মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিঙ্গাপুরে ব্যক্তিগত গাড়ির সংখ্যা কমানো হবে

বিশ্বে যানবাহন কেনার সবচেয়ে ব্যয়বহুল দেশগুলোর অন্যতম সিঙ্গাপুর আগামী বছর থেকে সড়কে ব্যক্তিগত গাড়ির সংখ্যা হ্রাস করবে। কিন্তু সরকার এর সঙ্গে জনপরিবহন বৃদ্ধির অঙ্গীকার ব্যক্ত করেছে। খবর এএফপির।

স্থল পরিবহন কর্তৃপক্ষ (এলটিএ) বলেছে, গাড়ি ও মোটরসাইকেলের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এগুলো প্রতিবছর শূন্য দশমিক ২৫ শতাংশ করে কমিয়ে আনা হবে। এ পদক্ষেপ শুরু হবে ফেব্রুয়ারিতে। ৫৬ লাখ জনঅধ্যুষিত সমৃদ্ধ এ নগর রাষ্ট্রে এর মধ্যেই কিছু যান বিক্রির ওপর কোটা আরোপ করা হয়েছে। যান চলাচলের জন্য সড়কও নির্দিষ্ট করে দেয়া হয়েছে। এতে করে ব্যাপক যানজটের কিছুটা নিরসন হয়েছে। সিঙ্গাপুরে ২০১৬ সালের শেষের দিকে ব্যক্তিগত গাড়ির সংখ্যা ছিল ৬ লাখের বেশি।

এলটিএ সোমবার এক বিবৃতিতে বলেছে, সিঙ্গাপুরের মোট ভূমির ১২ শতাংশ সড়কপথ রয়েছে এবং সড়কপথ সম্প্রসারণ সীমিত হয়ে পড়েছে। তারপরও সরকার বলেছে, মেট্রোসহ পরিবহন ব্যবস্থা সম্প্রসারণ ও উন্নত করার জন্য আগামী ৫ বছরে ২ হাজার ৮শ’ কোটি এসজি ডলার ব্যয় করা হবে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস নিয়ে শি জিনপিংয়ের সমালোচনাকারীর ১৮ বছরের কারাদণ্ড         বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         ভারতে তিনতলা ভবনে ধস, নিহত বেড়ে ২০         চীনের হয়ে গুপ্তরচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেফতার         আমিরাতের মানবসম্পদ মন্ত্রীর সঙ্গে বাংলাদেশ রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ         আর্থিক ক্ষতি না হলে বাড়ি থেকে কাজের পরামর্শ ব্রিটিশ প্রধানমন্ত্রীর         বাড়ছে প্রাইভেট গাড়ি ॥ যানজট নিরসনে গণপরিবহন বাড়ানোর তাগিদ         সাধারণ পরিষদের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠান         রাজধানী হবে যানজটমুক্ত সচল         পেঁয়াজের ভাণ্ডার ৪ জেলার ওপর বিশেষ নজর         ওয়াসায় বছরে মূল বেতন ৭০ কোটি টাকা, ওভারটাইম ৯৫ কোটি         ডিজির গাড়িচালক হয়ে স্বাস্থ্যে মালেকের পারিবারিক রাজত্ব         ধ্বংসপ্রায় কর্ণফুলী, রক্ষার উদ্যোগ নেই         দেশে করোনায় শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়িয়েছে         চরে বিদ্যুতের আলো         হাটহাজারী মাদ্রাসায় ছাত্র আন্দোলন দীর্ঘদিনের ক্ষোভের ফসল         বিস্ফোরণের বিষয়ে আগাম সতর্কতা জারি         নৃত্যের আড়ালে নারী পাচার করে দুবাইয়ে নির্যাতন চালানো হতো         প্রধানমন্ত্রীর ১০ বিশেষ উদ্যোগ জানবে সারাদেশ         ভিপি নুর গ্রেফতার