মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদ্মা সেতু দৃশ্যমান চলতি মাসেই

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মাওয়া থেকে ফিরে ॥ চলতি সেপ্টেম্বরেই পদ্মা সেতু দৃশ্যমান হচ্ছে। বহু প্রতীক্ষিত স্বপ্নের পদ্মা সেতুর এই মাহেন্দ্রক্ষণকে ঘিরে প্রকল্প এলাকায় বিশেষ পরিবেশ বিরাজ করছে। এদিকে পদ্মা সেতুর বিশেষজ্ঞ প্যানেলের তিন দিনব্যাপী সরেজমিন সভা চলছে জাজিরার সার্ভিস এরিয়ায়। এতে অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীসহ দেশী-বিদেশী ১১ সদস্যের বিশেষজ্ঞ প্যানেলের পুরো টিম অংশ নিচ্ছে। এদের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের আব্দুল আউয়াল, জাপানের ইসিহারা ও ফুজিনো, কানাডার অস্টেন ফিল্ট ও নেদারল্যান্ডসের কারবাজাল। শুক্রবার গুরুত্বপূর্ণ এই সভার দ্বিতীয় দিন অতিবাহিত হয়। এতে বেশিরভাগ সময়ই বাকি ১৪টি পিয়ারের ডিজাইন চূড়ান্তকরণ বিশেষ বিস্তারিত আলোচনা হয়। এ সংক্রান্ত বিষয়ে পরামর্শক প্রতিষ্ঠান ‘কাউই’ ও ‘রেন্ডেল’ বিস্তারিত রিপোর্ট উপস্থাপন করে। সভায় বিষয়টি নিয়েই বেশি আলোচনা চলছে। জাজিরার সার্ভিস এরিয়া-২ সভাকক্ষে দু’দিন ধরে চলা সভা থেকে ধারণা দিয়ে সংশ্লিষ্টরা জানান, পদ্মা সেতুর গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জটি সফল হতে যাচ্ছে। যা আজ শনিবার স্পষ্ট হবে বলে সভায় উপস্থিত প্রকৌশলীরা জানিয়েছেন। এই সভা থেকেই এ বিষয়ে দিক নির্দেশনা দেয়া হবে। বৃহস্পতিবার থেকে সার্ভিস এরিয়া-২ এ এই সভা চলছে। তবে আজ শনিবার পুরো টিম নির্মাণাধীন সেতুটি ঘুরে দেখবে এবং চূড়ান্ত অবজারবেশন জানাবে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতুর জন্য চলতি সভাটি নানা কারণেই গুরুত্বপূর্ণ।

এদিকে সব প্রতিকূতা ছাপিয়ে সেতুর কাজ তর তর করে এগিয়ে চলেছে। শুক্রবার রাতে এই রিপোর্ট লেখার সময় ৩৮ নম্বর পিয়ারে (খুঁটি) পিয়ার ক্যাপ কংক্রিটিং (ঢালাই) চলছিল। এটিই এই খুঁটিটির শেষ কংক্রিটিং। পাশের ৩৭ নম্বর পিয়ারের ক্যাপের খাঁচা বসে ১২ সেপ্টেম্বর। কাল রবিবার (১৭ সেপ্টেম্বর) ৩৭ নম্বর পিলারের এই ফিনিশিং ক্যাপের কংক্রিটিং হবে। এরপর ২৮ সেপ্টেম্বর মাওয়ার পার্শ্ববর্তী কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ১ম স্প্যানটি (যার নং ৭এ) নেয়া হবে জাজিরা প্রান্তের এই ৩৭ ও ৩৮ নম্বর পিলারের কাছে। আর এটি স্থাপন করা হবে ৩০ সেপ্টেম্বর।

এ বিষয়ে শুক্রবার সন্ধ্যায় পদ্মা সেতুর প্রকল্প পরিচালক সফিকুল ইসলাম জনকণ্ঠকে জানান, নির্ধারিত তারিখ বলা না গেলেও এটি নিশ্চিত করা যাচ্ছে স্প্যান বসছে চলতি মাসের (সেপ্টেম্বর) শেষের দিকে। তিনি বিশেষজ্ঞ প্যানের সভা এবং সেতেুর অন্যান্য কর্মকা- নিয়েও আলোচনা করেন। তবে চলতি মাসে যে পদ্মা সেতু দৃশ্যমান হচ্ছে এটা সবার কাছে বিশেষ আনন্দের খবর। তাই এখানে এ বিষয়ে চলছে হরদম ব্যস্ততা। ঠিকাদারি প্রতিষ্ঠানের পাশাপাশি পদ্মা সেতু কর্তৃপক্ষ ও পরামর্শক প্রতিষ্ঠান অবিরাম বিশেষ ব্যস্ত সময় কাটাচ্ছে। সকলের মধ্যেই বিশেষ এক উদ্যম লক্ষ্য করা গেছে। এই স্প্যানটি টেনে আনার জন্য অপেক্ষমাণ ৩৬ শ’ টন ধারণক্ষমতার ভাসমান ক্রেনসহ সংশ্লিষ্ট সব সেক্টরেই তৎপরতা। এদিকে ‘৭এ’ নম্বর স্প্যানটির চূড়ান্ত রঙের কাজ চলছে। স্প্যানটির (সুপার স্ট্রাকচার) চূড়ান্ত রং হচ্ছে ধূসর। এদিকে ‘৭বি’ নম্বর স্প্যানটির ফিটিং সম্পন্ন রয়েছে। এটিও শীঘ্রই রং করা শুরু হবে। কারণ অক্টোবরের শেষের দিকে স্প্যানটি বসবে ৩৮ ও ৩৯ পিয়ারের। ইতোমধ্যেই ৩৯ নম্বর পিয়ারের কাজও দ্রুত এগিয়ে চলেছে।

দায়িত্বশীল প্রকৌশলীরা জানান, দুটি হ্যামার এখন হরদম পাইল বাসাচ্ছে। তাই এখন নদীতে ৭১টি পাইল বসেছে। এরমধ্যে টপ পাইল ৫২টি। এছাড়া তীরের ৪২ নম্বর পিয়ারের ১৬টি পাইল বসে গেছে। এখন চলছে ক্যাপের কাজ। এছাড়া জাজিরা প্রান্তের সংযোগ সেতুর ১৭০টি পাইল স্থাপন হয়েছে। আর মাওয়া প্রান্তে পাইল বসেছে ৩টি।

এদিকে ৩ হাজার কিলোজুল এবং ২ হাজার কিলোজুল ক্ষমতার দুটি হ্যামার বিকল পড়ে থাকায় এবং এই দুটি হ্যামার মেরামত সম্ভব না হওয়ায় পাইল স্থাপন ধীরগতির কারণে নতুন আরেকটি হ্যামার আনা হচ্ছে। পদ্মা সেতুর জন্য বিশেষভাবে তৈরি সাড়ে ৩ হাজার কিলোজুল ক্ষমতার হ্যামারটি জার্মানিতে তৈরি সম্পন্ন হয়ে গেছে। এখন এ্যাসেম্বলিংয়ের কাজ চলছে। আগামী নবেম্বর মাসের শেষের দিকে এটি মাওয়ায় পৌঁছার কথা রয়েছে।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ