রবিবার ৫ বৈশাখ ১৪২৮, ১৮ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইয়েমেনে বিশেষজ্ঞ পাঠাচ্ছে জাতিসংঘ

ইয়েমেনে বিশেষজ্ঞ পাঠাচ্ছে জাতিসংঘ

অনলাইন ডেস্ক ॥ ইয়েমেনের বিভিন্ন পক্ষের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন ও যুদ্ধাপরাধের অভিযোগ তদন্তে দেশটিতে বিশেষজ্ঞ দল পাঠাচ্ছে জাতিসংঘ। শুক্রবার এ বিষয়ক একটি নীতিমালা পাশ করে সংস্থাটির মানবাধিকার বিষয়ক কমিশন।

জেনেভার বৈঠকে নির্ধারিত হয় নীতিমালাটি কার্যকরের জন্য বিবাদমান সব পক্ষকে কিছু কিছু বিষয় ছাড় দিতে হবে। স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বেশ কয়েকজন বিশেষজ্ঞের সমন্বয়ে একটি তদন্ত দল গঠিত হবে বলেও চূড়ান্ত করা হয়। তারা যুদ্ধবিধ্বস্ত দেশটির মানবাধিকার লঙ্ঘন বিষয়ক ঘটনাগুলো পর্যবেক্ষণ করবে। হুতি বিদ্রোহীদের দমনে ইয়েমেন সরকারকে গেলো দু’বছর ধরে সহায়তা করে আসছে সৌদি আরব।

মানবাধিকার সংগঠনগুলোর দাবি ২০১৫ সালের মার্চ মাস থেকে দেশটিতে চালানো বিমান হামলায় প্রাণ হারিয়েছেন ৮ হাজার ৫৩০ জন। যাদের ৬০ ভাগই বেসামরিক নাগরিক। আহত হয়েছে প্রায় ৪৯ হাজার মানুষ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৯৮০৯২৪৪
আক্রান্ত
৭১১৭৭৯
সুস্থ
১১৮৮৩৬২৩৩
সুস্থ
৬০২৯০৮
শীর্ষ সংবাদ:
আর হয়রানি নয় ॥ অনলাইনে ভূমি ব্যবস্থাপনা         বাঁশখালীতে ত্রিমুখী সংঘর্ষ         মুজিবনগর দিবসে অপশক্তিকে পরাস্ত করার শপথ         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন কবরী         ফেসবুকের পোস্টটিই শাহীনের জন্য কাল হয়ে দাঁড়াল         করোনায় ২৪ ঘণ্টায় আবারও ১০১ রোগীর মৃত্যু         বিশেষ ফ্লাইটের প্রথম দিনেই হোঁচট         এবারের নির্বাচনে তৃণমূল সাফ হয়ে যাবে         বিএনপি-জামায়াত হেফাজতের ৪ শতাধিক নেতাকর্মী পলাতক         লকডাউনে কারখানা মালিকরা পরিবহনের ব্যবস্থা করেননি         বঙ্গবন্ধু শিল্পনগরে ৪৬৭ মিলিয়ন ডলার দিচ্ছে বিশ্বব্যাংক         বিদেশী বিনিয়োগ আকর্ষণে কার্যকর উদ্যোগ নিতে হবে         খালেদা জিয়ার অবস্থা স্থিতিশীল         জলবায়ু বাস্তুচ্যুতদের জন্য ‘বিশেষ বৈশ্বিক উদ্যোগ’ দাবি নাগরিক সমাজের         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১০১         বাঁশখালী কয়লা বিদ্যুৎকেন্দ্রে শ্রমিক-পুলিশ সংঘর্ষ ॥ নিহত ৫         মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         বনানী কবরস্থানে চিরশায়িত হলেন কবরী         “করোনা ও সাম্প্রদায়িক শক্তিকে পরাজিত করাই বর্তমানে বড় চ্যালেঞ্জ”