সোমবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জড়িতদের শনাক্তে রাবি প্রশাসনের কমিটি গঠন

  • প্রশ্নে সাম্প্রদায়িকতা

রাবি সংবাদদাতা ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চলতি শিক্ষাবর্ষে চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষায় সাম্প্রদায়িক প্রশ্ন অন্তর্ভুক্তির ঘটনা তদন্তে চার সদস্যের কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শনিবার বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহাকে প্রধান করে এই কমিটি গঠন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার বলেন, চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে সাম্প্রদায়িক প্রশ্ন দুটি কীভাবে এবং কেন করা হয়েছিল তা তদন্ত করার জন্যই মূলত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- ইংরেজী বিভাগের অধ্যাপক ড. মোঃ শহীদুল্লাহ, ফলিত পদার্থ বিজ্ঞান ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক আবু বকর মোঃ ইসমাইল এবং রসায়ন বিভাগের অধ্যাপক ড. নজরুল ইসলাম।

রাবি উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, রবিবার থেকে আমাদের তদন্ত কাজ শুরু হবে। তদন্তের জন্য আমাদেরকে ১৫ দিন সময় দেয়া হয়েছে। এমন বিতর্কিত প্রশ্ন কারা করল এবং তাদের উদ্দেশ্য কি ছিল তা এই কমিটি তদন্ত করবে। আশা করছি নির্ধারিত সময়ের মধ্যেই তদন্ত কাজ শেষ করা সম্ভব হবে।

উল্লেখ্য, গত ২৫ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষায় দুইটি প্রশ্নে সাম্প্রদায়িকতার অভিযোগ ওঠে।

প্রশ্ন দুটি ছিল, পৃথিবীর সর্বশ্রেষ্ঠ গ্রন্থের নাম কি? এবং মুসলমান রোহিঙ্গাদের উপর মিয়েনমারের সেনাবাহিনী ও বৌদ্ধ ধর্মাবলম্বীরা সশস্ত্র হামলা চালায় কত তারিখে? এ ঘটনায় সাম্প্রদায়িকতার অভিযোগ এনে প্রশ্নকারী শিক্ষকদের শাস্তি দাবি করে আসছে বিভিন্ন সংগঠন এবং চারুকলা অনুষদের শিক্ষক-শিক্ষার্থীরা।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস