মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রসুন থেকে কফি

রসুন থেকে কফি

অন্তঃসত্ত্বা নারীদের কফি পান থেকে বিরত থাকতে বলা হয়। তবে এখন থেকে ওইসব নারী মনের আনন্দে নতুন এক ধরনের কফি পান করতে পারবেন। জাপানের নাগরিক ইয়োকিতমো সিমোতাই রসুন থেকে এই কফি উদ্ভাবন করেছেন। এই কফির রং ও স্বাদ একেবারে বাজারে বিক্রি হওয়া আসল কফির মতোই। ৭৪ বছর বয়সী ইয়োকিতমো সিমোতাই বলেন, আমার উদ্ভাবিত এই কফি বিশ্বে প্রথম।

এই কফি অন্তঃসত্ত্বা নারী থেকে শুরু করে সবাই আয়েশ করে খেতে পারবে। পুরোপুরি রসুন থেকে তৈরি বলে এর কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এতে নেই কোন ক্যাফেইন। তাই যারা সমস্যার কারণে কফি পান থেকে বিরত থাকেন তারা রাত অথবা দিন যে কোন সময় কফি পান করতে পারবেন। এতে ঘুমের কোন ব্যাঘাত ঘটবে না।

ইয়োকিতমো সিমোতাই বলেন, আমি মূলত একটি কফি শপ চালাতাম। ওখানে এসে অনেকেই ক্যাফেইনযুক্ত কফি খেতে চাইত না। এদের কথা মাথায় রেখে আমি এই কফি উদ্ভাবনে হাত দেই।

গত জানুয়ারি থেকে তার দোকানে হরদম এই রসুন কফি বিক্রি হচ্ছে। দূর-দূরান্ত থেকে অনেকে শখের বশে এই কফির স্বাদ নিতে আসছে।

এই কফি তৈরির প্রথম ধারণা বর্ণনা করতে গিয়ে ইয়োকিতমো সিমোতাই বলেন, আজ থেকে ৩০ বছর আগে আমি ভুল করে ব্লান্ডারে রসুন দিয়ে ব্লান্ড করে এই জুস গরম পানিতে ঢালি। পরে অজ্ঞাসসারে এই পানি অন্যকে পরিবেশন করি ও কিছুটা নিজে খাই।

মুখে দিয়ে বুঝতে পারি এটির সঙ্গে রসুনের মিশ্রণ রয়েছে। তবে ভাল স্বাদ লাগে। আর আমার ক্রেতারাও এই কফি আনন্দের সঙ্গে পান করে। এরপর থেকে এই ফর্মুলায় আমি কফির রেসিপি উদ্ভাবন নিয়ে গবেষণায় হাত দেই। এভাবে দীর্ঘ গবেষণায় আমি কফির এই নয়া রেসিপি তৈরি করতে সমর্থ হই।

বর্তমানে জাপানের কয়েক জায়গায় ইয়োকিতমো সিমোতাই উদ্ভাবিত কফি দেদার বিক্রি হচ্ছে। আবার টেলিফোনেও অর্ডার নেয়া যাচ্ছে। জাপানে এক মগ পরিমাণ রসুন কফি ২ ডলার ৮০ সেন্টে বিক্রি হচ্ছে।-কিয়োডো নিউজ অবলম্বনে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫২১৭৮
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬০৭৯০
শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ