মঙ্গলবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেই স্টোকসই এখন নায়ক!

স্পোর্টস রিপোর্টার ॥ গত মাসে একটি অযাচিত ঘটনায় জড়িয়ে এখন আলোচিত, সমালোচিত বেন স্টোকস। ইংল্যান্ডের এ ২৬ বছর বয়সী অলরাউন্ডার ব্রিস্টলের এক নৈশ ক্লাবের সামনে একব্যক্তিকে পিটিয়ে আহত করার অভিযোগে পুলিশি তদন্তনাধীন আছেন। আর সে কারণে শনিবার স্টোকস এ্যাশেজের স্কোয়াডে থাকলেও ইংল্যান্ড ক্রিকেট দলের সঙ্গে যেতে পারেননি অস্ট্রেলিয়া সফরে। এ্যাশেজ শুরুর আগে বিষয়টির ফয়সালা নাহলে তিনি খেলতে পারবেন কিনা তা নিয়েও আছে সংশয়। ওই ঘটনায় দলের হয়ে ব্যাটে-বলে দারুণ ফর্মে থাকা স্টোকস হয়ে গেছেন বিতর্কিত এক খলনায়ক। তবে দুই সমকার্মী এতদিন দাবি করেছেন ঘটনার রাতে তাদের শারীরিকভাবে লাঞ্ছিত হওয়া থেকে রক্ষা করেছেন স্টোকস। আর এ কারণে ইংলিশ এই অলরাউন্ডারকে এখন নিজেদের কাছে নায়ক হিসেবেই মনে করছেন তারা। তাদের এ দাবির যথার্থতা প্রমাণিত হলে হয়তো এ যাত্রা সবঅভিযোগ থেকে মুক্তই হবেন স্টোকস এবং খলনায়ক থেকে হয়ে যাবেন প্রকৃত নায়ক।

ব্রিস্টলে গত মাসে মধ্যরাতে যে মারামারির ঘটনা ঘটেছিল তখনই স্টোকসকে আটক করা হয়। পরদিনই অবশ্য তাকে ছেড়ে দেয়া হয় আহত ব্যক্তির কাছ থেকে কোন অভিযোগ না পাওয়াতে। কিন্তু এর কিছুদিন পরেই ঘটনার ভিডিও ফুটেজে দেখা যায় স্টোকস নির্বিচারে মেরেছেন ব্যক্তিটিকে। মিনিটে ১৫টি ঘুষি হাঁকিয়েছেন তিনি। এরপর পুলিশ বিষয়টিকে গুরুতর ঘটনা হিসেবেই নেয়। তদন্ত শুরু হয়ে যায়। সে কারণে আসন্ন এ্যাশেজের দলে থাকলেও জো রুটদের সঙ্গে অস্ট্রেলিয়া সফরে যেতে পারেননি তিনি। এমনকি পুরো এ্যাশেজেই খেলা অনিশ্চিত হয়েছে স্টোকসের। সে কারণে তার বিকল্প হিসেবে পেসার স্টিভেন ফিনকে নিয়ে যাওয়া হয়েছে। যদিও শেষ মুহূর্ত পর্যন্ত স্টোকসের জন্য অপেক্ষায় থাকবে ইংল্যান্ড দল। শেষ মুহূর্তেও যদি তিনি শাস্তির মুখে না পড়েন সেক্ষেত্রে অস্ট্রেলিয়ায় গিয়ে দলের সঙ্গে যোগ দেবেন। সেই পথটা এখন খোলাসা হতে শুরু করেছে, হয়তো এতদিনে ভাগ্যদেবী মুখ ফিরে তাকিয়েছেন। কারণ ঘটনার রাতে দুই সমকামী ব্যক্তি ২৬ বছর বয়সী কাই ব্যারি ও ২০ বছর বয়সী বিলি ও’কোনেল ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য সানকে দেয়া সাক্ষাতকারে জানিয়েছেন, দুইব্যক্তির সঙ্গে নৈশ ক্লাবটিতে সন্ধ্যায় তাদের কথা হয় স্টোকস ও এ্যালেক্স হেলসের।

ওই সময় ব্যারি ও বিলিকে পানীয়ও কিনে দেন তারা। নৈশ ক্লাব থেকে বের হওয়ার পর ব্যারি ও বিলের কাছাকাছিই হাঁটছিলেন স্টোকস, হেলস। সে সময় কয়েক ব্যক্তি তাদের শারীরিকভাবে লাঞ্ছিত করার চেষ্টা করলে এগিয়ে আসেন দুই ক্রিকেটার। তবে ব্যারি ও বিলি জানতেন না যে তারা ক্রিকেটার। বিলি বলেন, ‘আমরা বেনের প্রতি কৃতজ্ঞ যে সাহায্য করতে এগিয়ে এসেছিলেন। তিনি সত্যিকারের একজন নায়ক। ব্যারি ভীত হয়ে পড়েছিল যে সে আক্রমণের শিকার হতে যাচ্ছে। যদি বেন ওই সময় বাধা হয়ে না দাঁড়াতো সেক্ষেত্রে আরও খারাপ কিছু হয়ে যেত আমাদের জন্য।’ ব্যারি এই সময় বলেন, ‘আমি নিজে কোন শক্তিশালী কিংবা যুদ্ধংদেহী নই। আর কোন মারামারিতে জড়াতে চাইনি। আমরা অবশ্যই বড় ধরনের সমস্যায় পড়তে যাচ্ছিলাম। কিন্তু বেন সত্যিকারের ভদ্রলোক।’ দুইব্যক্তির দাবি ওই সময় বেশ দূরে একজন পুলিশ ঘোরাঘুরি করছিলেন। ব্যারি আরও বলেন, ‘দারুণ মানুষ বেন এবং আমি আশাকরি তিনি ইংল্যান্ডের হয়ে এ্যাশেজ খেলতে পারবেন। খুবই খারাপ হয়ে যাবে যদি এই ঘটনার কারণে তার ক্যারিয়ার ধ্বংস হয়ে যায়। তিনি শুধু সাহায্য করেছিলেন বিলকে বাঁচানোর চেষ্টায়।’

এই ঘটনার সময়ই ব্রিটিশ এক প্রথিতযশা সাংবাদিক পিয়ার্স মরগান দাবি করেছিলেন দুইব্যক্তিতে লাঞ্ছিত হওয়ার হাত থেকে বাঁচিয়েছেন স্টোকস। আর সে কারণেই মারামারির ঘটনা ঘটে। স্টোকসের এজেন্ট নেইল ফেয়ারব্রাদার জানিয়েছেন উপযুক্ত সময়েই এ বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা জানাবেন স্টোকস। তবে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) থেকে কিছুই বলা হয়নি। এ বিষয়ে শুধু ইসিবি জানিয়েছে তদন্ত রিপোর্ট প্রকাশিত না হওয়া পর্যন্ত কোন বিবৃতি দেয়া হবে না। আর এর আগে পর্যন্ত এ্যাশেজ খেলার ব্যাপারে স্টোকসকে নিয়ে কোন সিদ্ধান্তেও পৌঁছা হবে না।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা