বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লোকসান বেশি দেখিয়েছে খুলনা প্রিন্টিং এ্যান্ড প্যাকেজিং

অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজার তালিকাভুক্ত পেপার ও প্রিন্টিং খাতের কোম্পানি খুলনা প্রিন্টিং ও প্যাকেজিং লিমিটেডের হিসাবে গরমিল দেখা গেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে কোম্পানিটির প্রোফাইলে এমন তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর ওয়েবসাইটে খুলনা প্রিন্টিং ও প্যাকেজিংয়ের প্রোফাইলে দেখা গেছে, কোম্পানিটি ১ম, ২য় ও ৩য় প্রান্তিকে পৃথকভাবে যে হিসাব দিয়েছে তা কোম্পানির প্রদত্ত ৩ প্রান্তিকের (৯ মাস) মোট যোগফলের সঙ্গে মিলছে না। এই হিসাবগুলোকে ডিএসই কর্তৃপক্ষ ভুল হিসাবে লাল চিহ্নিত করে রেখেছে। ওয়েবসাইটের প্রোফাইলে কোম্পানিটির ১ম প্রান্তিকে ৪৫ লাখ ৫০ টাকা ও ২য় প্রান্তিকে ১৪ লাখ ৭০ হাজার টাকা লোকসান দেখানো হয়েছে। এ দুই প্রান্তিকে মিলে কোম্পানির লোকসান হয়েছে ৬০ লাখ ২০ হাজার টাকা। কিন্তু ডিএসইর ওয়েবসাইটে কোম্পানিটির প্রোফাইলে দুই প্রান্তিকের যোগফল দেখানো হয়েছে ৭৫ লাখ ৮০ হাজার টাকা।

আর ৩য় প্রান্তিকে ১ কোটি ২২ লাখ ৬০ হাজার টাকা লোকসান দেখানো হয়েছে। তিন প্রান্তিক মিলে লোকসানের পরিমাণ দাঁড়ায় ১ কোটি ৮২ লাখ ৮০ হাজার টাকা। কিন্তু ডিএসইর ওয়েবসাইটে ৩ প্রান্তিকের যোগফল দেখানো হয়েছে ১ কোটি ৯৮ লাখ ৪০ হাজার টাকা। একই ভাবে ভুল তথ্য দেয়া হয়েছে পরিচালনা মুনাফার ক্ষেত্রেও। একই সঙ্গে কোম্পানিটির ১ম প্রান্তিকে শেয়ারপ্রতি লোকসান ৬ পয়সা ও ২য় প্রান্তিকে ২ পয়সা দেখানো হয়েছে। দুই প্রান্তিক মিলে শেয়ারপ্রতি লোকসান দাঁড়ায় ৮ পয়সা হয়। কিন্তু কোম্পানিটি দুই প্রান্তিকে যোগফল দেখানো হয়েছে ১০ পয়সা। আর ৩য় প্রান্তিকে ১৭ পয়সা লোকসান দেখানো হয়েছে। এ হিসাবে তিন প্রান্তিকে ২৫ পয়সা লোকসান হয়েছে। কিন্তু খুলনা প্রিন্টিং ও প্যাকেজিং তিন প্রান্তিকে যোগফল দেখানো হয়েছে ২৭ পয়সা।

লাল চিহ্নিত প্রসঙ্গে ডিএসইর এক কর্মকর্তা জানান, কোন কোম্পানি যখন আমাদের তথ্য দেয় তখন আমরা তা ডিএসইর ওয়েবসাইটে প্রকাশ করি। এখানে যদি কোম্পানির তথ্য ভুল বা আগের তথ্যর সঙ্গে মিল না থাকে তবে স্বয়ংক্রিয়ভাবেই সেখানে লাল চিহ্নিত দেখাবে। তাই লাল মানে আগের তথ্যের সঙ্গে যোগফল মিলছে না। তাই কি কারণে লাল চিহ্নিত দেখাচ্ছে সেটা কোম্পানি ভাল জানবে। তবে আমাদের কাছে, লাল মানেই হিসেবে গরমিল ধরে নেয়া হয়।

জানা যায়, খুলনা প্রিন্টিং ও প্যাকেজিং কোম্পানিটি ২০১৪ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছে। এটি বাজারের ‘জেড’ ক্যাটাগরির কোম্পানি শেয়ার। কোম্পানির উদ্যোক্তা পরিচালক মোট শেয়ারের ৩৯.৭৬ শতাংশ ধারণ করেছে। বাকি শেয়ার ধারণ করেছে প্রাতিষ্ঠানিকসহ সাধারণ বিনিয়োগকারীরা। কোম্পানিটির রিজার্ভ রয়েছে ৫১ কোটি ৯৮ লাখ টাকা। অনুমোদিত মূলধন রয়েছে ১০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৭৩ কোটি ৪ লাখ টাকা।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন