শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এলিট ট্রফির ফাইনালে কোকো-জুলিয়া

এলিট ট্রফির ফাইনালে কোকো-জুলিয়া

স্পোর্টস রিপোর্টার ॥ সেমিফাইনালে হেরে গেছেন। কিন্তু ২১ বছর বয়সী তরুণী টেনিস তারকা এ্যাশলেই বার্টি আলোচনায় আছেন সবখানে। ২১ বছর বয়সী এ অস্ট্রেলিয়ান তারকা বিদায় নিলেও ভবিষ্যতের শীর্ষ খেলোয়াড় হয়ে উঠবেন সেই ছাপটা দেখিয়েছেন তিনি। তাকে হারিয়ে চীনের ঝুহাইয়ে চলমান ডব্লিউটিএ এলিট ট্রফির ফাইনালে উঠেছেন যুক্তরাষ্ট্রের কোকো ভ্যানডেওয়েঘে। শিরোপা লড়াইয়ে তার প্রতিপক্ষ ৭ নম্বর বাছাই জার্মানির জুলিয়া জর্জেস। তিনি ৫ নম্বর বাছাই লাটভিয়ার আনাস্তাসিয়া সেবাস্তোভাকে হারিয়ে দিয়েছেন সরাসরি সেটের সহজ জয় তুলে নিয়ে।

গত বছর এই সময়টাতে বার্টি ছিলেন ডব্লিউটিএ র‌্যাঙ্কিংয়ের ৩০০ নম্বরেরও পেছনে। কিন্তু তারপর থেকে টানা দারুণ খেলেছেন তিনি। এবার মর্যাদার এলিট ট্রফিরও সেমিতে ওঠেন। যার কারণে বছরের শেষটায় নিজেকে ভাল একটি অবস্থানে দেখতে পাবেন তিনি। এই টুর্নামেন্ট শেষ হওয়ার পর তার ডব্লিউটিএ র‌্যাঙ্কিংয়ে অবস্থান হবে ১৭। ফাইনালে উঠতে পারলে হয়তো আরও ভাল অবস্থানে যেতে পারতেন। কিন্তু সেমির লড়াইয়ে তারচেয়ে অভিজ্ঞ এবং ফর্মে থাকা যুক্তরাষ্ট্রের তারকা ভ্যানডেওয়েঘে সেটা হতে দেননি। আসরের দুই নম্বর বাছাই এ মার্কিন তরুণী খুব সহজেই ৬-৩, ৬-৩ সেটে উড়িয়ে দিয়েছেন বার্টিকে। তবে টুর্নামেন্টে সর্বাধিক এসেস পয়েন্ট জিতে বিস্ময়ের জন্ম দিয়েছেন এ অসি তারকা। গত জুন থেকেই মূলত নিজের নৈপুণ্যে দুরন্ত হয়ে ওঠেন তিনি। তখন থেকে শীর্ষ ২০ র‌্যাঙ্কিংয়ের মধ্যে থাকা তারকাদের বিরুদ্ধে ৯টি জয় তুলে নিয়েছেন বার্টি। এবার উহান ওপেন জয়ের খুব কাছাকাছি চলে গিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় তাকে। কিন্তু এখানেই তিনি সাবেক বিশ্বসেরা জার্মান তারকা এ্যাঞ্জেলিক কারবারকে হারিয়ে দেন। অথচ বছরের শুরুতে ব্রিসবেন ইন্টারন্যাশনালে তার কাছে কোন পাত্তাই পাননি তিনি। এরপর রাশিয়ান তারকা আনাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভাকেও সরাসরি সেটে পরাজিত করেন। এমন পারফর্মেন্সে নিজেই বেশ বিস্মিত হয়েছেন বার্টি। তিনি বলেন, ‘এই বছরটা নিশ্চিতভাবেই আমার জন্য অতি বিস্ময়ের। আমার টানা কিছু টুর্নামেন্ট খেলতে হয়েছে। কিন্তু মনে হচ্ছে এতে করে কিছু লক্ষ্য বেশ ভালভাবেই অর্জন করতে পেরেছি।’ অথচ গত বছরও তিনি ব্রিসবেন হিটের হয়ে ক্রিকেট খেলেছেন। সেজন্য টেনিস থেকে বিরতি নিয়েছিলেন। মাত্র ১৫ বছর বয়সে অস্ট্রেলিয়ান ওপেনে অভিষেক হয়েছিল বার্টির। এ বিষয়ে তিনি বলেন, ‘২০১৪ আমার জন্য খুব কঠিন একটা বছর ছিল। মানসিকভাবে স্বস্তিতে থাকার জন্য আমার টেনিস থেকে একটা বিরতি নেয়ার প্রয়োজন পড়েছিল। সে সময় আমি নিশ্চিত ছিলাম আসলে টেনিসে আর ফিরব কি ফিরব না।’ তবে এখন বার্টি স্বীকার করলেন যে ক্রিকেট খেলাটা আসলে তার মধ্যে নেই। এখন আগামী বছর নিজের শীর্ষ বিশে থাকা নিশ্চিত করার লক্ষ্যে আরও উন্নতি করার দিকে মনোযোগী হবেন তিনি। ২৫ বছর বয়সী ভ্যানডেওয়েঘে অবশ্য চীনের টুর্নামেন্টগুলো থেকে দূরেই থাকতে চেয়েছিলেন। এরপরও চায়না ওপেনে অংশ নিয়ে বেশ ভালই নৈপুণ্য দেখিয়েছেন।

এবার হেংকিন ইন্টারন্যাশনাল টেনিস সেন্টারে ভ্যানডেওয়েঘে মুখোমুখি হবেন জর্জেসের। এ বিষয়ে ভ্যানডেওয়েঘে বলেন, ‘আমার মনে হয় যেভাবে খেলেছি সেটাই চালিয়ে যেতে পারব। আর খেলাটাকে উপভোগ করব।’ শিরোপা লড়াইয়ে ওঠার পথে জুলিয়া জর্জেস সরাসরি ৬-৩, ৬-৩ সেটের জয় তুলে নেন সেবাস্তোভার বিরুদ্ধে। প্রথম সেটেই তিনি সেবাস্তোভাকে ভালভাবেই চেপে ধরেন। ২৯ বছর বয়সী জুলিয়া এবারই প্রথম এ টুর্নামেন্টে অংশ নিয়েছেন। আর এখন শিরোপা জেতার সুযোগ পেয়ে গেছেন। ২০১২ সালের পর থেকে আর র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ২০-এর মধ্যে আসতে পারেননি তিনি। তবে ঝুহাইয়ে ফাইনাল নিশ্চিত হওয়ার পর এখন সেরা বিশে উঠে আসছেন তিনি।

শীর্ষ সংবাদ:
ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনে উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         নারায়ণগঞ্জে ফের ট্রেন লাইনচ্যুত হয়ে যোগাযোগ বন্ধ         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         ‘পাবনা-৪ আসনে উপনির্বাচনে বাধা পাচ্ছে বিএনপির নির্বাচনী এজেন্টরা’         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫         করোনা ভাইরাসের টিকা মিললেও বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে         মার্কিন বিচারপতির মনোনয়ন পেলেন অ্যামি কোনি ব্যারেট         শিনজিয়াংয়ে হাজারো মসজিদ গুঁড়িয়ে দিয়েছে চীন         কালো সোনার হাতছানি ॥ অমিত সম্ভাবনার ব্লু ইকোনমি         দীর্ঘদিন ক্ষমতায় আছি বলেই সুফল পাচ্ছে জনগণ         উত্তরাঞ্চলে অকালবন্যা, পানিবন্দী কয়েক লাখ মানুষ         ক্ষমতায় আসার জন্য বিএনপি ষড়যন্ত্রের অলিগলি খুঁজছে