মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাতালান নেতার বিরুদ্ধে হুঁশিয়ারি

স্পেনের কর্তৃপক্ষ সোমবার স্বাধীনতাকামী কাতালান রাজ্যের নেতা কার্লেস পুজদামনকে জেলে ঢোকানোর হুমকি দিয়েছে। রবিবার বার্সিলোনায় হাজার হাজার লোক স্পেনের সঙ্গে ঐক্য রক্ষার র‌্যালি করার পর কর্তৃপক্ষ তার প্রতি এ হুঁশিয়ারি উচ্চারণ করে। এএফপি ও গার্ডিয়ান।

মাদ্রিদ বলেছে, একতরফাভাবে স্বাধীনতা ঘোষণার জন্য কাতালান নেতা পুজদামনকে আগামী দুমাসের মধ্যে জেলে পাঠানো হতে পারে। কাতালান পার্লামেন্ট সদস্যরা একতরফাভাবে স্বাধীনতা ঘোষণা অনুমোদনের দুদিন পর বার্সিলোনায় ঐক্যপন্থীদের বিশাল সমাবেশ অনুষ্ঠিত হয়। তারা স্পেনের ঐক্য বজায় রাখার দাবি জানায়। স্প্যানিশ প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয় পুজদামন ও তার রাজ্য সরকারকে বরখাস্ত করে ২১ ডিসেম্বর জাতীয় নির্বাচনের ডাক দিয়েছেন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আলফনসো দাসতিস বলেছেন, আদালত পুজদামানকে স্বাধীনভাবে ঘুরে বেড়ানোর সুযোগ অনুমোদন করলে তিনি ওই নির্বাচনে অংশ নিতে পারবেন। প্রসিকিউটররা রবিবার জানান, তারা পুজদামনের বিরুদ্ধে বিদ্রোহের মামলা করবেন। এ মামলায় দোষী সাব্যস্ত হলে তার ৩০ বছর কারাদ- হতে পারে। এ বিষয়ে দাসতিসের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘আমি জানি না তার বিরুদ্ধে কী ধরনের আইনী প্রক্রিয়া গ্রহণ করা হতে পারে। ২১ ডিসেম্বরের মধ্যে কোন আইনী ব্যবস্থা না নিলে তিনি নির্বাচনে দাঁড়ানোর ‘অযোগ্য’ হবেন না। এল মুন্দু সাময়িকী পরিচালিত সমীক্ষায় দেখা গেছে, ২১ ডিসেম্বরের নির্বাচন হবে খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। জনমত জরিপে দেখা গেছে, স্বাধীনতাপন্থীদের অবস্থান ৪২.৫ শতাংশ এবং ঐক্যবদ্ধ স্পেনপন্থীদের অবস্থান ৪৩.৫ শতাংশ। খুব সামান্য ব্যবধানে ঐক্যপন্থীরা এগিয়ে আছে। বিচ্ছিন্নতাবাদীদের এ নির্বাচনের ফল প্রত্যাখ্যান করতে হলে দুবার ভাবতে হবে। কারণ আইনত বৈধ উপায়ে অনুষ্ঠিত নির্বাচনের ফলকে সংশ্লিষ্ট সবার মেনে নেয়া উচিত। নির্বাচনের ফল মেনে নেয়ার ওপর গুরুত্বারোপ করলেও দাসতিস এ কথাও বলেছেন, কাতালানকে পূর্ণ স্বাধীনতা না দিলেও রাজ্যটি বর্তমানে যে স্বায়ত্তশাসন ভোগ করছে তার পরিসর আরও বাড়ানো যেতে পারে। তিনি বলেন, কাতালানকে যে স্বায়ত্তশাসন দেয়া হবে তা কেবল স্পেনের সর্বোচ্চ নয় বরং সারাবিশ্বের মধ্যেও সর্বোচ্চ মাত্রার হতে পারে। তবে সেটি আলোচনার মাধ্যমেই নির্ধারিত হবে।

সোসাইতাত সিভিল কাতালানা নামে একটি স্বাধীনতাবিরোধী গ্রুপ রবিবারের র‌্যালি আয়োজন করে। আয়োজকদের দাবি, এতে ১৩ লাখ মানুষ অংশ নিয়েছে। পুলিশের দেয়া হিসাবে এ সংখ্যা অবশ্য তিন লাখ দেখানো হয়েছে।

এ মাসে আরও আগের দিকে অনুষ্ঠিত অনুরূপ এক সমাবেশে এ রকম জনসমাগম হয়েছিল। লোকজন কাঁধে স্পেনের পতাকা বেঁধে বার্সিলোনার কেন্দ্রস্থলে অবস্থিত প্যাসেজ দ্য গ্রেসিয়ায় হাজির হয়। অনেকে কাতালোনিয়া, স্পেন ও ইউরোপীয় ইউনিয়নের পতাকাও বহন করে। সিউটাডান নামে কাতালোনিয়ার একটি নাগরিক সংগঠনের প্রধান ইনেস আরিমাডাস বলছিলেন, কাতালোনিয়ার লোকজন একই সঙ্গে নিজেদের কাতালান, স্প্যানিশ ও ইউরোপীয় ইউনিয়নের অংশ মনে করে। তিনি বলেন, কাতালোনিয়ার নীরব সংখ্যাগরিষ্ঠ মানুষ যে স্পেনের সঙ্গে থাকার পক্ষে, এ সমাবেশ সেটাই তুলে ধরে।

শীর্ষ সংবাদ:
হাফ ভাড়া দেওয়ায় ঘড়ি-মানিব্যাগ রেখে তিতুমীরের দুই ছাত্রকে মারধর         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         পারিবারিক কলহের জেরে চিত্রনায়িকা শিমুকে হত্যা         বিচারকাজ ফের ভার্চ্যুয়ালি পরিচালনা করতে হবে ॥ প্রধান বিচারপতি         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         মরক্কো উপকূলে নৌকাডুবিতে ৪৩ অভিবাসীর মৃত্যু         মেসি-সালাহকে হারিয়ে ফিফা বর্ষসেরা জিতলেন লেভানদোভস্কি