শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিয়ানমার টার্গেট করে রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠিয়েছে ॥ আমীর খসরু

স্টাফ রিপোর্টার ॥ একটি জাতিগোষ্ঠীকে নিধন করতেই মিয়ানমার টার্গেট করে রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠিয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে জিয়া পরিষদ আয়োজিত ‘আন্তর্জাতিক আইনে রোহিঙ্গা সমস্যা এবং বাংলাদেশ সরকারের ভূমিকা, সমাধান ও করণীয়’ শীর্ষক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিযোগ করেন।

আমীর খসরু বলেন, রাখাইনে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর পাল্টা সেনা অভিযানে ২৫ অগাস্ট থেকে বাংলাদেশমুখে রোহিঙ্গা ঢল শুরু হয়। প্রথমদিকে সীমান্তে কড়াকড়ি আরোপ করা হলেও এর মধ্যে পালিয়ে অনেক রোহিঙ্গা বাংলাদেশে ঢুকে গেলে কয়েকদিনের মধ্যেই সীমান্ত খুলে দেয় সরকার। একই সঙ্গে সন্ত্রাস ও জঙ্গীবাদ দমনে মিয়ানমারকে সীমান্তে যৌথ অভিযান চালানোর আনুষ্ঠানিক প্রস্তাব দেয় বাংলাদেশ। শুরু থেকে রোহিঙ্গা সঙ্কট সমাধানে সরকার দৃঢ় অবস্থান নিতে পারেনি।

খসরু বলেন, আগে থেকে চার লাখের বেশি রোহিঙ্গার ভার বহন করে আসা বাংলাদেশে এবার ইতোমধ্যে পৌনে ছয় লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। দমন-পীড়নের মুখে এখনও প্রতিদিন অনেক রোহিঙ্গারা সীমান্ত দিয়ে বাংলাদেশে ঢুকছে। রাখাইনে মিয়ানমার সরকার গণহত্যা চালাচ্ছে মন্তব্য করে তিনি বলেন, মিয়ানমার জাতি নিধন, গণহত্যার মতো কাজ করছে।

আমীর খসরু বলেন, রাখাইন থেকে রোহিঙ্গা জাতিগোষ্ঠী নির্মূল করতে মিয়ানমার সরকার পরিকল্পিতভাবে তাদের বাংলাদেশে পাঠিয়েছে। রোহিঙ্গা সঙ্কটের শুরু থেকেই সরকার যথাযথ কূটনৈতিক অবস্থান না নিয়ে সমস্যাকে দুর্বল করে দিয়ে সমাধানকে কঠিন পর্যায়ে নিয়ে গেছে। তিনি বলেন, আমার দেশ মিয়ানমারের পরিকল্পিত আক্রমণের শিকার। বাংলাদেশের জনগণ এই ইস্যুতে একতাবদ্ধ ছিল। আমরা বিএনপির পক্ষ থেকে বলেছি, এখানে কোন রাজনীতি নয়, আমাদের সবাইকে একতাবদ্ধ হতে হবে। কিন্তু সরকার রোহিঙ্গা সঙ্কট নিরসনে সঠিক পদক্ষেপ নিতে পারেনি।

রোহিঙ্গা সঙ্কটে নিরসনে সরকার বন্ধুহীন বলে মন্তব্য করে আমীর খসরু বলেন, আমরা দেখেছি, এই অঞ্চলে যে আঞ্চলিক সহযোগিতার ব্যাপার ছিল সেখানে আমাদের কোন বন্ধুই নেই। যারা আমাদের বন্ধু বলেছিল এতদিন, তারাও কেউ পাশে আসেনি।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে জাল টাকাসহ গ্রেফতার ১         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া