বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বের বৃহত্তম ব্যাটারি

দক্ষিণ অস্ট্রেলিয়ায় বিশ্বের সবচেয়ে বড় ব্যাটারি বানাতে নিজেদের পরিকল্পনায় অর্ধেক পথ পাড়ি দিয়েছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। টুইটারে টেসলা প্রধান ইলন মাস্ক আর অস্ট্রেলীয় সফটওয়্যার উদ্যোক্তা মাইক ক্যানন-ব্রুকেসের মধ্যে ধরা একটি বাজি থেকে পরিকল্পনার জন্ম হয়। পরিকল্পনায় শত মেগাওয়াট লিথিয়াম ব্যাটারি বানানোর কথা রয়েছে। ওই বাজিতে মাস্ক বলেছিলেন, টেসলা বায়ুশক্তি থেকে চার্জ হতে সক্ষম এই ব্যাটারি একশ’ দিনে বানিয়ে দেবে। যদি তা না পারে তবে এর জন্য কোন অর্থ পরিশোধ করতে হবে না।

অস্ট্রেলিয়ার ওই অঞ্চলে প্রায়ই বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার ঘটনা ঘটে। এ সমস্যা মোকাবেলায় এই পরিকল্পনা বানানো হয়েছে। ওই সময় মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান এ্যাটলাসিয়ানের অস্ট্রেলীয় প্রতিষ্ঠাতা মাইক ক্যানন-ব্রুকস টুইটারে মাস্ক-কে জিজ্ঞাসা করেন তিনি কী এ বিষয়ে সত্যিই প্রতিশ্রুতিশীল কি না, এর বিপরীতে ইতিবাচক জবাব দেন মাস্ক। এরপর ওই অঞ্চলের একজন সিনেটর সারাহ হ্যানসন-ইয়ং মাস্ক-এর সঙ্গে আলোচনার আগ্রহ প্রকাশ করেন।

রাইভ জানান, ওই অঞ্চলের যদি দরকার হয়, তবে এর জন্য প্রয়োজনীয় শক্তি প্রস্তুত করা হবে। এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের নেভাডায় নিজ প্রতিষ্ঠানের গিগাফ্যাক্টরিতে উৎপাদন বাড়ানো হয়েছে বলেও জানান তিনি।

শীর্ষ সংবাদ:
কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আজ         আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন         বহুল আলোচিত রিফাত হত্যা মামলার রায় আজ         মঙ্গলে পানির উৎস পেল নাসা         উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!         প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প         সিলেটে দিনভর বিক্ষোভ ॥ আরেক আসামি গ্রেফতার তিনজন রিমান্ডে         ফের বেপরোয়া কিশোর গ্যাং ॥ চার মাসে চাঞ্চল্যকর ১৩ খুন         আমদানির পেঁয়াজ দ্রুত আসছে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে         বিদেশী বিনিয়োগের জন্য চাই শক্তিশালী পুঁজিবাজার ॥ সালমান রহমান         এইচএসসি পরীক্ষা ও শিক্ষাঙ্গন খোলার সিদ্ধান্ত শীঘ্রই         মুজিববর্ষে এক শ’ ডিজিটাল সার্ভিস দেয়ার উদ্যোগ         মান বজায় রেখে স্থাপনা নির্মাণ শেষ করতে হবে নির্ধারিত সময়ে