান খুলে দেখুন, কার আমলে হিন্দু সম্প্রদায়ের ওপর সবচেয়ে বেশি হামলা হয়েছে। পরিসংখ্যান খুঁজলে দেখা যাবে আওয়ামী লীগের আমলেই বাংলাদেশে সবচেয়ে বেশি সংখ্যালঘু নির্যাতনের ঘটনা ঘটেছে। এদিকে, ঠাকুরপাড়ায় হামলার ঘটনায় গ্রেফতারকৃত টিটু রায়ের পক্ষে বিনা খরচে আইনী লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন স্থানীয় ১০ আইনজীবী।

রংপুরের ঠাকুরপাড়ায় জাতীয়তাবাদী ওলামা দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও রংপুর জেলার সভাপতি ইনামুল হক মাজেদীর জড়িত থাকার বিষয়ে মির্জা ফখরুল বলেন, কোথায় বিএনপির লোকজন জড়িত ছিল? রামুর ঘটনায় আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগের নেতৃবৃন্দ জড়িত। নাসিরনগরে তো উপজেলা চেয়ারম্যানের নেতৃত্বে প্রকাশ্যে হামলা হয়েছে তা সবাই দেখেছে। ঠাকুরপাড়ায় যদি দু’-একজন থেকে থাকে তাহলে সেটা তার ব্যক্তিগত অপরাধ। এজন্য তাকে শাস্তি পেতে হবে। দল, দলের নেতারা বা আমাদের যারা সত্যিকারের সামনের লোক তারা কখনও এসব কর্মকা-ে জড়াবে না।

বিচার বিভাগীয় তদন্ত চাই ॥ সংখ্যালঘুদের ওপর এ নির্যাতনের বিচার দাবি করে বিএনপি মহাসচিব বলেন, রংপুরের ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করতে হবে। তবে ওই তদন্তের কাজে এমন কাউকে নিয়োগ করা যাবে না, যারা সরকার দ্বারা প্রভাবিত। কারণ, বর্তমানে বিচার বিভাগ সরকারের প্রভাবমুক্ত নয়। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিদায় তারই প্রমাণ। ফখরুল আরও জানান, বিএনপির পক্ষ থেকেও তদন্ত দল গঠন করা হবে। দেশের মানুষ শান্তিতে থাকুক এটাই বিএনপি চায়। আওয়ামী লীগ ২০১৪ সালের মতোই আবারও বিনা ভোটে ক্ষমতায় আসার পরিকল্পনা করছে জানিয়ে তিনি বলেন, এখন সত্য কথা বলা যায় না। বিচারালয়, গণমাধ্যম তাদের দ্বারা নিয়ন্ত্রিত। আওয়ামী লীগের সঙ্গে ভিন্নমত পোষণ করার কারণে প্রধান বিচারপতিকে দেশ ছাড়তে হয়েছে।

রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, ‘নির্বাচন কমিশন যদি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের আয়োজন করে তবে বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করবে।’ এ সময় উপস্থিত ছিলেন রংপুর বিভাগের বিএনপির সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু, জেলা বিএনপির সভাপতি সাইফুল ইসলাম, সেক্রেটারি রইচ আহমেদ, মহানগর বিএনপির সভাপতি মুক্তিযোদ্ধা মোজাফফর হোসেন, সেক্রেটারি শহিদুল ইসলাম মিজুসহ স্থানীয় নেতৃবৃন্দ।

টিটুর পক্ষে লড়বেন ১০ আইনজীবী ॥ ফেসবুকে অবমাননাকর লেখা ও ছবি পোস্ট করার কথিত অভিযোগে গ্রেফতার রংপুরের পাগলাপীর ঠাকুরপাড়ার টিটু রায়ের পক্ষে আইনী লড়াইয়ের ঘোষণা দিয়েছে পাঁচটি সামাজিক ও ধর্মীয় সংগঠনের রংপুর শাখা। এ সংগঠনগুলোর ১০ আইনজীবী বিনা খরচে এ মামলা লড়বেন বলে জানা গেছে। সংগঠনগুলো হলো ঘাতক দালাল নির্মূল কমিটি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, ব্লাস্ট এবং হিন্দু-বৌদ্ধ-খ্রীস্টান ঐক্য পরিষদ। সোমবার সন্ধ্যায় এ তথ্য জানিয়েছেন ওই পাঁচ সংগঠনের সমন্বয়কারী এ্যাডভোকেট রথীশ চন্দ্র বাবু সোনা।

তিনি জানান, শুধু টিটু রায়ই নয়, এ ধরনের ঘটনার শিকার যে কোন নাগরিককে বিনা খরচে আইনী সহায়তা দেবেন তারা। তিনি বলেন, টিটু রায়ের পরিবারের পক্ষ থেকে কখনও আইনী সহযোগিতা চাওয়া হয়নি।

শীর্ষ সংবাদ:
৩০০ রান করে ইনিংস ঘোষণা করল পাকিস্তান         নাইকো দুর্নীতি ॥ খালেদার বিরুদ্ধে অভিযোগ শুনানি পেছাল         ক্যাটরিনার বিয়ের সঙ্গীতানুষ্ঠানে বাজানো হবেনা রণবীরের গান         ফেসবুকে পোস্ট দিয়ে ক্ষমা চাইলেন ডা. মুরাদ         মন্ত্রণালয়ে পদত্যাগপত্র পাঠালেন প্রতিমন্ত্রী ডা. মুরাদ         বৈঠকে বসেছেন দুই পররাষ্ট্র সচিব         প্রতিমন্ত্রী ডা. মুরাদের বিতর্কিত অডিও সরাতে হাইকোর্টের নির্দেশ         বর্ণাঢ্য আয়োজনে শেরপুর মুক্ত দিবস পালিত         মুরাদের সঙ্গে আপত্তিকর ফোনালাপ নিয়ে মুখ খুলেছেন মাহিয়া মাহি         ঢাকা ছেড়ে কোথায় পালালেন ডা. মুরাদ?         বহিষ্কৃত মেয়র জাহাঙ্গীরের মোটরসাইকেলে মুরাদ, ছবি ভাইরাল         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির উদগীরণে মৃতের সংখ্যা বেড়ে ২২         ‘লম্পটদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কঠোর পদক্ষেপ অব্যাহত থাকুক’         আজ নালিতাবাড়ী পাক হানাদার মুক্ত দিবস         বাংলাদেশ-ভারত সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে ॥ স্পিকার         ভারতের জয়পুরে ৯ জনের দেহে ওমিক্রন শনাক্ত         ঢাকায় পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রসচিব শ্রিংলা         বৃষ্টি থেমেছে, মিরপুর টেস্টের চতুর্থ দিনের খেলা শুরুর সম্ভাবনা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ২৮০ জন         শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য