বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এ্যাগুয়েরোর গোলে আর্জেন্টিনা হারাল রাশিয়াকে

  • ফিফা আন্তর্জাতিক প্রীতি ফুটবল ॥ আর্জেন্টিনা ১-০ রাশিয়া

স্পোর্টস রিপোর্টার ॥ আন্তর্জাতিক প্রীতি ম্যাচে জয় পেয়েছে আর্জেন্টিনা। শনিবার সার্জিও এ্যাগুয়েরোর গোলে তারা ১-০ ব্যবধানে পরাজিত করে ২০১৮ বিশ্বকাপের আয়োজক দেশ রাশিয়াকে। বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নিতে রাশিয়ার মুখোমুখি হয় আর্জেন্টিনা। বাংলাদেশ সময় সন্ধ্যায় এদিন মস্কোর লুজনিকি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় ম্যাচটি। তবে ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত খেলে দুই দল। দারুণ কিছু সুযোগ তৈরি করলেও রাশিয়ার রক্ষণভাগ ভাঙ্গতে পারেননি মেসি-এ্যাগুয়েরোরা। এর ফলে গোলশূন্য ড্র নিয়েই বিরতিতে যায় জর্জ সাম্পাওলির দল। তবে দ্বিতীয়ার্ধের ৮৭ মিনিটে নায়ক হয়ে আসেন সার্জিও এ্যাগুয়েরো। শেষ পর্যন্ত তার করা গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। আর্জেন্টিনার জার্সিতে এটা এ্যাগুয়েরোর ৩৫তম গোল। রাশিয়ার বিপক্ষে এদিন পাওলো দিবালার বদলি হিসেবে খেলতে নামেন ম্যানচেস্টার সিটির এই আর্জেন্টাইন স্ট্রাইকার।

১৯৮৬ সালে সর্বশেষ বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছিল আর্জেন্টিনা। এরপর আর কখনই স্বপ্নের শিরোপার স্বাদ পাননি তারা। তবে ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে দারুণ সুযোগ পেয়েছিল মেসি-এ্যাগুয়েরোরা। কিন্তু জার্মানির কাছে হেরে শেষ পর্যন্ত স্বপ্ন ভঙ্গ হয় তাদের। তবে এবার বিশ্বকাপ জিততে মরিয়া আর্জেন্টিনার সেরা তারকা লিওনেল মেসি। রাশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচের আগেই এলএম টেন ঘোষণা দিয়েছেন বিশ্বকাপ জিততে পারলে রোজারিও থেকে সাধারণ ভক্তদের সঙ্গে টানা চৌদ্দ ঘণ্টা হেঁটে ৬৮ কিলোমিটার পাড়ি দিয়ে পৌঁছবেন সান নিকোলাসে, আওয়ার লেডি অব রোজারিও চার্চে। মেসি বলেন, ‘বিশ্বকাপ জিতলে আমি পায়ে হেঁটে নিকোলাসে যাব।’ তিন তিন বছর আগে বিশ্বকাপ ফাইনালে জার্মানির বিপক্ষে হেরে স্বপ্নভঙ্গের যন্ত্রণা নিয়ে মাঠ ছেড়েছিলেন মেসি।

রাশিয়া বিশ্বকাপেও আর্জেন্টিনার খেলা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। দক্ষিণ আমেরিকা থেকে গ্রুপপর্বের শেষ ম্যাচে ইকুয়েডরকে ৩-১ হারিয়ে ছাড়পত্র আদায় করে আর্জেন্টিনা। সেই ম্যাচেও নায়কের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন মেসি। করেন দুরন্ত এক হ্যাটট্রিক। এবার তার লক্ষ্য দেশকে বিশ্বসেরা করা। ফুটবল প-িতদের মতে রাশিয়া বিশ্বকাপের সময় মেসির বয়স হবে একত্রিশ। ফলে ২০২২ কাতার বিশ্বকাপে পঁয়ত্রিশ বছরের মেসিকে সেরা ফর্মে না পাওয়ার সম্ভাবনাই বেশি। তাই রাশিয়াতেই স্বপ্নপূরণ করতে মরিয়া আর্জেন্টিনা অধিনায়ক। আর এই কারণেই ৬৮ কিলোমিটার হেঁটে তীর্থযাত্রার মানত মেসির।

তীর্থযাত্রাই শুধু নয়। বিশ্বকাপ জয়ের পর শৈশবের ক্লাব নিউওয়েলস ওল্ড বয়েজ ক্লাবের হয়ে আবারও মাঠে নামার পরিকল্পনাও রয়েছে মেসির। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘বার্সিলোনা ছাড়লে একমাত্র নিউওয়েলস ওল্ড বয়েজেই সই করব। অন্য কোন ক্লাবে নয়। সেটা কবে হবে এই মুহূর্তে বলা কঠিন।

তবে আমার স্বপ্ন শৈশবের ক্লাবের হয়ে খেলা।’ ১৯৯৪ সালে নিউওয়েলস ওল্ড বয়েজ ক্লাবেই ফুটবল শুরু মেসির। ২০০০ সালে এই ক্লাব থেকেই তেরো বছর বয়সে বার্সিলোনার একাডেমি লা মাসিয়ায় যোগ দেন তিনি।

তারপরেই জন্ম নেয় বিশ্ব ফুটবলের নয়া রূপকথা। অসাধারণ সব পারফর্মেন্স উপহার দিয়ে নিজেকে নিয়ে গেছেন অন্য এক উচ্চতায়। বাকি শুধু বিশ্বকাপটা। স্বপ্নের এই ট্রফি জিততে পারলেই পূর্ণতা পাবে মেসির ক্যারিয়ার।

শীর্ষ সংবাদ:
এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         অপহৃত মিশনারিদের ছাড়তে জনপ্রতি ১০ লাখ ডলার মুক্তিপণ দাবি         ক্রিপ্টো প্রশ্নে ফেসবুককে বিশ্বাস করেন না মার্কিন সিনেটররা         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         জেলে ধর্মগ্রন্থ পড়ছেন আরিয়ান         আশুগঞ্জে গাড়ি চাপায় ২ চাতাল শ্রমিক নিহত, আহত ৩ জন         ভারী বর্ষণের পূর্বাভাস         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         ইয়েমেন যুদ্ধে ১০ হাজার শিশু হতাহত ॥ ইউনিসেফ         ববিতে ক্লাশ শুরু হবে বৃহস্পতিবার         বরিশালে ৯৯.৩ মিলিমিটার বৃষ্টি রের্কড         নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন থেকে ছুড়া হয়েছে ॥ উত্তর কোরিয়া         জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী         শরীয়তপুরে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনে ভাঙ্গছে নদী ও খাল         তিস্তায় হটাৎ ভয়াবহ বন্যায় রেড এ্যালার্ট ॥ ফ্লাড ফিউজ বিধ্বস্থ হবার মুখে         শ্রীনগরে অগ্নিদগ্ধ ভাইয়ের পর মারা গেল বোন         মাঝে মধ্যে পাপন ভাইয়ের পরামর্শ খারাপ নয়, ভাল ॥ সাকিব