মঙ্গলবার ৬ মাঘ ১৪২৭, ১৯ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক মানসিক রোগির পাকস্থলীতে ৬৩৬টি পেরেক

 এক মানসিক রোগির পাকস্থলীতে  ৬৩৬টি পেরেক

অনলাইন ডেস্ক ॥ খাবারের মেনুতে প্রতি দিনই থাকত একটি করে লোহার পেরেক! মাসের পর মাস ওই ভাবে পেরেক খেয়ে গিয়েছেন তিনি। তাতেই ঘটে বিপত্তি। সোমবার কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগে অস্ত্রোপচার করে ওই ব্যক্তির পাকস্থলী থেকে বার করা হয়েছে ৬৩৬টি পেরেক!

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, উত্তর ২৪ পরগনার গোবরডাঙার বাসিন্দা প্রদীপ ঢালি পেটের যন্ত্রণা এবং বমির উপসর্গ নিয়ে গত শুক্রবার মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হন। আগে তিনি জেলার হাসপাতালে দেখিয়েছিলেন। সেখানে রোগ ধরা না পড়ায় তাঁকে মেডিক্যালে রেফার করা হয়। চিকিৎসকেরা পরীক্ষা করে দেখেন, তাঁর পাকস্থলীতে শয়ে শয়ে পেরেক জমে রয়েছে। শল্য চিকিৎসক সিদ্ধার্থ বিশ্বাসের নেতৃত্বে তিন জন চিকিৎসক এ দিন ঘণ্টা দেড়েক ধরে ওই অস্ত্রোপচার করেন।

অস্ত্রোপচারের পরে চিকিৎসকেরা জানান, পেটের সব ক’টি পেরেকই বার করা গিয়েছে। প্রায় দেড় কেজি পেরেক জমলেও পাকস্থলীর বিশেষ ক্ষতি হয়নি। প্রদীপবাবুর অবস্থা স্থিতিশীল। দীর্ঘ দিন ধরেই বছর চুয়াল্লিশের প্রদীপবাবু মানসিক সমস্যায় ভুগছেন বলে চিকিৎসকেরা জানিয়েছেন। তার জেরেই পেরেক খেয়েছিলেন তিনি। পেটের যন্ত্রণা ও বমি হলেও চিকিৎসককে পেরেক খাওয়ার ব্যাপারে তিনি কিছু জানাননি। তার জেরে প্রাথমিক ভাবে সমস্যা বা়ড়ে।

কতটা ঝুঁকি ছিল এই অস্ত্রোপচারে? সিদ্ধার্থবাবুর কথায়, ‘‘সাধারণত এত পরিমাণ লোহার পেরেক পাকস্থলীতে জমলে পাকস্থলীর মারাত্মক ক্ষতি হওয়ার ঝুঁকি থাকে। পাশাপাশি, পেরেক বার করার সময়েও পেটের অন্যান্য অঙ্গের ক্ষতি হতে পারত। কিন্তু সেই সব বিপদ এড়ানো গিয়েছে।’’

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
পরীক্ষা ছাড়াই এসএসসি-এইচএসসির ফল প্রকাশে সংসদে বিল         ভারতে ট্রাকচাপায় ঘুমন্ত ১৫ শ্রমিক নিহত         সাঈদ খোকনের বিরুদ্ধে করা এক মামলা খারিজ, আরেকটি প্রত্যাহার         বিজিবি-বিএফএফ সেক্টর কমান্ডার পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত         খুলনা শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল সংসদে         শিমুলিয়া-বাংলাবাজার নৌপথে ফেরি চলাচল শুরু         চলে গেলেন বিশিষ্ট অভিনেতা মজিবুর রহমান দিলু         ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে সিনেট থেকে পদত্যাগ করলেন কমলা         থানার মধ্যে আদালত স্থাপন করে নাভানলিকে ৩০ দিনের কারাদণ্ড         অরুণাচলে সাড়ে ৪ কিমি এলাকা জুড়ে গ্রাম তৈরি করল চীন         যুক্তরাষ্ট্র অভিমুখে অভিবাসীর ঢল         সমৃদ্ধির পথেই এগোতে হবে         করোনার টিকা আসছে এক সপ্তাহের মধ্যেই         ভ্যাকসিন নিয়ে রাজনীতি উত্তপ্ত করার চেষ্টা, আগাম সমালোচনা         চীনের মধ্যস্থতায় ঢাকায় আজ ত্রিপক্ষীয় বৈঠক         বগুড়ার সেই তুফান সরকার ফের টক অব দ্য টাউন         কয়েক অঙ্গরাজ্যে ফের সশস্ত্র ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ         দেশে করোনায় আরও ১৬ জনের মৃত্যু         ইন্টারপোলের সর্বশেষ রেড এ্যালার্ট তালিকায় ৭৮ বাংলাদেশী         বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত মার্চে