মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হ্যাকিং ঝুঁকিতে শিশুদের ‘স্মার্টওয়াচ’

শিশুদের জন্য বাজারে যেসব ‘স্মার্টওয়াচ’ ছাড়া হয়েছে সেগুলো হ্যাকিংয়ের ঝুঁকিতে আছে বলে হুঁশিয়ারি দিয়েছে নরওয়ের ভোক্তা অধিকার সংরক্ষণ কর্তৃপক্ষ।

দেশটির কনজ্যুমার কাউন্সিল বলেছে, তারা শিশুদের জন্য তৈরি এসব স্মার্টওয়াচ পরীক্ষা করে এগুলোর নিরাপত্তা ব্যবস্থায় নানা গলদ দেখতে পেয়েছে। কেউ চাইলে এসব স্মার্টওয়াচ ট্র্যাক করতে পারবে, এগুলোতে আড়ি পাততে পারবে এমনকি যে শিশু এ ঘড়ি পরে আছে তার সঙ্গে যোগাযোগ করতে পারবে। তবে যেসব ব্র্যান্ডের স্মার্টওয়াচ সম্পর্কে এ হুঁশিয়ারি দেয়া হয়েছে তারা বলেছে, যে সমস্যা ছিল তা সমাধানে ব্যবস্থা নেয়া হচ্ছে।

বাজারে এখন শিশুদের জন্য যেসব স্মার্টওয়াচ পাওয়া যায়, এগুলো মূলত স্মার্টফোনের মতোই কাজ করে। ফলে বাবা-মা চাইলে তাদের শিশুদের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে পারেন, তারা কখন কোথায় আছে তা জানতে পারেন। কোন কোন স্মার্টফোনে একটি ‘এস-ও-এস’ বা বিপদ সঙ্কেত বাটন আছে, বিপদে পড়লে যা চেপে সঙ্গে সঙ্গে শিশুরা বাবা-মাকে সতর্ক করে দিতে পারে।

একটি স্মার্টওয়াচের দাম এখন এক শ’ পাউন্ড বা বাংলাদেশী টাকায় দশ হাজার টাকার মতো।

নরওয়ের কনজ্যুমার কাউন্সিল বলছে, নিরাপত্তা ব্যবস্থায় গলদের কারণে অপরিচিত যে কোন লোক চাইলে কোন শিশুর গতিবিধির ওপর নজর রাখাতে পারবে বা একজন শিশুর অবস্থান সম্পর্কে একেবারে ভুল তথ্য দিতে পারবে। বিবিসি অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সাথে বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই         বঙ্গোপসাগরে জাহাজের ধাক্কায় ট্রলার ডুবি জেলে হাফিজুর উদ্ধার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         ওমিক্রন ॥ যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত         ডা. মুরাদ পদত্যাগপত্রেও ভুল লিখলেন         খুলনায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি ॥ মামলা দয়ের         ফেসবুকের বিরুদ্ধে ১৫ হাজার কোটি ডলারের মামলা করল রোহিঙ্গারা         ৩০০ রান করে ইনিংস ঘোষণা করল পাকিস্তান         নাইকো দুর্নীতি ॥ খালেদার বিরুদ্ধে অভিযোগ শুনানি পেছাল         ক্যাটরিনার বিয়ের সঙ্গীতানুষ্ঠানে বাজানো হবেনা রণবীরের গান         ফেসবুকে পোস্ট দিয়ে ক্ষমা চাইলেন ডা. মুরাদ         মন্ত্রণালয়ে পদত্যাগপত্র পাঠালেন প্রতিমন্ত্রী ডা. মুরাদ         বৈঠকে বসেছেন দুই পররাষ্ট্র সচিব         প্রতিমন্ত্রী ডা. মুরাদের বিতর্কিত অডিও সরাতে হাইকোর্টের নির্দেশ         বর্ণাঢ্য আয়োজনে শেরপুর মুক্ত দিবস পালিত         মুরাদের সঙ্গে আপত্তিকর ফোনালাপ নিয়ে মুখ খুলেছেন মাহিয়া মাহি         ঢাকা ছেড়ে কোথায় পালালেন ডা. মুরাদ?         বহিষ্কৃত মেয়র জাহাঙ্গীরের মোটরসাইকেলে মুরাদ, ছবি ভাইরাল         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির উদগীরণে মৃতের সংখ্যা বেড়ে ২২         ‘লম্পটদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কঠোর পদক্ষেপ অব্যাহত থাকুক’