বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেই স্টোকসই এখন নায়ক!

স্পোর্টস রিপোর্টার ॥ গত মাসে একটি অযাচিত ঘটনায় জড়িয়ে এখন আলোচিত, সমালোচিত বেন স্টোকস। ইংল্যান্ডের এ ২৬ বছর বয়সী অলরাউন্ডার ব্রিস্টলের এক নৈশ ক্লাবের সামনে একব্যক্তিকে পিটিয়ে আহত করার অভিযোগে পুলিশি তদন্তনাধীন আছেন। আর সে কারণে শনিবার স্টোকস এ্যাশেজের স্কোয়াডে থাকলেও ইংল্যান্ড ক্রিকেট দলের সঙ্গে যেতে পারেননি অস্ট্রেলিয়া সফরে। এ্যাশেজ শুরুর আগে বিষয়টির ফয়সালা নাহলে তিনি খেলতে পারবেন কিনা তা নিয়েও আছে সংশয়। ওই ঘটনায় দলের হয়ে ব্যাটে-বলে দারুণ ফর্মে থাকা স্টোকস হয়ে গেছেন বিতর্কিত এক খলনায়ক। তবে দুই সমকার্মী এতদিন দাবি করেছেন ঘটনার রাতে তাদের শারীরিকভাবে লাঞ্ছিত হওয়া থেকে রক্ষা করেছেন স্টোকস। আর এ কারণে ইংলিশ এই অলরাউন্ডারকে এখন নিজেদের কাছে নায়ক হিসেবেই মনে করছেন তারা। তাদের এ দাবির যথার্থতা প্রমাণিত হলে হয়তো এ যাত্রা সবঅভিযোগ থেকে মুক্তই হবেন স্টোকস এবং খলনায়ক থেকে হয়ে যাবেন প্রকৃত নায়ক।

ব্রিস্টলে গত মাসে মধ্যরাতে যে মারামারির ঘটনা ঘটেছিল তখনই স্টোকসকে আটক করা হয়। পরদিনই অবশ্য তাকে ছেড়ে দেয়া হয় আহত ব্যক্তির কাছ থেকে কোন অভিযোগ না পাওয়াতে। কিন্তু এর কিছুদিন পরেই ঘটনার ভিডিও ফুটেজে দেখা যায় স্টোকস নির্বিচারে মেরেছেন ব্যক্তিটিকে। মিনিটে ১৫টি ঘুষি হাঁকিয়েছেন তিনি। এরপর পুলিশ বিষয়টিকে গুরুতর ঘটনা হিসেবেই নেয়। তদন্ত শুরু হয়ে যায়। সে কারণে আসন্ন এ্যাশেজের দলে থাকলেও জো রুটদের সঙ্গে অস্ট্রেলিয়া সফরে যেতে পারেননি তিনি। এমনকি পুরো এ্যাশেজেই খেলা অনিশ্চিত হয়েছে স্টোকসের। সে কারণে তার বিকল্প হিসেবে পেসার স্টিভেন ফিনকে নিয়ে যাওয়া হয়েছে। যদিও শেষ মুহূর্ত পর্যন্ত স্টোকসের জন্য অপেক্ষায় থাকবে ইংল্যান্ড দল। শেষ মুহূর্তেও যদি তিনি শাস্তির মুখে না পড়েন সেক্ষেত্রে অস্ট্রেলিয়ায় গিয়ে দলের সঙ্গে যোগ দেবেন। সেই পথটা এখন খোলাসা হতে শুরু করেছে, হয়তো এতদিনে ভাগ্যদেবী মুখ ফিরে তাকিয়েছেন। কারণ ঘটনার রাতে দুই সমকামী ব্যক্তি ২৬ বছর বয়সী কাই ব্যারি ও ২০ বছর বয়সী বিলি ও’কোনেল ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য সানকে দেয়া সাক্ষাতকারে জানিয়েছেন, দুইব্যক্তির সঙ্গে নৈশ ক্লাবটিতে সন্ধ্যায় তাদের কথা হয় স্টোকস ও এ্যালেক্স হেলসের।

ওই সময় ব্যারি ও বিলিকে পানীয়ও কিনে দেন তারা। নৈশ ক্লাব থেকে বের হওয়ার পর ব্যারি ও বিলের কাছাকাছিই হাঁটছিলেন স্টোকস, হেলস। সে সময় কয়েক ব্যক্তি তাদের শারীরিকভাবে লাঞ্ছিত করার চেষ্টা করলে এগিয়ে আসেন দুই ক্রিকেটার। তবে ব্যারি ও বিলি জানতেন না যে তারা ক্রিকেটার। বিলি বলেন, ‘আমরা বেনের প্রতি কৃতজ্ঞ যে সাহায্য করতে এগিয়ে এসেছিলেন। তিনি সত্যিকারের একজন নায়ক। ব্যারি ভীত হয়ে পড়েছিল যে সে আক্রমণের শিকার হতে যাচ্ছে। যদি বেন ওই সময় বাধা হয়ে না দাঁড়াতো সেক্ষেত্রে আরও খারাপ কিছু হয়ে যেত আমাদের জন্য।’ ব্যারি এই সময় বলেন, ‘আমি নিজে কোন শক্তিশালী কিংবা যুদ্ধংদেহী নই। আর কোন মারামারিতে জড়াতে চাইনি। আমরা অবশ্যই বড় ধরনের সমস্যায় পড়তে যাচ্ছিলাম। কিন্তু বেন সত্যিকারের ভদ্রলোক।’ দুইব্যক্তির দাবি ওই সময় বেশ দূরে একজন পুলিশ ঘোরাঘুরি করছিলেন। ব্যারি আরও বলেন, ‘দারুণ মানুষ বেন এবং আমি আশাকরি তিনি ইংল্যান্ডের হয়ে এ্যাশেজ খেলতে পারবেন। খুবই খারাপ হয়ে যাবে যদি এই ঘটনার কারণে তার ক্যারিয়ার ধ্বংস হয়ে যায়। তিনি শুধু সাহায্য করেছিলেন বিলকে বাঁচানোর চেষ্টায়।’

এই ঘটনার সময়ই ব্রিটিশ এক প্রথিতযশা সাংবাদিক পিয়ার্স মরগান দাবি করেছিলেন দুইব্যক্তিতে লাঞ্ছিত হওয়ার হাত থেকে বাঁচিয়েছেন স্টোকস। আর সে কারণেই মারামারির ঘটনা ঘটে। স্টোকসের এজেন্ট নেইল ফেয়ারব্রাদার জানিয়েছেন উপযুক্ত সময়েই এ বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা জানাবেন স্টোকস। তবে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) থেকে কিছুই বলা হয়নি। এ বিষয়ে শুধু ইসিবি জানিয়েছে তদন্ত রিপোর্ট প্রকাশিত না হওয়া পর্যন্ত কোন বিবৃতি দেয়া হবে না। আর এর আগে পর্যন্ত এ্যাশেজ খেলার ব্যাপারে স্টোকসকে নিয়ে কোন সিদ্ধান্তেও পৌঁছা হবে না।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১