শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাঁচা-মরার লড়াই মেসির আর্জেন্টিনার

বাঁচা-মরার লড়াই মেসির আর্জেন্টিনার
  • বিশ্বকাপ বাছাই ফুটবল দক্ষিণ আমেরিকা, ২০১৮ রাশিয়া বিশ্বকাপের টিকেট পেতে শেষ দুই ম্যাচে;###;পেরু ও ইকুয়েডরের বিরুদ্ধে অগ্নিপরীক্ষা দিবালাদের

স্পোর্টস রিপোর্টার ॥ আর্জেন্টিনা কি ২০১৮ রাশিয়া বিশ্বকাপে খেলবে? এটা এখন কোটি টাকার প্রশ্ন। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের শেষ দুই ম্যাচের ফলাফলের ওপর নির্ভর করছে লিওনেল মেসি, পাওলো দিবালারা পরবর্তী বিশ্বকাপে খেলবে কিনা। এখন আর্জেন্টিনার এমন অবস্থা যে, বাঁচো নয়তো মরো।

এ লক্ষ্যেই বাছাইপর্বের শেষ দুই ম্যাচে মাঠে নামার অপেক্ষায় দিয়াগো ম্যারাডোনার দেশ। ঘরের মাঠে পেরুর বিরুদ্ধে বাংলাদেশ সময় শুক্রবার ভোরে খেলবে মেসিবাহিনী। এরপর ১০ অক্টোবর শেষ ম্যাচে লড়বে স্বাগতিক ইকুয়েডরের বিরুদ্ধে। আর্জেন্টিনার বিশ্বকাপ খেলা নিয়ে শঙ্কার মেঘ ছিল আগে থেকেই। ১৬তম রাউন্ডে দুর্বল ভেনিজুয়েলাকে হারিয়ে সেই মেঘটা দূর করার সুযোগ ছিল। কিন্তু নিজেদের মাঠেও সুযোগটা কাজে লাগাতে পারেনি আর্জেন্টিনা। ভেনিজুয়েলার সঙ্গে কোনরকমে ১-১ গোলে ড্র করে মেসির দল। আর তাতেই আগামী বছর বিশ্বকাপ থেকে বাদ পড়ার শঙ্কাটা আরও জোরালো হয়েছে আর্জেন্টিনার। সেটা হলে ১৯৭০ সালের পর দ্বিতীয়বার বিশ্বকাপের রঙিন মঞ্চে দেখা যাবে না ম্যারাডোনার দেশের। অবাক করা বিষয়, কোপা আমেরিকার সর্বশেষ দুইবারের রানার্সআপ আর্জেন্টিনার মতো চ্যাম্পিয়ন চিলিও বিদায় নেয়ার পথে। সর্বশেষ রাউন্ডে লাপাজের উচ্চতা জয় করতে পারেননি সানচেজ, ভিদালরা। স্বাগতিক বলিভিয়ার কাছে চিলিকে হারতে হয়েছে ১-০ গোলে। তবে চমক দেখিয়ে বিশ্বকাপে খেলার স্বপ্ন উজ্জ্বল করেছে পেরু। ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়ে পয়েন্ট তালিকার চার নম্বরে উঠে এসেছে তারা। বিশ্বকাপের সুবাস পাচ্ছে উরুগুয়েও। প্যারাগুয়েকে ২-১ গোলে হারিয়েছে সুয়ারেজ, কাভানির দল। বর্তমানে ১৬ ম্যাচ থেকে মাত্র ২৪ পয়েন্ট নিয়ে তালিকার পঞ্চম স্থানে আর্জেন্টিনা। সমানসংখ্যক ম্যাচ থেকে ২৩ পয়েন্ট নিয়ে চিলির অবস্থান ষষ্ঠ। ৩৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে ব্রাজিল। দুইয়ে থাকা উরুগুয়ের পয়েন্ট ২৭। তিন নম্বরে থাকা কলম্বিয়ার পয়েন্ট ২৬। চারে উঠে আসা পেরুর পয়েন্ট ২৪। এখন শেষ দুই রাউন্ডের ম্যাচে ভাগ্যনির্ধারণ হবে বাকি দলগুলোর। বিশেষ করে আর্জেন্টিনা ও চিলির।

শেষ দুই ম্যাচের পরও যদি আর্জেন্টিনা পাঁচ নম্বরে থাকে তাহলে প্লেঅফ ম্যাচের বৈতরণী পার হয়ে বিশ্বকাপের টিকেট পেতে হবে তাদের। কারণ দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে পয়েন্ট টেবিলের শীর্ষ চারটি দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পায়। বর্তমানে যে অবস্থা তাতে শেষ দুই ম্যাচে না জিততে পারলে পাঁচেও থাকা হবে না আর্জেন্টিনার। সেক্ষেত্রে মেসি, ডি মারিয়াদের খেলা হবে না ২০১৮ রাশিয়া বিশ্বকাপ। তবে দুই ম্যাচেই জয় পেলে সরাসরি বিশ্বকাপে খেলা নিয়ে আর সংশয় থাকবে না ১৯৭৮ ও ১৯৮৬ সালের বিশ্বচ্যাম্পিয়নদের। কোপা আমেরিকার সর্বশেষ দুই আসরের চ্যাম্পিয়ন চিলিও আছে বিপাকে। পরের ম্যাচে সান্টিয়াগোতে ইকুয়েডরের মোকাবেলা করবে তারা। এর পাঁচদিন পর শেষ ম্যাচে তাদের লড়তে হবে পয়েন্ট টেবিলের শীর্ষ দল ব্রাজিলের বিরুদ্ধে। বিশ্বকাপে খেলতে হলে শেষ দুই ম্যাচে চিলিকেও জিততে হবে। এখন তিনে ও চারে থাকা কলম্বিয়া ও পেরুও চাইবে বিশ্বকাপে খেলতে।

একই বাসনা আর্জেন্টিনা ও চিলির। প্যারাগুয়েও আছে রেসে। ব্রাজিলের বিশ্বকাপ খেলা নিশ্চিত হওয়ায় বাকি তিনটি স্থানের জন্য লড়ছে উরুগুয়ে, কলম্বিয়া, পেরু, আর্জেন্টিনা, চিলি ও প্যারাগুয়ে। এখান থেকে তিনটি দলকে বিদায় নিতে হবে। অতএব নিশ্চিত করেই বলা যায় শেষ রাউন্ডের দুই ম্যাচে কেউ কাউকে ছেড়ে কথা বলবে না।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়